পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Feb 28, 2021, 11:52 AM IST

Updated : Feb 28, 2021, 6:03 PM IST

ETV Bharat / state

ঝড় উঠেছে, এটাকে ধরে রাখতে হবে; ব্রিগেড থেকে বার্তা দেবলীনা হেমব্রমের

West Bengal Assembly Election 2021
ছবি

15:37 February 28

ব্রিগেড সমাবেশ । বাংলার রাজনীতিতে ব্রিগেড যেন শক্তি পরীক্ষার লড়াই । এ শুধুমাত্র কোনও রাজনৈতিক সভা নয়.. এ এক কার্নিভাল । সামনেই একুশের ভোট । তার আগে প্রথম ব্রিগেড সমাবেশ বামফ্রন্ট ও কংগ্রেসের । ছিলেন ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের আব্বাস সিদ্দিকীও ।

"ঝড় উঠেছে । এটাকে ধরে রাখতে হবে । সেই জন্য আমরা আজ একসঙ্গে মিলিত হয়েছিল ।" দেশ বিক্রির বিরুদ্ধের লড়াইয়ে একজোট হওয়ার বার্তা দিয়ে বললেন রাজ্যের প্রাক্তন মন্ত্রী দেবলীনা হেমব্রম । বললেন, "যাঁরা সোনার বাংলা গড়ার কথা বলছে, তাঁরা তৃণমূল থেকে বিজেপিতে যাচ্ছে, আর বিজেপি থেকে তৃণমূলে যাচ্ছে । আর মানুষের কাছে এসে ফুটানি করছে ।" ধর্মের নামে ভাগাভাগি নিয়েও শাসক দলের বিরুদ্ধে আক্রমণ শানালেন তিনি । বললেন, "আমার হাত কাটলে রক্ত বেরোবে, তার রঙ লাল, মহম্মদ সেলিমের হাত কাটলে যে রক্ত বেরোবে, তারও রঙ লাল ।"  

তিনি আরও বলেন, "সমাজের মধ্যে ভাইরাস বাসা বেধেছে । এই ভাইরাসের মোকাবিলা করতে একজোট হতে হবে । সমস্ত জিনিসপত্রের দাম বাড়ছে । আর এরা বলছে সব ঠিক আছে । মানুষকে ভুল বোঝাচ্ছে । ধর্মের নামের ভেদাভেদ করা হচ্ছে । বিভেদকামী শক্তি হারাতে হবে ।"

ভোটের ময়দানে বিজেপি আদিবাসী ও দলিতদের টোপ দিচ্ছে বলেও ব্রিগেড থেকে নাড্ডা-শাহদের আক্রমণ করলেন দেবলীনা হেমব্রম ।

15:15 February 28

"কেউ কেউ বললেন খেলা হবে । আর মোদিজি গোটা স্টেডিয়ামটাই দখল করে নিলেন ।" মোতেরা স্টেডিয়ামের নামকরণ নিয়ে আক্রমণ সিপিএম নেতা মহম্মদ সেলিমের । ঝড়াপাতার দিন শেষ, কচিপাতা উঁকি মারছে । সামনেই লালফুলের দিন আসছে । মনে করালেন তিনি ।

দিল্লি থেকে কিছুদিন পরপরই উড়ে আসছেন বিজেপি নেতারা । সেই প্রসঙ্গে তিনি বললেন, "ব্রিগেডে আসতে গেলে চার্টার্ড প্লেন লাগ না ।"

সেলিম বলেন, "বিগত দশ বছর ধরে তৃণমূল এই রাজ্যে কিছু করেনি । বিগত সাত বছর ধরে বিজেপিও এই রাজ্যের জন্য কিছু করেনি । কোনও শিল্প-বিনিয়োগ হয়নি । এখন শুধু খুঁজে বেরাচ্ছে, কোনটা বিক্রি করা যায় ।"

তৃণমূল-বিজেপির দলবদল প্রসঙ্গে তিনি বলেন, "ওরা দল বদলের লড়াই চালাচ্ছে, আর এখানে দিন বদলের লড়াই চলছে ।"

