পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

Gani Khan : ফিরছে গঙ্গাভবন, গনি খানের স্মৃতি ফেরাচ্ছেন মন্ত্রী সাবিনা

1975 সালে তৎকালীন সেচমন্ত্রী গনি খান চৌধুরীর উদ্যোগে কালিয়াচক 2 নম্বর ব্লকের পঞ্চানন্দপুর গ্রামের গঙ্গাতীরে তৈরি হয় গঙ্গাভবন । একটানা 28 বছর গঙ্গাভবন থেকে গঙ্গাকে উপভোগ করছিলেন বহু ভ্রমণপিপাসু । কিন্তু 2003 সালের এক মধ্য রাতে নদীর রূদ্রমূর্তি ভাঙনে তলিয়ে যায় গঙ্গাভবন ।

By

Published : Jul 23, 2021, 8:10 PM IST

Updated : Jul 23, 2021, 10:32 PM IST

s
s

মালদা, 23 জুলাই : কংগ্রেসের গনি খান চৌধুরীর (Gani Khan Chowdhury) মুছে যাওয়া স্মৃতি ফেরাতে উদ্যোগী তৃণমূলের সাবিনা ইয়াসমিন (Sabina Yeasmin) । সেচ দফতরের প্রতিমন্ত্রীর দায়িত্ব পেয়েই তাঁর স্বপ্ন, পঞ্চানন্দপুরে গঙ্গায় মিলিয়ে যাওয়া গঙ্গাভবনের (Ganga Bhawan) পুনর্নির্মাণ, গঙ্গাভবন কেন্দ্র করে গড়ে তোলা ইকো টুরিজ়ম । বিধায়কের ইচ্ছেকে দু’হাত তুলে স্বাগত জানাচ্ছেন এলাকার মানুষ । সব কিছু ঠিক থাকলে আর কিছুদিনের মধ্যেই জেলার অন্যতম পর্যটনস্থল হতে চলেছে পঞ্চানন্দপুর । যার টানে আগেও রাজ্যের বিভিন্ন জায়গা থেকে ছুটে আসতেন পর্যটকরা ।

ইতিহাস বলছে একসময় জেলা মালদা থেকেই চলত বঙ্গ শাসন । এখনও তার কীর্তি হিসাবে দাঁড়িয়ে রয়েছে গৌড়-পাণ্ডুয়া-জগজীবনপুর । কিন্তু জেলার প্রাকৃতিক সৌন্দর্য উপভোগের তেমন জায়গা ছিল না । সেই অভাব মেটে 1975 সালে ৷ রাজ্যের তৎকালীন সেচমন্ত্রী আবু বরকত আতাউল গনি খান চৌধুরীর উদ্যোগে । কালিয়াচক 2 নম্বর ব্লকের পঞ্চানন্দপুর গ্রামের গঙ্গাতীরে তিনি তৈরি করেছিলেন তাঁর দফতরের ইন্সপেকশন বাংলো । নাম দিয়েছিলেন গঙ্গাভবন । একটানা 28 বছর গঙ্গাভবন থেকে গঙ্গাকে উপভোগ করছিলেন বহু ভ্রমণপিপাসু । কিন্তু 2003 সালের এক মধ্য রাতে নদীর রূদ্রমূর্তি ভাঙনে তলিয়ে যায় গঙ্গাভবন ।

সেই ঘটনার 18 বছর পর নতুন করে গঙ্গাভবন গড়ার উদ্যোগ নিলেন মোথাবাড়ির বিধায়ক সাবিনা ইয়াসমিন ৷ একুশের ভোটে জিতে যিনি তিনটি দফতরের প্রতিমন্ত্রী হয়েছেন । তার মধ্যে রয়েছে সেচ ও উত্তরবঙ্গ উন্নয়ন দফতর । দায়িত্ব পেয়েই গঙ্গাভবন গড়ায় উদ্যোগ নিয়েছেন তিনি । মন্ত্রী জানিয়েছেন, নতুন গঙ্গাভবনকে কেন্দ্রকে করে গড়ে তোলা হবে ইকো পার্ক । বাঁধানো হবে ঘাট । ইতিমধ্যে অর্থ বরাদ্দ হয়েছে । বিধায়কের উদ্যোগকে স্বাগত জানিয়েছেন পঞ্চানন্দপুর গঙ্গাপাড়ের মানুষ। তাঁদের একজন আনসুর রহমান । একসময় নৌকা চালাতেন । গঙ্গা ভবনের পাশেই ছিল বাড়ি । আনিসুরের দাবি, গনি খান তাঁর নৌকোতে সফর করেছিলেন ৷

মন্ত্রী সাবিনা ইয়াসমিনের উদ্যোগে ফিরছে গঙ্গাভবন ৷

আনসুর রহমান বলেন, “গঙ্গা ভবন আবার তৈরি হলে খুব ভাল হয় । এতে এলাকার উন্নতি হবে । সরকারি ভবন তৈরি হলে তা বাঁচানোর চেষ্টা থাকবে সরকারের। তাতে ভাঙনের প্রকোপ থেকে বাঁচবে সাধারণ মানুষ । শুধু তাই নয়, ওই ভবন তৈরি হলে এলাকায় লোকজন আসবে । ব্যবসা বাড়বে । মানুষের হাতে পয়সা আসবে। পুরোনো গঙ্গাভবন তৈরি থেকে মুছে যাওয়ার সাক্ষী আমি। গনি খান আমার নৌকাতে উঠেছেন । তখন অনেক লোক আসত । আমরাও রোজগার করতাম ।”

তলিয়ে যাওয়া গঙ্গা ভবনের পাশে বাড়ি ছিল ইউসুফ শেখের। তিনি বলেন, “আমার বাড়ি ওই গঙ্গা ভবনের পাশেই ছিল । তখন নৌকা চালাতাম । অনেক মানুষ পিকনিক করতে আসত । খাবার খাওয়ার পর তারা নৌকায় গঙ্গার বুকে ঘুরত । আমাদেরও পকেট ভরত । কিন্তু সেই ভবন গঙ্গায় তলিয়ে যাওয়ার পর লোকজন আর আসে না । ওই ভবন তৈরি হলে আমাদের খুব ভাল হবে ।”

আরও পড়ুন: এবার মরু শহরে আন্তর্জাতিক প্রদর্শনীতে দেখা যাবে মালদার আম

বাজেট বরাদ্দ হয়ে 5 কোটি টাকা বললেন মন্ত্রী সাবিনা ইয়াসমিন ৷ তিনি বলেন, “আমার স্বপ্ন, গঙ্গাভবনের পুনর্নির্মাণ করা । আপাতত পাঁচ কোটি টাকা বরাদ্দ করেছি । উত্তরবঙ্গ উন্নয়ন, পর্যটন বিভাগ ও সেচ দফতর যৌথভাবে কাজ করবে । একটি ইকো টুরিজ়ম করার ইচ্ছে রয়েছে । এলাকাকে একটি টুরিস্ট স্পট হিসেবে গড়ে তুলব । আগামী 25 জুলাই জেলাশাসক ও তিন দফতরের প্রতিনিধিদের নিয়ে এলাকা পরিদর্শন করব । তারপরেই নতুন গঙ্গাভবনের নকশা তৈরি হবে । ”

Last Updated : Jul 23, 2021, 10:32 PM IST

ABOUT THE AUTHOR

...view details