পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

কেন্দ্রীয় আর্থিক সহায়তার উপর রাজ্যে নির্ভরতা বিপুল

বিধানসভায় ভোট-অন-অ্যাকাউন্ট পেশ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । এতদিন ধরে যতই বলা হোক না কেন, পরিসংখ্যান বলছে কেন্দ্রের আর্থিক সহায়তার উপর অনেকটাই নির্ভরশীল রাজ্য সরকার ।

By

Published : Feb 5, 2021, 8:05 PM IST

West Bengal Budget 2021
ছবি

কলকাতা, 5 ফেব্রুয়ারি : কেন্দ্রের বিরুদ্ধে আর্থিক বঞ্চনার অভিযোগ বারবার এনেছেন পশ্চিমবঙ্গ সরকারের বিভিন্ন মন্ত্রী এবং বিশেষ করে মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। কিন্তু এখনও কেন্দ্রীয় সহায়তা অনুদান (Grant- in-aid from Central Government)-এর উপর রাজ্যের নির্ভরতা যে কতটা বিপুল তা বোঝা যায় 2021-22 সালের রাজ্যের অন্তর্বতী বাজেটের নথি থেকে ।

শুক্রবার রাজ্য বিধানসভার মুখ্যমন্ত্রীর বাজেট ভাষণের সঙ্গেই প্রকাশিত হয় "এক নজরে বাজেট" বা "Budge at a glance"। 26 পৃষ্ঠার সেই নথির প্রথম পৃষ্ঠাতেই রাজস্ব প্রাপ্তির কতটা কেন্দ্রীয় সহায়তা অনুদান খাত থেকে আসছে তার একটা পরিষ্কার হিসাব পাওয়া যায়। 2020-21 অর্থবর্ষের বাজেট অনুমানের (Budget Estimate) পরিসংখ্যান অনুযায়ী কেন্দ্রীয় সহায়তা অনুদান ছিল 38,490 কোটি টাকা যেটা সেই একই অর্থবর্ষের সংশোধিত প্রাক্কলন (Revised Estimate) পরিসংখ্যান অনুযায়ী বেড়ে হয় 39,134.51 কোটি টাকা।

আবার 2021-22 সালের অর্থবর্ষের বাজেট অনুমানে (Budget Estimate) পরিসংখ্যান অনুযায়ী কেন্দ্রীয় সহায়তা অনুদান ধার্য করা হয়েছে 43,505.48 কোটি টাকা। এই পরিসংখ্যান থেকে এটাই পরিষ্কার যে কেন্দ্রীয় সহায়তা অনুদান বা সোজা কোথায় কেন্দ্রীয় আর্থিক সাহায্যর উপর পশ্চিমবঙ্গ সরকারের নির্ভরতা বিপুল মাত্রায় ছিল 2020-21 অর্থবর্ষে এবং আগামী আর্থিক বছর সেই নির্ভরতা আরও বাড়তে চলেছে।

আরও পড়ুন : ভোটমুখী ভোট-অন-অ্যাকাউন্টে কল্পতরু মমতা

এবার আসা যাক ধারের কথায় । পশ্চিমবঙ্গ সরকারের মোট ধারের পরিমান যে কি ভয়ঙ্কর আকার নিতে চলেছে 2021-22 অর্থবর্ষের শেষে তার একটা ইঙ্গিত পাওয়া যায় "এক নজরে বাজেট" বা "Budge at a glance" থেকে । 2020-21 অর্থবর্ষের বাজেট অনুমানের (Budget Estimate) পরিসংখ্যান অনুযায়ী রাজ্যের মোট ধারের পরিমান ছিল 4.71 লাখ কোটি টাকা যেটা সেই একই অর্থবর্ষের সংশোধিত প্রাক্কলন (Revised Estimate) পরিসংখ্যান অনুযায়ী বেড়ে হয় 4.81 লাখ কোটি টাকা। আবার 2021-22 সালের অর্থবর্ষের বাজেট অনুমানে (Budget Estimate) পরিসংখ্যান অনুযায়ী রাজ্যের মোট ধারের পরিমান বেড়ে হতে চলেছে 5.25 লাখ কোটি টাকা। অর্থনীতিবিদদের ভাষায় এইরূপ অবস্থাকে বলে ঋণজাল যেখানে পুরোনো ধার এবং সেই ধারের উপর সুদ মেটাতে নতুন করে ধার করতে হয় ।

ABOUT THE AUTHOR

...view details