"বামেদের লড়াই শিল্পের জন্য । বিজেপি শিল্প বিক্রি করছে । বাঙালি-অবাঙালির বিভাজন করা হচ্ছে । আমরা বলছি না আমরা সব করেছি, কিন্তু করেছিলাম । শুধুমাত্র নীল-সাদা রঙ করে দিলেই সব হয় না ।" ব্রিগেড থেকে একযোগে বিজেপি-তৃণমূলকে মনে করালেন সেলিম । দিদি-মোদিকে নকআউট করার ডাক দিলেন সেলিম । ক্ষমতায় এলে প্রয়োজন শান্তিনিকতন নিলাম করে গরিব মানুষের টাকা ফেরৎ দেওয়া হবে বলেও আশ্বাস দেন মহম্মদ সেলিম ।

15:04 February 28

"নেতাজি যখন আজাদ হিন্দ ফৌজের জন্য বিপ্লবীদের একত্রিত করছিলেন, তখন সাভারকর, শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়রা ব্রিটিশ সেনায় লোক ভরছিলেন । আপনি কখনও নেতাজির উত্তরসূরি হতে পারেন না ।" ব্রিগেডের সভামঞ্চ থেকে নরেন্দ্র মোদিকে পরাক্রম দিবস পালন করা নিয়ে আক্রমণ করলেন ছত্তিশগড়ের কংগ্রেস সরকারের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল ।

"মোদিজি বলেছিলেন দেশ বিক্রি হতে দেব না । তাহলে আজ কি হচ্ছে ?" প্রশ্ন তুললেন ভূপেশ বাঘেল । নরেন্দ্র মোদির গুজরাত মডেলের পাল্টা ছত্তিশগড় মডেলের কথাও আজ ব্রিগেডের থেকে বললেন তিনি ।

14:57 February 28

আজ আমাদের দেশের সামনে অনেক বড় চ্যালেঞ্জ । স্বাধীনতার সময় মহাত্মা গান্ধি বাংলার মাটিতে সাম্প্রদায়িক সম্প্রীতির বার্তা দিয়েছিলেন । নরেন্দ্র মোদি, অমিত শাহ ও আরএসএস প্রধান মোহন ভাগবত... এই তিনজন দেশকে নষ্ট করছেন । তাঁদের জন্যই দেশের আজ এই অবস্থা । এদের সুবুদ্ধি দেওয়ার প্রয়োজন আছে । ব্রিগেডের সভামঞ্চ থেকে বললেন সিপিআই নেতা ডি রাজা । "বিজেপিকে হারাতে হবে । তৃণমূল সরকার বাংলার মানুষের অধিকার রক্ষা করতে ব্যর্থ হয়েছে । তৃণমূল-বিজেপি উভয়কেই সড়াতে হবে ।" সংযুক্ত মোর্চার হয়ো সওয়াল করে বললেন তিনি ।

তিনি আরও বলেন, "মোদি-শাহ-নাড্ডা বারবার বাংলায় আসছেন । বাংলার সংস্কৃতি সম্পর্কে বারবার বলছেন । হারের ভয় পেয়েছে বিজেপি ।"

14:41 February 28

ব্রিগেডে আমি এর আগেও অনেকবার এসেছি । কিন্তু এমন ব্রিগেড আগে দেখিনি । এটাই প্রমাণ করে বাংলায় পরিবর্তন আসছে । সংযুক্ত মোর্চার পক্ষে সওয়াল করে বললেন, সিপিএমের সর্বভারতীয় সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি ।

তিনি আরও বলেন, "কৃষকদের দিকে ফিরেও তাকাচ্ছে না কেন্দ্র । বিজেপি ও তৃণমূলকে সড়াতে হবে । বাংলায় নারদা-সারদার মতো ঘটনা ঘটছে । তৃণমূল বিজেপি একই মুদ্রার দুটি পিঠ । কর্পোরেটদের ঋণ মকুব করছে কেন্দ্র । গরিব কৃষকদের ঋণ মকুব করা হচ্ছে না । তেল থেকে দুধ... সবকিছুর দাম বাড়ছে । এই সবকিছুর জন্য দায়ী কেন্দ্রীয় সরকার । স্রেফ ভাওতা দিচ্ছে কেন্দ্র ।"

