পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : May 16, 2020, 5:25 PM IST

ETV Bharat / state

ঘূর্ণিঝড় মোকাবিলায় তৈরি রাজ্য, আজ সন্ধ্যায় উচ্চ পর্যায়ের বৈঠক নবান্নে

আন্দামানের সাগরে সৃষ্ট নিম্নচাপ ক্রমশ শক্তি সঞ্চয় করছে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা । আজ এটি ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে । এখনও পর্যন্ত যা পূর্বাভাস তাতে আগামীকাল উত্তর এবং উত্তর-পূর্ব দিক দিয়ে অগ্রসর হতে থাকবে এই ঘূর্ণিঝড় । ঠিক কোথায় এই ঝড় আছড়ে পড়বে তা এখনও পর্যন্ত পরিষ্কার নয় । দুর্যোগ মোকাবিলায় প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়া হয়ে গিয়েছে । সামাজিক দূরত্ব মেনেই কাজ করবে দুর্যোগ মোকাবিলা দপ্তরের কর্মীরা । এমনই জানালেন স্বরাষ্ট্র সচিব আলাপন বন্দ্যোপাধ্যায় ।

উচ্চ পর্যায়ের বৈঠক নবান্নে
উচ্চ পর্যায়ের বৈঠক নবান্নে

কলকাতা, 16 মে : দুর্যোগ মোকাবিলায় প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়া হয়ে গিয়েছে । সামাজিক দূরত্ব মেনেই কাজ করবে দুর্যোগ মোকাবিলা দপ্তরের কর্মীরা । প্রাথমিক রূপরেখা ইতিমধ্যেই তৈরি করে ফেলা হয়েছে । পুরো বিষয়টি নিয়ে আজ নবান্নে উচ্চ পর্যায়ে বৈঠক হতে চলেছে । বৈঠকে সভাপতিত্ব করবেন মুখ্য সচিব ।

নবান্ন সূত্রে খবর, এই বৈঠকে উপস্থিত থাকবেন দুর্যোগ মোকাবিলা দপ্তরের সচিব, স্বরাষ্ট্র সচিব, মৎস্য দপ্তরের সচিব-সহ অন্যান্যরা । দুর্যোগ মোকাবিলা দপ্তর এখনও পর্যন্ত ঠিক কী কী পরিকল্পনা নিয়েছে সেই বিষয়ে বিস্তারিত তথ্য দেওয়া হবে মুখ্য সচিবকে । তারপর তৈরি হবে সামগ্রিক পরিকল্পনা । ইতিমধ্যেই রাজ্য সরকার সমুদ্র এবং নদীতে মাছ ধরা নিষিদ্ধ করেছে । যতদিন দুর্যোগ থাকবে, ততদিন পর্যন্ত এই নিষেধাজ্ঞা বলবৎ থাকবে বলে নবান্ন সূত্রে খবর ।

ইতিমধ্যেই রাজ্য সরকারের সঙ্গে কথা বলেছে উপকূল রক্ষী বাহিনী । ভারতীয় কোস্ট গার্ড মেরিটাইম রিসার্চ এবং উদ্ধারকাজের সমন্বয়ের নোডাল এজেন্সি হিসেবে কাজ করে । উপকূল রক্ষী বাহিনীর উত্তর-পূর্ব অঞ্চলের সদর দপ্তর কলকাতা । পশ্চিমবঙ্গ কিংবা ওড়িশায় সবরকম সমন্বয়ের নোডাল এজেন্সি হিসেবে কাজ করে ওই দপ্তর । এর আগে ফনি ঝড়ের সময় উদ্ধার কাজের ক্ষেত্রে বড় ভূমিকা নিয়েছিল কোস্টগার্ড । এবারও আসন্ন বিপদের আশঙ্কায় পরিকল্পনা তৈরি করে ফেলেছে উপকূল রক্ষী বাহিনী । ইতিমধ্যেই পশ্চিমবঙ্গ এবং ওড়িশার রাজ্য প্রশাসনের সঙ্গে সমন্বযয়ের বিষয়ে কথা বলেছে তারা । কথা হয়েছে দুই রাজ্যের মৎস্য দপ্তরের সঙ্গেও ।

আন্দামানের সাগরে সৃষ্ট নিম্নচাপ ক্রমশ শক্তি সঞ্চয় করছে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা । আজ এটি ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে । এখনও পর্যন্ত যা পূর্বাভাস তাতে আগামীকাল উত্তর এবং উত্তর-পূর্ব দিক দিয়ে অগ্রসর হতে থাকবে এই ঘূর্ণিঝড় । ঠিক কোথায় এই ঝড় আছড়ে পড়বে তা এখনও পর্যন্ত পরিষ্কার নয় । কিন্তু তা যদি পশ্চিমবঙ্গ কিংবা ওড়িশা উপকূলে আছড়ে পড়ে তাতে সমূহ ক্ষতির সম্ভাবনা রয়েছে । আবহাওয়া দপ্তর সূত্রে খবর, এই মুহুর্তে এই ঝড় দীঘা থেকে প্রায় 1,200 কিলোমিটার দূরে রয়েছে ।

আজ নবান্নে স্বরাষ্ট্র সচিব আলাপন বন্দ্যোপাধ্যায় এ প্রসঙ্গে বলেন, "ডিজ়াস্টার ম্যানেজমেন্ট গ্রুপ তৈরি রয়েছে । তারা সামাজিক দূরত্ব মেনেই কাজ করবে । বিপর্যয় মোকাবিলার জন্য অন্যান্য দপ্তরগুলিও তৈরি । মৎস্যজীবীদের সমুদ্র এবং নদীতে মাছ ধরতে যেতে নিষেধ করা হয়েছে ।"

ABOUT THE AUTHOR

...view details