পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

CAA বাতিল নিয়ে আলোচনা, 27 তারিখ বিশেষ অধিবেশন বিধানসভায়

উত্তরবঙ্গ সফরে যাওয়ার আগে মুখ্যমন্ত্রী গতকাল জানিয়েছিলেন, নাগরিকত্ব সংশোধনী আইন বাতিল নিয়ে আলোচনা হবে । সেই মতোই আগামী 27 জানুয়ারি বিধানসভায় ডাকা হচ্ছে বিশেষ অধিবেশন । যা

state assembly
বিধানসভা

By

Published : Jan 21, 2020, 7:01 PM IST

Updated : Jan 21, 2020, 11:16 PM IST

কলকাতা, 21 জানুয়ারি : নাগরিকত্ব সংশোধনী আইন বাতিল নিয়ে আলোচনার জন্য বিধানসভায় ডাকা হচ্ছে বিশেষ অধিবেশন । আইনটি বাতিলের দাবিতে সর্বদলীয় প্রস্তাব নিয়ে আলোচনা করতে চান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । সব ঠিক থাকলে 27 জানুয়ারি বেলা 2 টোয় বসতে চলেছে বিধানসভায় বিশেষ অধিবেশন ।

গতবছররের 29 অগাস্ট নাগরিকত্ব সংশোধনী বিল প্রত্যাহারের দাবিতে বাম ও কংগ্রেস যৌথভাবে অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়ের সচিবালয়ে একটি প্রস্তাব জমা দেয় । পরিষদীয় মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় একই প্রস্তাব জমা দেন কয়েকদিন আগে ।

গতকাল মুখ্যমন্ত্রী উত্তরবঙ্গ সফরে যাওয়ার আগে জানান, বিধানসভায় অধিবেশন রাখার বিষয়টি । নাগরিকত্ব সংশোধনী আইন বাতিল করা নিয়ে কেন্দ্রের কাছে এ রাজ্য থেকে সর্বদলীয় প্রস্তাব পাঠানো হবে চলতি মাসেই ৷ সেকথাও তিনি বলেন ।

এই প্রস্তাব সর্বপ্রথম 31 ডিসেম্বর কেরালা বিধানসভায় পাস হয় । সম্প্রতি পঞ্জাব বিধানসভাতেও পাস হয় CAA বিরোধী প্রস্তাব ৷ কেরালায় নাগরিকত্ব সংশোধনী প্রস্তাব পাস হওয়ার পর থেকেই রাজ্য সরকারের উপরে চাপ তৈরি হয় । বাম-কংগ্রেস বিধানসভায় এই প্রস্তাব পাস করাতে একযোগে সরব হয় ৷ কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন সে সময় শুধুমাত্র ধর্মনিরপেক্ষ এবং গণতন্ত্র বাঁচাতে ঐক্যবদ্ধ আন্দোলনের আহ্বান জানিয়ে 11 টি অ-BJP রাজ্যের মুখ্যমন্ত্রীকে চিঠি দিয়েছিলেন । সেই তালিকায় বাংলার মুখ্যমন্ত্রীর নামও ছিল ৷ চিঠিতে রাজ্য বিধানসভায় CAA বিরোধী প্রস্তাব পাস করানোর আবেদন রাখেন তিনি ৷ কিন্তু রাজ্য সরকার তার অবস্থানে অনড় ছিল । কয়েকদিন আগে বিধানসভায় পরিষদীয় মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এ প্রসঙ্গে বলেছিলেন, " NRC হল গোটা অধ্যায় । NRC বিরোধী প্রস্তাব সর্বপ্রথম রাজ্য বিধানসভায় পাশ করিয়েছিলাম আমরা‌ই । CAA একটা পার্ট । আর এই প্রস্তাব পাস করানোর প্রয়োজন নেই । "

তবে, সেই অবস্থান থেকে সরে দাঁড়িয়ে গতকাল মুখ্যমন্ত্রী জানান, CAA বিরোধী প্রস্তাব পাস হবে ।

যার সমর্থন চেয়ে ইতিমধ্যেই বাম-কংগ্রেস নেতাদের ফোন করেছেন পার্থ চট্টোপাধ্যায় । এবিষয়ে তিনি বলেন, "বিধানসভায় CAA বিরোধী প্রস্তাব পাস করাতে হবে সর্বসম্মতভাবে । বাম পরিষদীয় দলনেতা সুজন চক্রবর্তীর সঙ্গে দেখা হয়নি । আবদুল মান্নাকে বলেছি সুজন চক্রবর্তীসহ জনপ্রতিনিধিদের জানিয়ে দিতে বিষয়টি ।"

Last Updated : Jan 21, 2020, 11:16 PM IST

ABOUT THE AUTHOR

...view details