পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

Pond filled Illegally : 1 বছরেই জলাশয় ভরাট, ঘুমিয়ে মালদা প্রশাসন

কী ছিল আর কী হল ৷ পৌরসভার অলক্ষ্যে এক বছরের মধ্যে সবুজ জলাশয় ভরাট ৷ ইংরেজবাজারের 25 নম্বর ওয়ার্ডের কুলিপাড়ার ঘটনা ৷ এখানে নির্দ্ধিধায় ভরাট করা হচ্ছে জলাশয় (Pond filled Illegally) ৷ এভাবে জলাজমি ভরাট করা বেআইনি, তাই কোনও ভাবেই মিউটেশন দেওয়া হবে না বলে সাফ জানালেন পৌরসভার চেয়ারম্যান ৷

By

Published : Mar 27, 2022, 1:53 PM IST

Updated : Mar 27, 2022, 2:19 PM IST

malda
বেআইনিভাবে এক বছরের মধ্যে জলাশয় বুজিয়ে তৈরি করা হয়েছে বাস্তু জমি

মালদা, 27 মার্চ : বছর খানেক আগেও বর্ষার সময় ছিপ হাতে ছেলেদের মাছের অপেক্ষায় বসে থাকতে দেখা যেত এখানে । কিন্তু আজ সেখানে জলের সামান্য অস্তিত্ব পর্যন্ত নেই । এক বছরের মধ্যে মাটি ফেলে জলাশয় বুজিয়ে ফেলা হয়েছে ৷ ইংরেজবাজার পৌরসভার 25 নম্বর ওয়ার্ডের কুলিপাড়া সংলগ্ন এলাকায় দিনের পর দিন মাটি ফেলে কয়েক একর জলাশয় বুঝিয়ে ফেলা হয়েছে (Illegally Filled Pond in Malda) ।

2021- এ জলাশয়ের ছবি

যদিও এই ঘটনা নিয়ে নির্বিকার জেলা প্রশাসন । ওদের কাছে নাকি এই বিষয়ে কোনও খবরই নেই ৷ সরকারিভাবে দায়িত্ব না পেলেও দলীয় স্তরে চেয়ারম্যান হিসেবে কৃষ্ণেন্দুনারায়ণ চৌধুরীর নাম ঘোষণা করা হয়েছে । তিনি নিজেও পৌরসভা নির্বাচনের প্রচারে বেআইনিভাবে জলাশয় ভরাটের বিরুদ্ধে সুর চড়িয়েছিলেন । ইটিভি ভারতের কাছে এই খবর পাওয়ার পর কৃষ্ণেন্দুনারায়ণ চৌধুরী বলেন, “আমাদের কাছে শহরের জলাশয়গুলির পুরনো ছবি আছে । সমস্ত জলাশয়ের ছবি না থাকলেও গুগল ম্যাপ থেকে সেই ছবি পাওয়া যাবে । কেউ যদি জলাশয় ভরাট করে পৌরসভার কাছে মিউটেশন করতে আসে, তখন তাদের বাধা দেওয়া হবে । কোনওভাবেই পৌরসভা থেকে তাদের প্ল্যান পাস করানো হবে না । যারা এই বেআইনি কাজের সঙ্গে জড়িত, সকলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে ৷”

2022-এ উধাও সবুজ জলাশয়

আরও পড়ুন :High Court on Filling of Water Bodies : বেআইনি জলাভূমি ভরাট সংক্রান্ত মামলায় কড়া অবস্থান হাইকোর্টের

মালদা শহরের (Malda News) নিকাশি ব্যবস্থা নিয়ে গত কয়েকবছরে নানা প্রশ্ন উঠেছে । কারণ একটাই বুঝিয়ে ফেলা হচ্ছে চাতরা বিল । ফলে শহরের জমা জল নিষ্কাশন হচ্ছে না । গত বছর বর্ষাতে ইংরেজবাজার পৌরসভার 29টি ওয়ার্ডের মধ্যে বেশিরভাগ জায়গাতেই জল জমছে ৷ এর আগে জলাশয় ভরাট নিয়ে পরিবেশপ্রেমী থেকে শুরু করে শাসকদলের দু‘-একজন নেতাও সরব হয়েছিলেন । কিন্তু ফল যে কিছুই হয়নি তা এই ঘটনাতেই বোঝা যাচ্ছে ।

বেআইনিভাবে এক বছরের মধ্যে জলাশয় বুজিয়ে তৈরি করা হয়েছে বাস্তু জমি

আরও পড়ুন :KMC : অবৈধভাবে জলাশয় ভরাট রুখতে কড়া কলকাতা পৌরনিগম

তখন সকাল দশটা । কেউ অফিস তো কেউ আবার দৈনন্দিন কাজে যাওয়ার জন্য ব্যস্ত । সেই সময় ইংরেজবাজারের 25 নম্বর ওয়ার্ডের কুলিপাড়া সংলগ্ন জলাশয়ে মাটি ভরাটের কাজ চলছে (Pond filled Illegally)। প্রতি মিনিটে প্রায় 4-5টি ট্রাক্টর এসে মাটি ফেলে যাচ্ছে । নজরদারি চালাতে দু‘-তিনটে মাথাও এদিক ওদিক ঘোরাঘুরি করছে । জমি মাফিয়াদের দাপটে সব দেখার পরেও চুপ থাকতে হচ্ছে স্থানীয় বাসিন্দাদের । নাম প্রকাশে অনিচ্ছুক এক স্থানীয় বাসিন্দা বলেন, “চোখের সামনে জলাজমি ভরাট হতে দেখছি । কিন্তু কিছুই করার নেই । কিছু বলতে গেলেই যে কোপ পড়বে । এর সঙ্গে প্রশাসনের বড় একটা অংশ জড়িত রয়েছে । এই জলাভূমির পাশেই গ্যাস গোডাউন । অগ্নিকাণ্ডের মতো কোনও দুর্ঘটনা ঘটলে আগুন নেভানোর জন্য দমকল বাহিনীর লাইফলাইন ছিল এই জলাশয় । কিন্তু আজ তার কোনও অস্তিত্ব নেই ।"

আরও পড়ুন :পুকুর ভরাট করে অবৈধ নির্মাণ, হাইকোর্টের নির্দেশে ভাঙা হল তৃণমূল নেতার বাড়ি

Last Updated : Mar 27, 2022, 2:19 PM IST

ABOUT THE AUTHOR

...view details