তৃণমূলই বাংলায় বিজেপিকে নিয়ে এসেছে বলে রাজ্যের শাসক দলের বিরুদ্ধে আক্রমণ করলেন ইয়েচুরি । লুঠের সরকার নয়, জাতপাতের সরকারও নয়, বাংলার আমজনতা চাইছে, জনহিতের সরকার ।

14:24 February 28

যেখানে যেখানে বামপন্থীরা প্রার্থী দেবে, সেখানেই আমরা সব ভুলে গিয়ে তাঁদের পাশে দাঁড়াব, মাটি কামড়ে পড়ে থাকব । মমতা সরকারকে আমরা বাংলা থেকে উৎখাত করে ছাড়ব । ধর্ষণের জন্য মূল্য নির্ধারণ করেছেন মমতা । বিজেপির কালো হাত আমরা ভেঙে দেব । মমতাকে জিরো করে দেখিয়ে দেব । বিজেপির বি টিম মমতার দল । এদের বাংলা থেকে তাড়াতে হবে । যদি এই আসন সমঝোতা আরও এক সপ্তাহ আগে হত, তাহলে আরও দ্বিগুণ মানুষ আইএসএফের পতাকা নিয়ে আসতেন । ব্রিগেডের সভা থেকে বললেন আব্বাস সিদ্দিকী ।  

ভোটে বামেদের পাশে দাঁড়ানোর কথা বললেও, কংগ্রেসের পাশে দাঁড়ানোর কোনও কথা তিনি বললেন না । এই বিষয়টিও বক্তব্য রাখার সময় স্পষ্ট করে দেন, "ভাগীদারি করতে এসেছি, কারও তোষণ করতে আসিনি । যদি কেউ মনে করেন বন্ধুত্বের হাত মেলানো দরকার, দরজা সবসময় খোলা রয়েছে ।"

14:14 February 28

এত বড় সভায় বক্তব্য রাখার সুযোগ, আমার জীবনে এই প্রথম । ব্রিগেডের সভামঞ্চে দাঁড়িয়ে বললেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী । "সংযুক্ত মোর্চা ক্রমশ তাঁদের অভিব্যক্তি স্পষ্ট করছে । তৃণমূল-বিজেপির অপশক্তির পরাজয় হবে ।" বললেন অধীর চৌধুরী । "সকাল দেখলে বোঝা যায় দিন কেমন যাবে, সভায় লাখো মানুষের ভিড় দেখে আত্মবিশ্বাসী কংগ্রেস নেতা । সরকার বদলাতে এককাট্টা লড়াইয়ের আহ্বান জানালেন তিনি । বিজেপির সাম্প্রদায়িকতা, তৃণমূলের অপশাসন রুখতে লড়াই করতে হবে বলেও ব্রিগেড থেকে বললেন  প্রদেশ কংগ্রেস সভাপতি । বললেন, "রুটি-রুজি স্বাস্থ্যই আমাদের প্রয়োজন । কেন্দ্র ও রাজ্য সরকার তা দিতে ব্যর্থ ।"

পেট্রোপণ্যের দাম নিয়েও কেন্দ্র ও রাজ্যকে একযোগে আক্রমণ করলেন অধীর । বললেন কেন্দ্র দাম বাড়াতে বাড়াতে আজ পেট্রলের দাম সেঞ্চুরি পার করেছে । রাজ্য সরকার মন ভোলানোর জন্য লিটার পিছু এক টাকা কমিয়েছে । মঞ্চে বসে থাকা ছত্তিশগড়ের কংগ্রেস শাসিত সরকারের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেলকে দেখিয়ে বলেন, ছত্তিশগড়ে তেলের দাম লিটার পিছু 12 টাকা কমানো হয়েছে ।

