পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

করোনা আবহে রোড ট্যাক্স এবং স্ট্যাম্প ডিউটিতে ছাড় রাজ্যের

বাজেট ভাষণের পর সাংবাদিকদের মুখোমুখি হয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন , "পুরুলিয়ার রঘুনাথপুরে 72 হাজার কোটি টাকার শিল্প আসছে এবং সিলিকন ভ্যালিতে ইতিমধ্যেই হাজার কোটি টাকার উপর বিনিয়োগ এসেছে ।"

By

Published : Jul 7, 2021, 9:54 PM IST

BIDHAN SABHA
BIDHAN SABHA

কলকাতা, 7 জুলাই : বিধানসভায় পেশ হল 2021-22 অর্থবর্ষের বাজেট । করোনা আবহে সাধারণ মানুষের কথা ভেবে যাত্রীবাহী গাড়ির উপর রোড ট্যাক্স মকুবের কথা ঘোষণা করল পশ্চিমবঙ্গ সরকার । একই সাথে ছাড় ঘোষণা করা হলো স্ট্যাম্প ডিউটির ক্ষেত্রেও ।

রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্রর অনুপস্থিতিতে বাজেট পেশ করেন রাজ্যের পরিষদীয় এবং শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় । বাজেটে তিন লাখ আট হাজার সাতশো সাতাশ কোটি টাকা ব্যয় বরাদ্দের প্রস্তাব দেওয়া হয়েছে । উল্লেখযোগ্য ভাবে শিল্প-বাণিজ্যের ক্ষেত্রে এক লাখ লাখ ঊনত্রিশ হাজার একশো একানব্বই কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে বাজেট । অর্থিনীতিবীদরা বলছেন যে এটা একটা ভাল ইঙ্গিত যে নতুন সরকার কল্যাণমূলক কাজের পাশাপাশি শিল্পে বিনিয়োগ আনার ক্ষেত্রে নজর দিচ্ছে। এর সঙ্গে রাজ্য বাজেটে অনগ্রসর শ্রেণির উন্নয়নে বরাদ্দ হয়েছে দুই হাজার একশো একাত্তর দশমিক সাত আট কোটি টাকা এবং স্টুডেন্ট ক্রেডিট কার্ডের জন্য বরাদ্দ হয়েছে পাঁচশো কোটি টাকা। তিনি বলেন যে 1 জুলাই পর্যন্ত রোড ট্যাক্স মকুব ছিল, সেই মকুবের সময় বাড়িয়ে করা হল চলতি বছরের 31 ডিসেম্বর পর্যন্ত ।

একই সঙ্গে সম্পত্তি খাত নিবন্ধকরণ (Property deed registration) এর স্ট্যাম্প ডিউটি কমানো হল দুই শতাংশ । একই সঙ্গে সার্কেল রেট কমানো হল দুই শতাংশ । বাজেট ভাষণে ক্রমবর্মান জ্বালানির মূল্য নিয়ে কেন্দ্রীয় সরকারের তুলোধোনা করেন পার্থ চট্টোপাধ্যায় ।

আরও পড়ুন : পাঁচ বছরে দেড় কোটি কর্মসংস্থান, মমতার প্রত্যাশা পূরণের বাজেট

বাজেট ভাষণের পর সাংবাদিকদের মুখোমুখি হয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন , "পুরুলিয়ার রঘুনাথপুরে 72 হাজার কোটি টাকার শিল্প আসছে এবং সিলিকন ভ্যালিতে ইতিমধ্যেই হাজার কোটি টাকার উপর বিনিয়োগ এসেছে ।"

তিনি আরও বলেন , " রাজ্য বাজেটের 58.26 শতাংশ সামাজিক সুরক্ষা, 26.29 শতাংশ কৃষি ও কৃষি বিপণন , 5 শতাংশ উন্নয়ন , 10 শতাংশ অন্যান্য খাতে ব্যয় বরাদ্দ করা হয়েছে । "একাধিক সামাজিক সুরক্ষা প্রকল্পে বরাদ্দ বাড়ানো হয়েছে ৷ দুয়ারে সরকার প্রকল্পে বারোশো কোটি , দুয়ারে রেশন প্রকল্পে চোদ্দোশো কোটি , স্বাস্থ্য সাথী প্রকল্পে উনিশশো 70 কোটি টাকা বরাদ্দ বাড়ানো হয়েছে ৷ করোনা মোকাবিলায় আঠারোশো 30 কোটি টাকা ব্যয় বরাদ্দ বাড়ানো হয়েছে ৷ এখনও পর্যন্ত দুয়ারে রেশন প্রকল্পে 4 লাখ আবেদন জমা পড়েছে । এছাড়াও 62 লাখ নতুন কৃষক 'কৃষক বন্ধু' প্রকল্পের আওতায় আসার সুযোগ পাবে ৷ তিনি আরও জানিয়েছেন, প্রতিশ্রুতি মত স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্প শুরু করা হয়েছে ৷ এই প্রকল্পে 250 কোটি টাকা বরাদ্দ বাড়ানো হয়েছে । "

আরও পড়ুন : রাজ্যের ঋণের পরিমান বেড়ে দাঁড়াবে 5.35 লাখ কোটি টাকা, বলছে রাজ্য বাজেট

এদিকে ফের কেন্দ্রের বঞ্চনা নিয়ে সরব হয়েছেন মুখ্যমন্ত্রী । তাঁর দাবি, কেন্দ্রের কাছে জিএসটি বাবদ রাজ্যের প্রায় 60 হাজার কোটি টাকা বকেয়া রয়েছে । মুখ্যমন্ত্রী জানিয়েছেন, 2020-21 অর্থবর্ষে রাজ্যের প্রাপ্য ছিল 58 হাজার 952.55 কোটি টাকা । সেখানে রাজ্যকে দেওয়া হয়েছে 44 হাজার 737.1 কোটি টাকা ।

ABOUT THE AUTHOR

...view details