পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

মালদায় ডায়ারিয়ায় আক্রান্ত 50

মালদায় ডায়ারিয়াতে আক্রান্ত 50 জন । তার মধ্যে সরকারি ও বেসরকারি হাসপাতালে ভরতি 5 জন । বাকিদের গোপালগঞ্জ প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে চিকিৎসাধীন ।

By

Published : Jun 4, 2019, 11:34 PM IST

ডায়রিয়ায় আক্রান্ত রোগি

মালদা, 4 জুন : এখনও বর্ষা শুরু হয়নি । তার আগেই ডায়ারিয়া থাবা বসাল কালিয়াচক ১ নম্বর ব্লকের গোলাপগঞ্জ গ্রাম পঞ্চায়েতের খড়িবোনা গ্রামে । খবর পাওয়া গেছে, গ্রামের প্রায় ৫০ জন ডায়ারিয়ায় আক্রান্ত । গুরুতর আক্রান্তদের মধ্যে কয়েকজনকে মালদা মেডিকেল কলেজ ও হাসপাতালে ভরতি করা হয়েছে । আবার বেশ কয়েকজন শহরের নার্সিংহোমে চিকিৎসাধীন । বাকিদের চিকিৎসা চলছে গোলাপগঞ্জ প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে । ঘটনাটি জানতে পেরে গ্রামে মেডিকেল টিম পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে জেলা স্বাস্থ্য দপ্তর ।

গোলাপগঞ্জ গ্রামের বাসিন্দা সিরাজুল ইসলাম বলেন, "আজ সকাল থেকেই গ্রামে ডায়ারিয়া প্রাদুর্ভাব লক্ষ্য করা যায় । গ্রামের অনেকেই এই রোগে আক্রান্ত । আমরা তাদের তড়িঘড়ি স্থানীয় গোলাপগঞ্জ স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যাই । সেখানকার চিকিৎসক প্রাথমিক চিকিৎসার পর রোগীদের ছেড়ে দেন । এদিকে তারপরই আক্রান্তদের মধ্যে কয়েকজন গুরুতর অসুস্থ হয়ে পড়ে । তাদের ফের স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যাওয়া হলে চিকিৎসক তাদের সবাইকে মালদা মেডিকেলে রেফার করে দেন । এই মুহূর্তে মালদা মেডিকেলে ৩ জন ও শহরের একটি নার্সিংহোমে ২ জন ভরতি রয়েছে । বাকিদের গোলাপগঞ্জ প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে চিকিৎসার পর ছেড়ে দেওয়া হয়েছে ।এই মুহূর্তে মালদা মেডিকেলে ভরতি রয়েছে জান্নাতুর হোসেন (১৭), শাকিলা খাতুন (১৪) ও সিদ্দিকি শেখ (৩২) । নার্সিং হোমে ভরতি রয়েছেন রহিমা বিবি (২৭) ও মাজফুরা খাতুন (৯) । কী কারণে গ্রামে এমন ডায়ারিয়ার প্রাদুর্ভাব ঘটল তা বুঝতে পারা যাচ্ছে না । তবে ইদের আগে এই ঘটনায় আমরা আতঙ্কিত অনেকেই ।"

মালদা ডায়ারিয়া

জেলা স্বাস্থ্য দপ্তরের আশঙ্কা, দূষিত পানীয় জল থেকে ওই গ্রামে ডায়ারিয়ার প্রাদুর্ভাব ঘটে থাকতে পারে । মালদা মেডিকেল কলেজ ও হাসপাতালের ডেপুটি সুপার জ্যোতিষচন্দ্র দাস জানিয়েছেন, ডায়ারিয়া আক্রান্তদের সংক্রমণ বিভাগে চিকিৎসা চলছে । বর্তমানে প্রত্যেকেই স্থিতিশীল । জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক সৈয়দ শাজাহান বিশ্বাস জানিয়েছেন, সংবাদমাধ্যমের কাছ থেকেই তিনি বিষয়টি জানতে পেরেছেন । খড়িবোনা গ্রামে মেডিকেল টিম দ্রুত পাঠানো হচ্ছে ।

ABOUT THE AUTHOR

...view details