ডিওয়াইএফআই কর্মী মইদুল ইসলামের মৃত্যুর প্রসঙ্গও উঠে এল অধীর চৌধুরীর গলায় । বললেন, "বাংলার যুব সমাজ এটা ভুলে যাবে না ।

14:03 February 28

ব্রিগেডের মঞ্চে এসে পৌঁছালেন আব্বাস সিদ্দিকী । মঞ্চে তখন বক্তব্য রাখছিলেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী । আব্বাস মঞ্চে উঠতেই ফের একবার ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের সমর্থকদের মধ্যে উচ্ছাস দেখা যায় । বামফ্রন্ট নেতারাও উঠে যান আব্বাসকে উষ্ণ অভ্যর্থনা জানাতে । বক্তব্যের মাঝে কিছুক্ষণের জন্য থামতে হয় অধীর চৌধুরীকে । আব্বাস মঞ্চে ওঠার পর অধীর চৌধুরী আর বক্তব্য রাখতে চাইছিলেন না, এমন কিছু কথাও শোনা যায় ব্রিগেডের সভামঞ্চের মাইক থেকে ।

13:58 February 28

কেন্দ্র ও রাজ্যে যে সরকার চলছে, দুটোই ফ্যাসিবাদী সরকার । ধর্মের নামে মানুষকে ভাগ করছে । আমরা খেলা নয়, লড়াই করব । মইদুল মিদ্যা যে লড়াই করতে এসে লড়াই করেছিলেন, আমরা সবাই সেই লড়াই করব । বললেন আরএসপির রাজ্য সম্পাদক মনোজ ভট্টাচার্য । নরেন্দ্র মোদি হিন্দি-হিন্দু-হিন্দুস্থান চাইছেন বলেও কটাক্ষ করেন তিনি । করোনার সময় রাজ্য-কেন্দ্রের ভূমিকা নিয়েও প্রশ্ন তোলেন । বলেন, "মানুষ মরছেন, আর নরেন্দ্র মোদি ময়ূরদের খাওয়াচ্ছেন ।" বললেন, বাংলার মানুষ এমন স্বৈর-সরকার চায় না । 

মন কি বাত প্রসঙ্গ নিয়েও নরেন্দ্র মোদিকে আক্রমণ করেন তিনি । বললেন, "কেউ কোনও প্রশ্ন করতে পারে না । তিনি একাই বলেন ।" মানুষের কণ্ঠরোধ করার চেষ্টা হচ্ছে বলেও ব্রিগেডের সভা থেকে বললেন তিনি ।

13:44 February 28

"এ-পক্ষের হয়ে ও-গাইছে... ও-পক্ষের হয়ে এ-গাইছে ।" সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র । কাজের দাবিতে, কর্মসংস্থানের দাবিতে ব্রিগেডে সরব হন তিনি । মানুষের মধ্যে বিভেদ তৈরির চেষ্টা চলছে । মানুষে মানুষে ভাগ করে শাসন করার চেষ্টা চলছে । একসঙ্গে রাজ্য ও কেন্দ্রকে আক্রমণ করলেন সূর্যকান্ত মিশ্র । সকলের জন্য স্বাস্থ্য-শিক্ষার অধিকারের পক্ষেও সওয়াল করেন তিনি । "মানুষের কথা শুনতে হবে । আমাদের কথা বললে হবে না । লড়ইটা শুধু ব্রিগেডের লড়াই না ।" দিদিকে বলো, দুয়ারে সরকার, পাড়ায় পাড়ায় সরকারের সমালোচনাও করেন তিনি । বললেন, "আসন ভাগাভাগি শেষ কথা না, মানুষের ঐক্য শেষ কথা ।"

13:35 February 28

ব্রিগেডের মঞ্চে এসে পৌঁছালেন ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের নেতা নওসাদ সিদ্দিকী । ব্রিগেডের সভায় তখন বক্তব্য রাখছিলেন সিপিএম রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র । নওসাদ মঞ্চে ওঠার সময় সামনে থাকা আইএসএফ কর্মী ও সমর্থকদের মধ্যে উচ্ছাস ছিল চোখে পড়ার মতো । ক্ষণিকের জন্য বক্তব্য থামাতে হয় সূর্যকান্তকে ।

