পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jun 21, 2020, 9:37 PM IST

ETV Bharat / state

কোরোনা প্রতিরোধে উৎকৃষ্টতম পথ যোগাভ্যাস; বলছেন বিশেষজ্ঞরা

কোরোনা বিরুদ্ধে লড়াই করতে ইমিউনিটি বৃদ্ধির প্রয়োজন রয়েছে ৷ যোগ ইমিউনিটি বাড়াতে সাহায্য করে ৷ তাই কোরোনা প্রতিরোধে যোগাভ্যাসের কথা বলছেন বিশেষজ্ঞরা ৷ পাশাপাশি বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের জীবনে যোগ ব্য়ায়ামের প্রয়োজনীতার কথা জানিয়েছেন তাঁরা ৷

কোরোনা প্রতিরোধে উৎকৃষ্টতম পথ যোগাভ্যাস; স্পেশাল চাইল্ডদেরও যোগ প্রয়োজন, বলছেন বিশেষজ্ঞরা
কোরোনা প্রতিরোধে উৎকৃষ্টতম পথ যোগাভ্যাস; স্পেশাল চাইল্ডদেরও যোগ প্রয়োজন, বলছেন বিশেষজ্ঞরা

কলকাতা, 21 জুন: বিশ্বজুড়ে কোরোনা পরিস্থিতিতে যোগ অবশ্যই দরকার । কারণ, শরীরের ইমিউনিটি বাড়িয়ে কোরোনা প্রতিরোধের ক্ষেত্রে যোগাভ্যাসই উৎকৃষ্টতম পথ । এই কঠিন সময়ে স্পেশাল চাইল্ডদেরও যোগ ব্যায়ামে অভ্যস্ত করে তোলা প্রয়োজন । তবে যোগ শুরু করার আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া জরুরি । না হলে হিতে বিপরীত হতে পারে । আন্তর্জাতিক যোগ দিবসে এমনই জানাচ্ছেন যোগ বিশেষজ্ঞরা ।

21 জুন আন্তর্জাতিক যোগ দিবস। যোগ বিশেষজ্ঞরা মনে করেন, অনেক ধ্বংস হয়েছে, আর ধ্বংস নয়। এই পৃথিবীকে বাসযোগ্য করে তুলতে হবে। এর জন্য চাই সুস্থ, নীরোগ মানুষ। এই সুস্থ মানুষ গড়ে তুলতে দরকার ভারতের সুপ্রাচীন ঐতিহ্য, যোগ । বিশ্বজুড়ে COVID-19 প্যানডেমিকের জেরে এই মুহূর্তে দরকার যোগ‌ । কিন্তু, যোগ কাকে বলে ? যোগ বিশেষজ্ঞরা জানিয়েছেন, নিজেকে ধরা অর্থাৎ, আত্মাকে উপলব্ধি করাই হল যোগ । মনের একাগ্রতার সঙ্গে পরমাত্মাকে অনুভব করতে হবে । যোগ হল মনের একমুখী আনার সাধনা । আমাদের শরীর হল সেই সাধনার ভিত্তিভূমি । যোগের মুখ্য উদ্দেশ্য হল দেহ ও মনের সংযোগ স্থাপন এবং তার উন্নয়ন । নিয়মিত যোগ অভ্যাস করলে শরীরের রোগ প্রতিরোধক ক্ষমতা বৃদ্ধি পাবে এবং বাইরের রোগ-জীবাণুর হাত থেকে শরীরকে রক্ষা করতে সাহায্য করবে ।

