পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

আর্থিক বৃদ্ধির হারে শীর্ষে পশ্চিমবঙ্গ, ফেসবুক পোস্ট মমতার

আর্থিক বৃদ্ধির হারে দেশে প্রথম স্থান অর্জন করেছে পশ্চিমবঙ্গ । এই তথ্য জানিয়ে তিনি রাজ্যবাসীকে অভিনন্দন জানান ।

By

Published : Aug 11, 2019, 2:51 PM IST

মমতা

কলকাতা, 11 অগাস্ট : আর্থিক বৃদ্ধির হারে দেশে প্রথম স্থান অর্জন করেছে পশ্চিমবঙ্গ । আজ এক ফেসবুক পোস্টে একথা লেখেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । তাঁর কথায়, "ভারত সরকারের রিপোর্ট অনুযায়ী 2018-19 আর্থিক বর্ষে পশ্চিমবঙ্গের বৃদ্ধি হার ছিল 12.58 শতাংশ । ভারতের রাজ্যগুলির মধ্যে এটা সর্বোচ্চ ।" এই তথ্য জানিয়ে তিনি সকল রাজ্যবাসীকে অভিনন্দন জানান ।

তিনি আজ আরও লেখেন, "সারা দেশে মন্দার মধ্যেও আমাদের এই কৃতিত্ব সত্যি উল্লেখযোগ্য ।" পাশাপাশি কেন্দ্রীয় সরকারের সমালোচনা করে মমতা বন্দ্যপাধ্যায় জানান, 2014 থেকে 2019 সালের মধ্যে ত্রৈমাসিক GDP-র হার সব থেকে কম ছিল । পাশাপাশি তাঁর দাবি, দেশে শিল্প উৎপাদনের বৃদ্ধির হার 7 শতাংশ থেকে 2 শতাংশে নেমে গেছে । 45 বছরের মধ্যে বেকারত্বের হার সব থেকে বেশি ।

কেন্দ্রীয় সরকারের বেসরকারিকরণের নীতির সমালোচনা করে মমতা বন্দ্যোপাধ্যায় লেখেন, "অর্ডন্যান্স ফ্যাক্টরি বোর্ড থেকে BSNL, এয়ার ইন্ডিয়া থেকে রেলওয়ে, চিত্তরঞ্জন লোকোমোটিভ ওয়ার্কস থেকে অ্যালো স্টিল প্ল্যান্ট । তাছাড়া আরও প্রায় 45টি সরকারি খাতের উদ্যোগকে কেন্দ্রীয় সরকার সক্রিয়ভাবে বেসরকারিকরণের পথে হাঁটছে । এর ফলে লাখা লাখ যুবক বেকার হবে । সাম্প্রতিককালে ভারতে চর্ম ও গাড়ি উৎপাদন শিল্প খাতে তিন লাখ কর্মী বেকার হয়েছে ।"

CMIE-র রিপোর্টকে উদ্ধৃত করে 13 ট্রিলিয়ন টাকার বিনিয়োগ স্থগিত হয়ে আছে বলে দাবি করে মমতা বন্দ্যোপাধ্যায় লেখেন, "প্রত্যেকেরই দেশের বর্তমান বাস্তব পরিস্থিতিটি দেখার ও অনুধাবন করা প্রয়োজন । বর্তমানে সরকারের অ্যাজেন্ডা দেশের উন্নতি ও অর্থনীতির থেকে সরে কেবল মাত্র রাজনীতির উপর গিয়ে পড়েছে । "

ABOUT THE AUTHOR

...view details