13:30 February 28

দিল্লিতে ভারতীয় ঝনঝাটিয়া পার্টি ধর্মনিরপেক্ষতাকে ধ্বংস করতে চাইছে । ব্রিগেডের সমাবেশ থেকে কেন্দ্রকে আক্রমণ করলেন ফরওয়ার্ড ব্লকের রাজ্য সম্পাদক নরেন চট্টোপাধ্যায় । এই রাজ্যে কোনও সাম্প্রদায়িক শক্তিকে মাথা উঁচু করতে দেব না । বললেন নরেন চট্টোপাধ্যায় । যাঁরা এমনটা করতে চায়, তাঁদের মোকাবিলা বাংলার হিন্দু-মুসলিমরা একসঙ্গে করবে বলেও ব্রিগেড থেকে জানিয়ে রাখলেন তিনি । সাম্প্রদায়কিতা বিরোধী ফৌজ মোকাবিলায় করবে স্বৈরাচারী মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারকে ।

দিল্লিতে বিজেপি সরকার সবকিছুকে জলের দরে বিক্রি করে দিচ্ছে । দেশের সম্পদ বিক্রি করার অধিকার মোদি-অমিত শাহ-র নেই । বললেন নরেন চট্টোপাধ্যায় । বললেন,"দেশ আমাদের । দেশকে গড়ব আমরা । রাষ্ট্র যদি গণতন্ত্রকে হত্যা করতে অগ্রসর হয়, তবে দেশের মানুষ তার প্রতিবাদ করবে ।"

13:23 February 28

তেলের দাম বাড়া থেকে শুরু করে গৌরি লঙ্কেশ প্রসঙ্গ, জেএনইউ পড়ুয়াদের উপর হামলা । একের পর এক ইস্যুতে কেন্দ্রকে বিঁধলেন সিপিআই রাজ্য সম্পাদক স্বপন বন্দ্যোপাধ্যায় । একইসঙ্গে রাজ্য সরকারকেও আক্রমণ করলেন । বললেন, "দুর্নীতির আখড়া তৈরি করা হয়েছে পশ্চিমবঙ্গকে । বাংলার সংস্কৃতিকে কালিমালিপ্ত করা হচ্ছে ।" তিনি আরও বলেন, লড়াই শুরু হয়েছে । ফ্যাসীবাদী শক্তির বিকল্প খুঁজে বের করার আহ্বান জানালেন তিনি ।

13:19 February 28

ব্রিগেডের মঞ্চে এসে পৌঁছেছেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরি ।

13:15 February 28

"এমন সমাবেশ আগে ব্রিগেড প্যারেড গ্রাউন্ড দেখেনি ।" সমাবেশের শুরুতে বললেন বিমান বসু । "একদিকে থাকবে বিজেপি-তৃণমূল, অন্যদিকে আমরা সবাই "। কংগ্রেস, ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টকে পাশে নিয়ে বললেন বিমান বসু । "যাঁরা বলেন বামদের দূরবীন দিয়ে দেখতে হয়, তাঁরা দূত মারফত দেখে যান, কত লোক হয়েছে", কটাক্ষ বিমানের ।

13:08 February 28

আর কিছুক্ষণের মধ্যেই শুরু হতে চলেছে বিমান-অধীর-আব্বাসদের যৌথ ব্রিগেড সমাবেশ । মঞ্চে ইতিমধ্যেই এসে পৌঁছেছেন বিমান বসু ও সীতারাম ইয়েচুরি ।

13:03 February 28

পথে এবার নামো সাথী... সভা শুরু আগে গণসংগীতে মুখরিত ব্রিগেড প্যারেড গ্রাউন্ড

13:00 February 28

ভাঙড়ে তৃণমূল কর্মীদের উপর হামলার অভিযোগ উঠল আব্বাস সিদ্দিকীর অনুগামীদের বিরুদ্ধে । ভাঙড় থানার এড়েন্ডা রাস্তার মোড়ে তৃণমূলের কর্মীদের উপর হামলা চালানো হয় বলে অভিযোগ । বিগ্রেডে যাওয়ার পথে আব্বাস সিদ্দিকী অনুগামীরা আচমকাই তৃণমূলের উপর আক্রমণ করে বলে অভিযোগ । 

