পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

কবে থেকে শুরু পরের বছরের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা?

কবে হবে আগামী বছরের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা ? জেনে নেওয়া যাক কী বলল মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

By

Published : Jun 3, 2019, 11:36 AM IST

ফাইল ফোটো

কলকাতা, 3 জুন : মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার ফল বের হলেও এখনও ঘোষণা হল না পরবর্তী মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার দিনক্ষণ । প্রতিবছরই মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের ফল ঘোষণার সঙ্গে পরবর্তী বছরের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার দিনক্ষণ ঘোষণা করে মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ । কিন্তু, এই বছর পরীক্ষার ফল ঘোষণার দিন পরবর্তী বছরের পরীক্ষার দিনক্ষণ ঘোষণা করা হয়নি । কবে হবে পরবর্তী বছরের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা ? জানা গেছে, এখনও তা ঠিক করে উঠতে পারেনি মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

বিদ্যাসাগর ভবন

২০১৯ সালের মাধ্যমিক পরীক্ষার ফলাফল ঘোষণার সময় পরবর্তী বছরের রুটিন নিয়ে মধ্যশিক্ষা পর্যদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় বলেছিলেন, "পরের বছরের পরীক্ষার রুটিন আমরা এখনও ঠিক করে উঠতে পারিনি। এবছর যে প্রক্রিয়া চলছে এখনও তার মধ্যে আমাদের এটা করা সম্ভব হয়নি। আমরা কিছুদিনের মধ্যে এটা জানিয়ে দেব।" কিন্তু এখনও এবিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি বলে জানান কল্যাণময়বাবু।

মাধ্যমিক পরীক্ষার দিনক্ষণ ঠিক না হওয়ায় উচ্চমাধ্যমিকের রুটিনও ঠিক করা যায়নি বলে জানাচ্ছে সংসদ । উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের স্পেশাল অফিসার অন ডিউটি তাপস মুখোপাধ্যায় বলেন , " মধ্যশিক্ষা পর্যদ মাধ্যমিকের দিনক্ষণ না জানালে আমরা আমাদের দিনক্ষণ জানাতে পারছি না । ওদের পরীক্ষা কবে শেষ হচ্ছে তা দেখে আমাদের রুটিন করতে হয় । মাধ্যমিক শেষ ও উচ্চমাধ্যমিকের শুরুর মধ্যে ন্যূনতম 7-8 দিনের ফাঁরাক রাখতে হয় । ওরা দিনক্ষণ জানানোর পর আমরা রুটিন ঠিক করব ।"

ABOUT THE AUTHOR

...view details