পশ্চিমবঙ্গ

west bengal

মুখ্যমন্ত্রীর নির্দেশের পরেও হুঁশ ফেরেনি, সবুজসাথির সাইকলে এখনও খোলা আকাশের নিচে

By

Published : Nov 28, 2019, 5:29 PM IST

সবুজসাথি প্রকল্পে সাইকেল বিলি ঠিক মতো হচ্ছে না বলে মালদা জেলার প্রশাসনিক বৈঠকে ক্ষোভ প্রকাশ করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । কিন্তু মুখ্যমন্ত্রী ক্ষোভ প্রকাশ করার পরেও পরিস্থিতি পালটায়নি । ইংরেজবাজারে এখনও প্রকল্পের সাইকেলগুলি খোলা আকাশের নিচে ফেলে রাখা হয়েছে ।

bicycles of the Sabujsathi project are kept in the open air
খোলা আকাশের নিচে

মালদা, 28 নভেম্বর: সম্প্রতি উত্তরবঙ্গ সফরে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । তখন মালদা জেলায় প্রশাসনিক সভা করেন তিনি । সেখানে সবুজসাথি প্রকল্পের সাইকেল বিলি না করে ফেলে রাখার বিষয়টি নিয়ে ক্ষোভ প্রকাশ করেন । অবিলম্বে তিনি বিষয়টি নিয়ে জেলা প্রশাসনকে ব্যবস্থা নিতে বলেন ।

সভায় মুখ্যমন্ত্রী বলেছিলেন, "সঠিক সময়ে সবুজসাথি প্রকল্পের সাইকেল বিলি না করায় সেগুলি নষ্ট হয়ে যাচ্ছে ৷ ভুললে চলবে না, রাজ্য সরকারকে প্রতিটি সাইকেল 3000 টাকায় কিনতে হয় ৷ প্রয়োজনে, সাইকেল ছাত্রছাত্রীদের মধ্যে দ্রুত বিলি করতে হবে ৷ কোনোভাবেই যেন সাইকেল নষ্ট না হয় ৷ প্রয়োজনে সাইকেল রাখতে হবে শেডের নীচে ৷ যাতে রোদ, ঝড়, জল থেকে সেগুলি রক্ষা পায় ৷" কিন্তু সেই সভার ১০ দিন পরেও পরিস্থিতি পালটায়নি । ইংরেজবাজারে সবুজসাথি প্রকল্পের সাইকেলগুলিকে এখনও খোলা আকাশের নিচে ফেলে রাখা হয়েছে ।

দেখুন ভিডিয়ো...

ইংরেজবাজার ব্লকের খোয়ার মোড়ে স্বনির্ভর গোষ্ঠীর প্রশিক্ষণ ও বিপণন কেন্দ্র রয়েছে । সেখানে সাইকেলগুলি রাখা হয়েছে ৷ মাস দেড়েক আগে সেখানে প্রায় 2700 সাইকেল এনে রাখা হয়েছে ৷ সাইকেলগুলির ফিটিং-এর কাজ চলছে ৷ কাজ শেষ হতে অন্তত আরও 15 দিন লাগবে ৷ ফিটিং-এর পর একাধিক সাইকেলকে রাখা হয়েছে খোলা আকাশের নীচে ৷ সেখানে এক নিরাপত্তাকর্মী জানান, শেডের নীচে এত সাইকেল রাখার জায়গা নেই ৷ বাধ্য হয়ে খোলা জায়গাতেই রাখতে হয়েছে ।

খোলা আকাশের নিচে...

ইংরেজবাজারে BDO সৌগত চৌধুরিকে এনিয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, "পুজোর ছুটির দু'একদিন আগে সাইকেলগুলি ব্লকে এসেছে ৷ ফলে স্কুলগুলিতে ছুটি শুরু হয়ে যাওয়ায় সাইকেলগুলি বিলি করা যায়নি ৷ ছুটির পর স্কুল খুললেও ছাত্র-ছাত্রীদের পরীক্ষার কারণে আটকে রয়েছে বিলির কাজ ৷ পরীক্ষা শেষ হলেই স্কুলগুলিতে সাইকেল পাঠিয়ে দেওয়া হবে ৷ ইংরেজবাজার ব্লকের তিনটি স্কুলে বিলি করা হবে সাইকেলগুলি ৷ তবে সাইকেলগুলি খোলা আকাশের নীচে রাখা হয়েছে বলে আমার কাছে খবর নেই ৷ বিষয়টি খোঁজ নিয়ে দেখছি ৷ এমনটা হওয়ার কথা নয় ৷ "

For All Latest Updates

ABOUT THE AUTHOR

...view details