পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Aug 7, 2020, 5:01 PM IST

ETV Bharat / state

জয়েন্টে উত্তীর্ণের হার 99 শতাংশ, ফ্রি-তে রেজিস্ট্রেশন

আজ প্রকাশিত হল WBJEE ফল । 99 শতাংশ স্থান অর্জন করেছেন । এইবার সম্পূর্ণ অনলাইন হবে কাউন্সেলিং প্রক্রিয়া । উত্তীর্ণ ছাত্রীদের শুভেচ্ছা জানিয়েছেন মুখ্যমন্ত্রী ।

wbjee
নিজস্ব ছবি

কলকাতা, 7 অগাস্ট : প্রকাশিত রাজ্য জয়েন্ট প্রবেশিকা পরীক্ষার (WBJEE) ফল । পরীক্ষার্থীদের 99 শতাংশ স্থান অর্জন করেছেন এই বছর । যা নিঃসন্দেহে একটি রেকর্ড । পশ্চিমবঙ্গ জয়েন্ট প্রবেশিকা পরীক্ষা বোর্ডের তরফে জানানো হয়েছে, সম্পূর্ণ অনলাইন হবে কাউন্সেলিং প্রক্রিয়া । উত্তীর্ণ ছাত্র-ছাত্রীদের শুভেচ্ছা জানিয়েছেন মুখ্যমন্ত্রী ।

কোরোনা আবহে পরীক্ষার দীর্ঘ ছয়মাস পর আজ ফল প্রকাশ হল । COVID-19 পরিস্থিতিতে প্রার্থী ও অভিভাবকদের কথা মাথায় রেখে চলতি বছর কাউন্সেলিং প্রক্রিয়ার পুনর্গঠন করেছে পশ্চিমবঙ্গ জয়েন্ট প্রবেশিকা পরীক্ষা বোর্ড (WBJEEB)। বোর্ডের ভাইস চেয়ারম্যান দিলীপকুমার মিত্র জানান, এই বছর প্রার্থীদের ভরতি হওয়ার জন্য কোনও প্রতিষ্ঠানে রিপোর্ট করতে হবে না । কোনও রিপোর্টিং সেন্টারেও যেতে হবে না । সম্পূর্ণ অনলাইনেই হবে কাউন্সেলিং প্রক্রিয়া । দিতে হবে না কোনও রেজিস্ট্রেশন ফি ।

চলতি বছর 2 ফেব্রুয়ারি হয়েছিল WBJEE । পরীক্ষার জন্য নাম নথিভুক্ত করেছিলেন 88 হাজার 800 জন । তাঁদের মধ্যে পরীক্ষায় অংশগ্রহণ করেন 73 হাজার 119 জন পরীক্ষার্থী । শতাংশের নিরিখে নথিভুক্ত হওয়া প্রার্থীদের মধ্যে 82 শতাংশ এই বছর পরীক্ষায় অংশগ্রহণ করেছেন । উত্তীর্ণ হয়েছেন 72 হাজার 298 জন । অর্থাৎ, অংশগ্রহণকারী পরীক্ষার্থীদের মধ্যে 99 শতাংশ পরীক্ষার্থীই স্থান অর্জন করেছেন । যদিও বোর্ডের নিয়ম অনুযায়ী, শূন্য বা তার নিচে নম্বর পেলে সেই প্রার্থীকেই ব়্যাঙ্ক দেওয়া হয় না । ব়্যাঙ্ক পাওয়া প্রার্থীদের মধ্যে 51 হাজার 235 জন পশ্চিমবঙ্গের পড়ুয়া ও 21 হাজার 63 জন অন্য রাজ্যের পড়ুয়া । শতাংশের নিরিখে 71 শতাংশ পশ্চিমবঙ্গের ও বাকি 29 শতাংশ অন্য রাজ্যের । একইভাবে রাজ্যের উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের পড়ুয়া 51 শতাংশ, CBSE-র পড়ুয়া 31 শতাংশ, ISC-র পড়ুয়া 3 শতাংশ ও অন্যান্য বোর্ডের 15 শতাংশ পড়ুয়া এই বছর স্থান অর্জন করেছেন ।

উত্তীর্ণ ছাত্র-ছাত্রীদের শুভেচ্ছা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । মুখ্যমন্ত্রী টুইটে লেখেন, "WBJEE পরীক্ষার্থীদের শুভেচ্ছা জানাই । আরও ভালো হোক এবং ভবিষ্যৎ উজ্জ্বল হোক । শিক্ষক এবং অভিভাবকরা তোমাদের সাহায্য করেছেন । সবসময় তাঁদের মনে রেখো । "

