পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Oct 8, 2020, 10:13 PM IST

ETV Bharat / state

দুর্গাপুজোয় ভার্চুয়ালি পুষ্পাঞ্জলির ব্যবস্থা রামকৃষ্ণ মঠ কর্তৃপক্ষের

কোরোনা সংক্রমণ প্রভাব ফেলেছে রামকৃষ্ণ মিশনের দুর্গাপুজোতেও। মন্দিরে ভিড় নিয়ন্ত্রণে বিশেষ ব্যবস্থা নেওয়া হচ্ছে। ভক্তদের পুজো দেখা ও পুষ্পাঞ্জলি দেওয়ার ভার্চুয়াল ব্যবস্থা করছে মিশন কর্তৃপক্ষ।

মালদা
মালদা

মালদা, 08 অক্টোবর :কোরোনা পরিস্থিতিতে এবার পুজো কমিটিগুলিকে একাধিক বিধিনিষেধ মানতে হবে । বেশ কিছু সিদ্ধান্ত নিয়েছে মালদা রামকৃষ্ণ মিশন কর্তৃপক্ষও । পুজোর দিনগুলিতে মন্দির চত্বরে কিছুতেই যাতে ভিড় না হয় তার জন্য ভক্তদের জন্য একাধিক বিধিনিষেধ জারি করা হয়েছে। অষ্টমীর সকালে কুমারী পুজো কিংবা দল বেঁধে পুষ্পাঞ্জলি দেওয়া, কোনও ক্ষেত্রেই এবার পুরোনো ছবি দেখা যাবে না। পরিবর্তে এবার ভক্তদের জন্য পুজো দর্শন ও পুষ্পাঞ্জলি দেওয়ার ভার্চুয়াল ব্যবস্থা করেছে মিশন কর্তৃপক্ষ। একথা জানালেন মালদা রামকৃষ্ণ মিশনের অধ্যক্ষ স্বামী ত্যাগরূপানন্দ।


মালদা জেলার কয়েক হাজার দুর্গাপুজোর মধ্যে মানুষের মনে বিশেষ জায়গা করে নিয়েছে রামকৃষ্ণ মিশনের পুজো। শুধু ভক্তরাই নয়, এই পুজো দেখতে প্রতি বছর সপ্তমী থেকে দশমী পর্যন্ত আশ্রমে ভিড় জমায় লাখ লাখ মানুষ। বিশেষত মহাষ্টমীর সকালে ১০ বছরের কম বয়সি কুমারীর সামনে সন্ন্যাসীদের উদাত্ত গলায় যখন মন্ত্রোচ্চারিত হয়, তখন সামনে থাকে কয়েক হাজার মানুষ। পুজো শেষে উপস্থিত সবাই সেখানে বসে প্রসাদ খেয়ে বাড়ি ফেরে। মালদায় রামকৃষ্ণ মিশন প্রতিষ্ঠার পর থেকে প্রতি বছর দুর্গাপুজোয় এই দৃশ্য দেখে অভ্যস্ত সবাই। কিন্তু এবার পরিস্থিতি আলাদা ।

পুস্পাঞ্জলীর ভার্চুয়াল ব্যবস্থা করেছে রামকৃষ্ণ মঠ কর্তৃপক্ষ


স্বামী ত্যাগরূপানন্দজি মহারাজ বলেন, "এনিয়ে 4 সেপ্টেম্বর আমরা একটি বৈঠক করেছি। বেলুড় মঠ থেকেও কিছু নির্দেশ এসেছে। কোরোনা আবহে পুজোর দিনগুলিতে মন্দিরে ভিড় কমাতে আমরা এবার কিছু সিদ্ধান্ত নিয়েছি। মহাষ্টমীর দুপুরে আমরা এখানে সবাইকে খিচুড়ি প্রসাদ খাওয়াই। এবার সেই ব্যবস্থা থাকছে না। অন্যবারের মতো এবার মন্দিরের বারান্দায় কুমারী পুজো করা হচ্ছে না। পুজো হবে মন্দিরের ভিতরে। ফলে মাঠে জমায়েতের কোনও প্রশ্ন থাকছে না। দর্শনার্থীরা কেউ মন্দিরের ভিতরে ঢুকতে পারবেন না। সেখানে কারও বসার ব্যবস্থা থাকছে না। ভক্তরা মন্দিরের মূল দরজা দিয়ে ভিতরে ঢুকে প্রণাম করে দ্বিতীয় দরজা দিয়ে বেরিয়ে যাবেন। রাজনৈতিক ও প্রশাসনিক সহ অন্য ব্যক্তিত্বদেরও এবার সেভাবেই মাকে দর্শন করতে হবে। কোরোনা আবহে এবার আমরা এখনও কুমারী নির্বাচন করিনি। এর পিছনে আরও একটি কারণ, এখানে 10 বছরের কম বয়সি মেয়েদের কুমারী করা হয়। আমরা দেখেছি, আগে তার নাম জানাজানি হলে তার বাড়িতে ভিড় জমে। এবার তেমন হলে কোরোনার জন্য তার নিরাপত্তা বিঘ্নিত হতে পারে। সেকারণেই এখনও পর্যন্ত আমরা কুমারী নির্বাচন নিশ্চিত করিনি।"


মঠাধ্যক্ষ আরও বলেন, "কোরোনার জন্য এবার মন্দিরে ভিড় নিয়ন্ত্রণে কিছু সিদ্ধান্ত নেওয়া হলেও ভক্তরা যাতে নিজেদের বাড়িতে বসে পুজো দেখতে পারেন কিংবা পুষ্পাঞ্জলি দিতে পারেন, তার ব্যবস্থা করা হচ্ছে। বেলুড় মঠের মতোই এবার আমরা সেসবের জন্য ভার্চুয়াল ব্যবস্থা করছি। ফেসবুক-ইউটিউবে পুজোর প্রতিটি অংশের লাইভ সম্প্রচার করা হবে। প্রতিদিন ভোর থেকে সকাল ন'টার মধ্যে পুজো শেষ হবে। কুমারী পুজো হবে সকাল সাড়ে নটায়। সম্প্রচারে আমরা পুষ্পাঞ্জলির মন্ত্র পড়ব। ভক্তরা চাইলে বাড়িতে ফুল-বেলপাতা নিয়ে পুষ্পাঞ্জলি দিতে পারবেন। ইচ্ছে করলে ভক্তরা আমাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে অনুদানও পাঠাতে পারেন। এনিয়ে আমরা ইতিমধ্যে বিজ্ঞপ্তিও দিয়েছি। কারণ, কোরোনার জন্য এবার আমরা দুর্গাপুজোর অর্থ সংগ্রহ করতে পারিনি। কিন্তু এই পুজো হল কলিকালের রাজসূয় যজ্ঞ। প্রচুর অর্থের প্রয়োজন। পরিস্থিতি অনুযায়ী আমরা ভক্তদের কাছে এই আবেদন জানাচ্ছি।"

ABOUT THE AUTHOR

...view details