পশ্চিমবঙ্গ

west bengal

Bangladesh Liberation War: মুক্তিযুদ্ধে পাকিস্তানের আত্মসমর্পণ করা অস্ত্র এল কলকাতায়, ডিসেম্বরেই প্রদর্শন

By ETV Bharat Bangla Team

Published : Nov 1, 2023, 2:29 PM IST

স্বরাষ্ট্রমন্ত্রকের নির্দেশে কমান্ড্যান্ট অর্ডিন্যান্সের তরফে অবশেষে পাকিস্তানের আত্মসমর্পণ করা অস্ত্র এল কলকাতায় ৷ কী কী রয়েছে তার মধ্যে ? অ্যাডমিনিস্ট্রেটর জেনারেলের সঙ্গে কথা বলল ইটিভি ভারত ৷

Etv Bharat
মুক্তিযুদ্ধে পাকিস্তানের আত্মসমর্পণ করা অস্ত্র

মুক্তিযুদ্ধে পাকিস্তান সেনার আত্মসমর্পণ করা অস্ত্র এল কলকাতায়

কলকাতা, 1 নভেম্বর: একাত্তরের মুক্তিযুদ্ধে পাকিস্তানি সেনাবাহিনীর আত্মসমর্পণ করা অস্ত্র এল কলকাতায় ৷ স্বরাষ্ট্রমন্ত্রকের নির্দেশে কমান্ড্যান্ট অর্ডিন্যান্সের তরফে একটি রকেট লঞ্চার-সহ 5টি রাইফেল হস্তান্তর করা হয়েছে । পশ্চিমবঙ্গের অ্যাডমিনিস্ট্রেটর জেনারেল এবং অফিসিয়াল ট্রাস্টি বিপ্লব রায় এই অস্ত্র কলকাতায় এনেছেন । গোয়ালিয়র থেকে এই অস্ত্র হস্তান্তরের পরপরই কলকাতা নিয়ে আসা হয় । আগামী ডিসেম্বর মাসে সাধারণের জন্য এই অস্ত্র প্রদর্শিত হবে ।

এই বিষয়ে পশ্চিমবঙ্গের অ্যাডমিনিস্ট্রেটর জেনারেল এবং অফিসিয়াল ট্রাস্টি বিপ্লব রায় ইটিভি ভারতকে বলেন, "ভারত সরকারের স্বরাষ্ট্রমন্ত্রকের নির্দেশের পরিপ্রেক্ষিতে, বিএসএফের ডিরেক্টর জেনারেল আমাকে 5টি বন্দুক এবং রকেট লঞ্চার হস্তান্তর করেছে । এই অস্ত্রগুলো 1971 সালে ভারত-পাক যুদ্ধে পাকিস্তান সেনাবাহিনী ব্যবহার করেছিল । কলকাতায় আমাদের রাজ্যে প্রস্তাবিত যাদুঘর ও গবেষণা কেন্দ্র রাখা হচ্ছে ।"

মিউজিয়াম তৈরির বিষয়ে বিপ্লব রায় বলেন,"ভারতীয় সংস্কৃতিকে তরুণ প্রজন্মের কাছে তুলে ধরতে আন্তর্জাতিক মানের মিউজিয়াম তৈরি হবে কলকাতায় । মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, ফিরহাদ হাকিম এবং আইনমন্ত্রী মলয় ঘটকের সঙ্গে ইতিমধ্যে তা নিয়ে আলোচনা হয়েছে । মধ্যযুগ থেকে শুরু করে ভারতীয় ইতিহাস ও কলকাতার প্রাচীন সভ্যতার উপর এ পর্যন্ত যা ঐতিহাসিক নিদর্শন উদ্ধার করা হয়েছে তা ওই মিউজিয়ামে রাখা হবে । এই ইতিহাস ধর্মী সামগ্রীর উপর নতুন প্রজন্মের জ্ঞানের প্রসার ঘটার পাশাপাশি গবেষকরাও এই সমস্ত বিষয় নিয়ে চর্চা করতে পারবেন ।"

তিনি আরও জানান, এই রকেট লঞ্চারটি জার্মানিতে তৈরি । রাইফেলগুলো ভারত-সহ অন্যান্য দেশেও সেই সময় তৈরি হয়েছে । মিউজিয়ামের একটি নির্দিষ্ট বিভাগই করা হবে পাকিস্তানি সেনাদের দ্বারা আত্মসমর্পণ করা অস্ত্রের । মিউজিয়ামে সবমিলিয়ে প্রায় 25টি সেকশন করা হবে । আর্ট এবং কালচার-সহ একাধিক সেকশনে এখনও পর্যন্ত সংগ্রহ করা সমস্ত জিনিসই বিভাগ অনুযায়ী রাখা হবে । সময়কাল অনুযায়ী সেগুলোর সঙ্গে বিস্তারিত তথ্যও রাখা হবে ৷ এখনও পর্যন্ত সংগ্রহের তালিকার ইতিহাস বলছে সাড়ে তিন হাজার বছরের সামগ্রী হয়েছে । সেই সময় আইনের প্রচলন, তার উৎস, দন্ডনীতি কী ছিল সবকিছুর বিস্তারিত তথ্য তুলে ধরা হবে । নতুন করে কিছু পান্ডুলিপিও পাওয়া গিয়েছে । এগুলোকে সংরক্ষণের জন্য ইতিমধ্যে এশিয়াটিক সোসাইটিকে অনুরোধ করা হয়েছে । আগামী দিনে তা মিউজিয়াম ও রিসার্চ সেন্টারে নিয়ে আসা হবে ।

আরও পড়ুন : আমজনতার জন্য নয়া পিস্তল, চলতি বছরই মিলবে বাজারে

ABOUT THE AUTHOR

...view details