কোরোনা প্রতিরোধে উৎকৃষ্টতম পথ যোগাভ্যাস
কলকাতার একটি যোগ সোসাইটির অধ‍্যক্ষ তথা নেতাজি সুভাষ ওপেন ইউনিভার্সিটির সিনিয়র যোগ ফ‍্যাকাল্টি অনিন্দ্যকুমার দাস বলেন, " শরীরের ইমিউন সিস্টেমে অ্যান্টি বডি বাড়ানো ভীষণভাবে দরকার। তার আগে শরীরের অঙ্গ-প্রত্যঙ্গগুলিকে শক্তিশালী করে তোলা প্রয়োজন। দেখা যাচ্ছে, কোরোনা সংক্রমণ প্রথমে আমাদের ল‍্যারিংসে আক্রমণ করছে । চোখ, কান, নাকের দুটি করে পথ এবং মুখগহবর, এই সাতটি পথ ল‍্যারিংসে এসে মিলিত হয়েছে । যোগের ভাষায় একে সপ্তসিন্ধু বলা হয় । আমাদের এমন কিছু করতে হবে, যেটা করলে এই ল‍্যারিংসের এলাকা শক্তিশালী হয় । যাতে এই জায়গায় COVID-19-এর সংক্রমণ হলেও জীবাণু বেশিদিন থাকতে পারবে না । শক্তিহীন হয়ে স্টমাকে চলে যাবে ‌। " তিনি জানিয়েছেন, "এর জন্য বেশ কিছু উপায় রয়েছে । যার মধ্যে রয়েছে ফুসফুসের কর্মক্ষমতা বৃদ্ধি করার বিষয়টি । এর জন্য কিছু প্রাণায়াম রয়েছে, সেগুলি করতে হবে । এর জন্য কুম্বক ব্রিদিংয়ের প্রিলিমিনারি, সিংহাসন, মুখ ও নাক দিয়ে কপালভাতি করা দরকার । ভস্ত্রিকা প্রাণায়াম দরকার । এইসব প্রাণায়াম করলে যে ভাইব্রেশন সৃষ্টি হবে তাতে স্টমাকের হাইড্রোক্লোরিক অ্যাসিডের ক্ষরণ ভালো হবে। এর ফলে স্টমাকের কার্যকারিতা বাড়বে। পবনমুক্তাসন, উত্থান পদাসন, ভেকাসন, অর্ধ কুর্মাসন, পশ্চিম উত্তনাসন, ভুজঙ্গাসন, ধনুরাসন, এই আসনগুলি যদি অভ্যাস করা যায় তা হলে আমাদের স্টমাক, লিভার, প্লীহা, কোলন এ সব শক্তিশালী হয়ে উঠবে । যতদিন না ভ্যাকসিন আসছে, ততদিন COVID-19-এর সঙ্গে আমাদের চলতে হবে। কিন্তু, COVID-19 যাতে আমাদের ক্ষতি করতে না পারে তার জন্য আমাদের শরীরে প্রতিরোধ ক্ষমতা বাড়াতে হবে। এর জন্য যোগাভ্যাস উৎকৃষ্টতম একটি পথ ।" তবে সংক্রমিত রোগীদের যোগ করতে বারণ করছেন অনিন্দ্যকুমার দাস ৷
কোরোনা প্রতিরোধে উৎকৃষ্টতম পথ যোগাভ্যাস
কোরোনা প্রতিরোধের জন্য স্পেশাল চাইল্ডদের ক্ষেত্রেও যোগের সাহায্য নেওয়া যেতে পারে । বেশ কয়েক বছর ধরে স্পেশাল চাইল্ডদের যোগ প্রশিক্ষণের সঙ্গে যুক্ত রয়েছেন সৌম‍্যদীপ কারক । তিনি বলেন, "স্পেশাল চাইল্ডদের ক্ষেত্রে যোগ অবশ্যই দরকার । কারণ তারা বিভিন্ন রকম ডিজ়িজ়ের মধ্যে থাকে । কোনও স্পেশাল চাইল্ড, সে জানে না কীভাবে লাইফ লিড করতে হয় ৷ মানুষের সঙ্গে কীভাবে কমিউনিকেশন করতে হয় । তার সিটিং হ্যাবিট-ও নেই । এই পরিস্থিতিতে তাকে যোগ করাতে হবে ।" স্পেশাল চাইল্ডদের ক্ষেত্রে সবাই এখনও যোগার ভূমিকা বুঝে উঠতে পারেননি। এ কথা জানিয়ে সৌম‍্যদীপ কারক বলেন, "স্পেশাল চাইল্ডদের অবশ্যই যোগে অন্তর্ভুক্ত করার পরামর্শ দেব । কারণ যোগ শুধুমাত্র ইমিউনিটি পাওয়ার নয়, এর সঙ্গে তাদের ফিজ়িকাল এবং মেন্টাল ডেভেলপমেন্টেও সাহায্য করে ।"

ABOUT THE AUTHOR

...view details