পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Nov 19, 2020, 4:16 PM IST

ETV Bharat / state

দুর্ঘটনাস্থানে জেলাশাসক, পুলিশ সুপার ; সুজাপুরে আসছে ফরেনসিক দল

বিস্ফোরণের তীব্রতা এতটা বেশি ছিল যে, মেশিনটি যেখানে বসানো হয়েছিল, সেখান থেকে কয়েক ফুট দূরে ছিটকে গিয়ে পড়ে । গোটা কারখানা তছনছ হয়ে যায় । ছাদের একাংশ উড়ে যায় ।

সুজাপুর প্লাস্টিক কারখানায় বিস্ফোরণ
সুজাপুর প্লাস্টিক কারখানায় বিস্ফোরণ

মালদা, 19 নভেম্বর : বেলা তখন প্রায় পৌনে বারোটা । প্রতিদিনের মতো সুজাপুরের বিভিন্ন প্লাস্টিক কারখানায় দৈনন্দিন কাজ চলছিল । শ্রমিকরা বিভিন্ন জায়গা থেকে সংগ্রহ করা প্লাস্টিক টুকরো করার কাজ করছিলেন আমিরুল ইসলাম নামে একজনের কারখানায় । হঠাৎ বিস্ফোরণ । যতদূর জানা যাচ্ছে, সেই কারখানায় যে প্লাস্টিক স্ক্রাপ করার মেশিনে কাজ চলছিল, সেই মেশিনেই বিস্ফোরণ ঘটে । মুহূর্তের মধ্যে ছিন্নভিন্ন হয়ে যায় কারখানা । লুটিয়ে পড়েন অন্ততপক্ষে 15 জন শ্রমিক । তাঁদের মধ্যে 5 জনের মৃত্যু হয়েছে । বাকি আহতদের মধ্যে পাঁচজন আশঙ্কাজনক অবস্থায় মালদা মেডিকেল কলেজ ও হাসপাতালে চিকিৎসাধীন । অন্যদের প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে চিকিৎসার পর ছেড়ে দেওয়া হয়েছে । ঘটনার তদন্তে এই মুহূর্তে সুজাপুরে রয়েছেন জেলাশাসক, পুলিশ সুপার-সহ পুলিশ ও প্রশাসনের অন্য কর্তাব্যক্তিরা । রাজ্যের পৌর ও নগরোন্নয়নমন্ত্রী ফিরহাদ হাকিমও আসতে চলেছেন দুর্ঘটনাস্থানে ।

কী কারণে এই বিস্ফোরণ, তা নিয়ে এলাকাবাসীর মধ্যে রয়েছে প্রশ্ন । তবে এই নিয়ে এলাকার কেউ এখনও সংবাদমাধ্যমের সামনে সঠিকভাবে কিছু, জানাতে পারছেন না । বিস্ফোরণের তীব্রতা এতটা বেশি ছিল যে, মেশিনটি যেখানে বসানো হয়েছিল, সেখান থেকে কয়েক ফুট দূরে ছিটকে গিয়ে পড়ে । গোটা কারখানা তছনছ হয়ে যায় । ছাদের একাংশ উড়ে যায় । সেগুলির অংশ বিভিন্ন জায়গায় ছিটকে পড়ে । এমনকি অনেক গাছেও সেই টুকরোগুলি আটকে থাকতে দেখা গেছে । বিস্ফোরণের তীব্রতায় আশেপাশের বেশ কয়েকটি বাড়ির জানালার কাচ ভেঙে গেছে । পুলিশ সুপার অলোক রাজোরিয়া জানিয়েছেন, প্রাথমিক তদন্তে তাঁদের অনুমান, মেশিনে বিস্ফোরণের জন্যই এই ঘটনা ঘটেছে । তবে এনিয়ে আরও তদন্তের প্রয়োজন । তার জন্যে ফরেনসিক দলের প্রতিনিধিরা মালদায় আসছেন । তাঁরা দুর্ঘটনাস্থান থেকে নমুনা সংগ্রহ করবেন ।

বিস্ফোরণে ভেঙে পড়েছে গোটা প্লাস্টিক কারখানা

এদিকে খবর পেয়ে দুর্ঘটনাস্থানে এসেছেন প্রাক্তন মন্ত্রী কৃষ্ণেন্দুনারায়ণ চৌধুরি । তিনি জানান, ঘটনার খবর পাওয়ার পর মুখ্যমন্ত্রী তাঁকে ঘটনাস্থানে আসার নির্দেশ দিয়েছেন এবং যারা এই বিস্ফোরণে মৃত এবং আহত হয়েছে, তাদের পরিবারের পাশে দাঁড়াতে বলেছেন ।

সুজাপুরে দুর্ঘটনাস্থানে রয়েছেন মালদার জেলাশাসক ও পুলিশ সুপার

আজ বিকেলে এলাকায় আসছেন রাজ্যের পৌর ও নগরোন্নয়নমন্ত্রী ফিরহাদ হাকিম । এদিকে এলাকার বিধায়ক ইশা খান চৌধুরি জানিয়েছেন, "এই ঘটনায় আমি প্রত্যেক মৃতের পরিবারের জন্য 10 লাখ টাকা ক্ষতিপূরণ দাবি করছি । এই নিয়ে আমি মুখ্যমন্ত্রীর কাছে আর্জি জানাচ্ছি । আপাতত জেলাশাসকের কাছে এই আবেদন রেখেছি । ঘটনায় যাঁরা আহত হয়েছেন, তাদের পরিবারের জন্যও ক্ষতিপূরণের দাবি জানাচ্ছি ।"

ABOUT THE AUTHOR

...view details