পশ্চিমবঙ্গ

west bengal

মুখ্যমন্ত্রীর ঘোষণার পরও নিয়োগ নেই, বিক্ষোভ প্রাইমারি টেট উত্তীর্ণ চাকরি প্রার্থীদের

By

Published : Jul 30, 2021, 6:47 PM IST

মুখ্যমন্ত্রীর এই ঘোষণায় আশায় বুক বেঁধেছিলেন চাকরি প্রার্থীরা । রাজ্যের প্রশাসনিক প্রধানের ঘোষণা মতো ইন্টারভিউ প্রক্রিয়া শুরু হয় । তার ফলও ঘোষিত হয় । কিন্তু প্রায় আট মাস কেটে গেলেও বেশ কয়েক হাজার চাকরি প্রার্থী এখনও ‘নট ইনক্লুডেড’ তালিকায় থেকে গিয়েছেন । তাঁদের এখনও চাকরি হয়নি ।

ss
ss

মালদা, 30 জুলাই : কথা দিয়েও কথা রাখেননি দিদি, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ৷ অভিযোগ টেট উত্তীর্ণ চাকরি প্রার্থীদের ৷ চাকরির পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার সাত বছর পরেও নিয়োগ হচ্ছে না তাঁদের । দ্রুত নিয়োগের দাবিতে জেলা প্রাথমিক শিক্ষা সংসদে অবস্থান ও ডেপুটেশন কর্মসূচি পালন করলেন চাকরিপ্রার্থীরা ।

2014 সালে প্রাথমিক শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি জারি করেছিল রাজ্য শিক্ষা দফতর । সে বছর প্রায় 20 হাজার চাকরি প্রার্থী টেট পরীক্ষায় উত্তীর্ণ হন । কিন্তু নানা কারণে তাঁদের নিয়োগ আটকে ছিল । সম্প্রতি বিধানসভা নির্বাচনের মুখে 2020 সালের 11 নভেম্বর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নবান্নে সাংবাদিক বৈঠক করে ঘোষণা করেন, 2014 সালের প্রায় 20 হাজার টেট উত্তীর্ণ চাকরি প্রার্থীর মধ্যে 16 হাজার 500 জনকে 2021 সালের ফেব্রুয়ারি মাসের মধ্যে নিয়োগ করা হবে । বাকিদেরও ধাপে ধাপে নিয়োগ করবে রাজ্য শিক্ষা দফতর । মুখ্যমন্ত্রীর এই ঘোষণায় আশায় বুক বেঁধেছিলেন চাকরি প্রার্থীরা । রাজ্যের প্রশাসনিক প্রধানের ঘোষণা মতো ইন্টারভিউ প্রক্রিয়া শুরু হয় । তার ফলও ঘোষিত হয় । কিন্তু প্রায় আট মাস কেটে গেলেও বেশ কয়েক হাজার চাকরিপ্রার্থী এখনও ‘নট ইনক্লুডেড’ তালিকায় থেকে গিয়েছেন । তাঁদের এখনও চাকরি হয়নি ।

এই পরিস্থিতিতে গত 3 জুলাই ‘2014 প্রাইমারি টেট পাস প্রশিক্ষিত নট ইনক্লুডেড ক্যান্ডিডেটস্‌ একতা মঞ্চ’-এর তরফে স্বেচ্ছামৃত্যুর আবেদন জানিয়ে মুখ্যমন্ত্রীকে গণটুইট কর্মসূচি পালন করা হয় । প্রায় আট হাজার চাকরি প্রার্থী এই কর্মসূচিতে অংশ নেন । একাধিকবার চিঠি দেওয়া হয় শিক্ষা দফতর, শিক্ষামন্ত্রী, এমনকি মুখ্যমন্ত্রীকেও । কিন্তু কোনও সদুত্তর পাওয়া যায়নি । তাই আজ রাজ্যের প্রতিটি প্রাথমিক শিক্ষা সংসদ দফতরে ডেপুটেশন কর্মসূচি পালনের সিদ্ধান্ত নেন চাকরি প্রার্থীরা ।

এদিন এক চাকরি প্রার্থী তারকনাথ সাহা বলেন, “রাজ্যের তৎকালীন মুখ্যসচিব ও বর্তমান মুখ্য উপদেষ্টা আলাপন বন্দ্যোপাধ্যায়ের কাছ থেকে তথ্য নিয়ে মুখ্যমন্ত্রী নিজে আমাদের নিয়োগের বিষয়ে ঘোষণা করেছিলেন । পর্ষদের নোটিস থেকে আমরা জানতে পেরেছি, 12 হাজারের কিছু বেশি নিয়োগের পর এই নিয়োগ প্রক্রিয়া থমকে রয়েছে । নিয়োগের দাবিতে এরপর আমরা বিভিন্ন কর্মসূচি পালন করেছি । সদুত্তর না পেয়ে আজ আমরা এই ডেপুটেশন কর্মসূচি পালন করছি । দিদির কাছে আমরা জানতে চাই, এখন আমাদের অবস্থান কী ?”

বিক্ষোভ প্রাইমারি টেট উত্তীর্ণ চাকরিপ্রার্থীদের

আরও পড়ুন: মমতার সভামঞ্চের কাছে বিক্ষোভ টেট উত্তীর্ণ চাকরিপ্রার্থীদের

আরেক চাকরি প্রার্থী মলি মণ্ডল বলেন, “আমরা টেট পাস করেও নট ইনক্লুডেড হয়ে রয়েছি । নিয়োগের বিষয়ে কিছু বার্তাও পাচ্ছি না । এই জেলার প্রায় 500 চাকরিপ্রার্থী এই অবস্থায় পড়ে রয়েছেন । গোটা রাজ্যে সংখ্যাটি কয়েক হাজার । আমাদের বলা হয়েছিল, দ্রুত প্রত্যেককে নিয়োগ করা হবে । কিছু প্রার্থীকে ধাপে ধাপে নিয়োগ করা হবে । প্যানডেমিক পরিস্থিতিতে নিয়োগ প্রক্রিয়া খানিকটা আটকে ছিল । কিন্তু এখন সবকিছু নিয়ন্ত্রণেই রয়েছে । তাই আমরা দ্রুত নিয়োগের দাবি জানাচ্ছি ।”

ABOUT THE AUTHOR

...view details