পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

আইন অমান্য করতে গিয়ে গ্রেফতার সিপিআইএম নেত্রী

বামপন্থী মহিলার সংগঠন ও জাতীয় কংগ্রেসের মহিলা সংগঠনের তরফে কলকাতা পৌরনিগমের সামনে একটি শান্তিপূর্ণ বিক্ষোভ কর্মসূচি চলছিল । সেখানেই লাঠিচার্জ করে পুলিশ ।

By

Published : Feb 9, 2021, 10:32 PM IST

CPIM leader arrested
ছবি

কলকাতা, 9 ফেব্রুয়ারি : বাম এবং কংগ্রেস মহিলাদের অবস্থান বিক্ষোভে পুলিশের লাঠিচার্জে ফের উত্তপ্ত হল মধ্য কলকাতা । দাবি জানাতে গিয়ে গ্রেফতার হলেন সিপিআইএম কলকাতা জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য কনীনিকা বোস ঘোষ । কর্মসংস্থানের দাবিতে আজ আইন অমান্য এবং ধর্না কর্মসূচি পালন করল বামপন্থী গণতান্ত্রিক মহিলা সংগঠনের কর্মীরা । মূলত সমকাজে সমবেতন, শুন্য পদে নিয়োগ, নারী প্রতিহিংসার বিরুদ্ধে , অপরাধীদের শাস্তির দাবিতে ভুখা পেটে রেশন চাই। জাত ধর্মের বিভেদ নাই । এই ছিল তাঁদের দাবি ।

কলকাতা পৌরনিগমের সামনে বিক্ষোভ দেখানোর সময় বহু মহিলা কর্মীকে গ্রেফতার করা হয় । সমগ্র ঘটনায় নিন্দা জানিয়েছেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু । রাজ্যের বিরোধী দলনেতা আবদুল মান্নান ধিক্কার জানিয়েছেন রাজ্য প্রশাসনকে ।

মহিলাদের ওপর পুলিশের আক্রমণের চরম নিন্দা করে বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু এক বিবৃতিতে জানিয়েছেন, আজ বামপন্থী মহিলার সংগঠন ও জাতীয় কংগ্রেসের মহিলা সংগঠনগুলির পক্ষ থেকে কলকাতা পৌরনিগমের সামনে একটি শান্তিপূর্ণ বিক্ষোভ কর্মসূচি করা হয়েছিল । অবস্থান থেকে তারা মিছিলের চেষ্টা করলে কলকাতা পুলিশ তাদের ওপর যে হামলা সংগঠিত করেছে তার তীব্র নিন্দা জানাচ্ছে রাজ্য বামফ্রন্ট । পুলিশের অতর্কিত হামলায় দেড়শোর বেশি মহিলা আহত হয়েছেন । কয়েকজনকে চিকিৎসার জন্য হাসপাতালে পাঠানো হয়েছে । 205 জনকে গ্রেফতার করা হয়েছে ।

আরও পড়ুন : 'মনুবাদ মেনে তৈরি হয়েছে এবারের বাজেট', নিন্দায় সিপিআইএম রাজ্য কমিটি

এই ঘটনার প্রতিবাদে রাজ্য বামফ্রন্টের পক্ষ থেকে আগামীকাল রাজ্যব্যাপী ধিক্কার মিছিল সংগঠিত করার আহ্বান জানানো হয়েছে । মহিলা সংগঠন সহ সমস্ত গণতান্ত্রিক সংগঠনকেএই প্রতিবাদে সামিল হওয়ার আবেদন জানানো হয়েছে ।

রাজ্যের বিরোধী দলনেতা আবদুল মান্নান জানান, কেন্দ্র এবং রাজ্যের সরকারের স্বৈরাচারের বিরুদ্ধে বাম এবং কংগ্রেসের মহিলারা আজ আইন অমান্য আন্দোলন করেছেন । শান্তিপূর্ণ আন্দোলনের পুলিশ লাঠিচার্জ করেছে । মহিলা পুলিশ না থাকায় মহিলাদের ওপর আক্রমণ চালায় পুরুষ পুলিশরা । মহিলাদের প্রতি অশালীন আচরণ করার অভিযোগ করেছেন আবদুল মান্নান ।

তিনি বলেন," রাজ্যের মহিলা মুখ্যমন্ত্রী কিভাবে শান্তিপূর্ণ মহিলাদের অবস্থান বিক্ষোভে পুলিশ লেলিয়ে দিলেন। আগামীকাল এর প্রতিবাদে রাজ্যজুড়ে কংগ্রেসের মহিলারা মহিলাদের সঙ্গে নিয়ে যৌথভাবে ধিক্কার মিছিল করবে।"

ABOUT THE AUTHOR

...view details