12:56 February 28

আজ ব্রিগেড ইতিহাস গড়তে চলেছে । বললেন আব্বাস সিদ্দিকী । আজকের ব্রিগেড সমাবেশের মঞ্চেও দেখা মিলবে তাঁর । ইতিমধ্যেই ব্রিগেডের উদ্দেশে রওনা হয়েছেন তিনি ।

12:45 February 28

হাওড়ায় বামেদের বিশাল মিছিল

কলকাতার রাজপথের দখল নিল লাল পতাকা । কোথাও বাজছে মাদল, কোথাও টুম্পা গানের প্যারোডি । আবার কোথাও দেখা মিলল 50 ফুট লম্বা লাল পতাকা । হাওড়া থেকে 50 ফুটের লাল পতাকা নিয়ে ব্রিগেডমুখী মিছিল ।

12:07 February 28

হাওড়া ব্রিজ ছেয়ে গিয়েছে লাল পতাকায় । ব্রিগেডমুখী মিছিলগুলিতে ছাত্র-যুবদের উপস্থিতি রয়েছে চোখে পড়ার মতো ।

12:03 February 28

পার্ক সার্কাস থেকে শুরু হয়েছে ব্রিগেডমুখী মিছিল । মিছিলে লাল পতাকার পাশাপাশি ভিড় রয়েছে কংগ্রেসের পতাকার ।

12:02 February 28

একাধিক জায়গায় ব্রিগেডমুখী বাম কর্মী ও সমর্থকদের উপর হামলার অভিযোগ ।

11:59 February 28

বামেদের ব্রিগেডে আসার জন্য ফেরিঘাটে ভিড় জমিয়েছেন বাম-কংগ্রেস-আইএসএফ কর্মী-সমর্থকরা । হাওড়া স্টেশন সংলগ্ন ফেরিঘাটে চোখে পড়ার মতো ভিড় । ফেরিঘাট ঢেকেছে লাল পতাকায় ।

11:55 February 28

গানে গানে মইদুল-স্মরণ ব্রিগেডে

ব্রিগেডের মাঠে বাম ছাত্র-যুবদের গণসংগীতে উঠে এল মইদুল ইসলাম মিদ্দার কথা । উঠে এল হ্যারি বেলাফন্টের 'জামাইকা ফেয়ারওয়েল' । 

11:54 February 28

বামেদের ব্রিগেডে লাল পতাকার পাশাপাশি সমানভাবে দেখা মিলছে কংগ্রেসের পতাকারও । ভিড় জমিয়েছেন আব্বাস সিদ্দিকীর দলের কর্মী ও সমর্থকরাও । ব্রিগেডের মাঠ থেকে গলায় গলা মিলিয়ে স্লোগান তুলছেন তাঁরাও ।

11:48 February 28

ডানকুনিতে ব্রিগেডমুখী বাস আটকানোর অভিযোগ

ব্রিগেডে আসার পথে ডানকুনিতে কমপক্ষে 15 টি বাস আটকানো হয়েছে বলে অভিযোগ তুলছেন বামেরা । অভিযোগ স্থানীয় পুলিশ প্রশাসনের বিরুদ্ধে ।

11:44 February 28

ব্রিগেডের মাঠে চলছে বাম ছাত্র যুবদের গণসংগীত । 

11:34 February 28

বিভিন্ন জেলা থেকে বামফ্রন্ট ও কংগ্রেসের কর্মী-সমর্থকরা আসতে শুরু করেছেন কলকাতায় । শিয়ালদা-হাওড়া স্টেশন থেকে ছোটো ছোটো মিছিল করে তাঁরা এগোতে শুরু করেছেন ব্রিগেড প্যারেড গ্রাউন্ডের উদ্দেশে ।

Last Updated : Feb 28, 2021, 6:03 PM IST

ABOUT THE AUTHOR

...view details