আগামী সপ্তাহ থেকে শুরু হয়ে যাবে কাউন্সেলিং প্রক্রিয়া । কাউন্সেলিং শুরুর সম্ভাব্য তারিখ 12 অগাস্ট । এই বছর সরকারি-বেসরকারি মিলিয়ে মোট 116টি প্রতিষ্ঠানে 34 হাজার 891টি আসন রয়েছে ইঞ্জিনিয়ারিং ও ফার্মেসির বিভিন্ন স্নাতক কোর্সের জন্য । তার মধ্যে সরকারি ইঞ্জিনিয়ারিং এবং ফার্মেসি কলেজ রয়েছে 10টি । আসন সংখ্যা 2 হাজার 53টি । বেসরকারি ইঞ্জিনিয়ারিং এবং ফার্মেসি কলেজ রয়েছে 86টি । আসনসংখ্যা 28 হাজার 493টি । সরকারি বিশ্ববিদ্যালয় ও বিভাগ রয়েছে 11টি । মোট আসন রয়েছে 2 হাজার 283টি । 9টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে মোট 2 হাজার 62টি আসন রয়েছে । এই বছর অনলাইন হবে কাউন্সেলিং প্রক্রিয়া বলে জানান রাজ্য জয়েন্ট প্রবেশিকা পরীক্ষা বোর্ডের ভাইস চেয়ারম্যান দিলীপকুমার মিত্র । WBJEE-তে স্থান অর্জন করেছেন যে প্রার্থীরা, তাঁদের কাউন্সেলিংয়ের জন্য দিতে হবে না কোনও রেজিস্ট্রেশন ফি । কোনও প্রার্থী চাইলে রেজিস্ট্রেশনের জন্য বিনামূল্যে কমন সার্ভিস সেন্টার (CSC) ব্যবহার করতে পারে । গোটা রাজ্যজুড়ে ই-গর্ভনেন্স সার্ভিসেস ইন্ডিয়া লিমিটেডের মোট 17 হাজার 288টি CSC রয়েছে । যেগুলি সম্পর্কে বিস্তারিত তথ্য বোর্ডের ওয়েবসাইট ও কাউন্সেলিংয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে । প্রার্থীরা 'লোকেট ইউর CSC ফেসিলিটি'-তে ক্লিক করেও নিজের পার্শ্ববর্তী CSC জেনে নিতে পারেন ।

অন্যান্য বছর অনলাইনে রেজিস্ট্রেশন করলেও বিভিন্ন রিপোর্টিং সেন্টারে গিয়ে রিপোর্ট করে নথি যাচাই করাতে হত প্রার্থীদের । এই বছর সেই প্রক্রিয়াটিকেও অনলাইন করে দেওয়া হয়েছে । এই বছর প্রার্থীরা রেজিস্ট্রেশনের সময় অনলাইনে যে সমস্ত নথি আপলোড করবেন সেই নথিগুলি ভার্চুয়াল রিপোর্টিং সেন্টারে যাচাই করা হবে । যদি নথিতে কোথাও গড়মিল দেখা যায় তাহলে সেই প্রার্থীকে মেসেজের মাধ্যমে তা জানিয়ে দেওয়া হবে । কাউন্সেলিংয়ের প্রতিটি রাউন্ডে নতুন রেজিস্ট্রেশন করার সুযোগ এইবছরই প্রথম দেওয়া হচ্ছে প্রার্থীদের । অর্থাৎ, প্রথম রাউন্ডে কোনও প্রার্থী যদি রেজিস্ট্রেশন না করেন সেক্ষেত্রে তিনি চাইলে পরবর্তী রাউন্ডগুলিতে নতুন করে রেজিস্ট্রেশন করতে পারবেন । একইভাবে প্রতিটি রাউন্ডে নিজেদের পছন্দ পরিবর্তন করার সুযোগ দেওয়া হচ্ছে প্রার্থীদের । তাঁদের অন্ততপক্ষে 20টা পছন্দ নির্বাচন করতে পরামর্শ দেওয়া হচ্ছে বোর্ডের তরফে । প্রতি রাউন্ডের শেষে তাঁরা যেন তাঁদের পছন্দ লক করতে না ভোলেন সেই বিষয়েও সতর্ক করা হয়েছে । কাউন্সেলিং প্রক্রিয়া সম্পর্কে সমস্ত তথ্য WBJEEB-র অফিশিয়াল ওয়েবসাইট wbjeeb.in এবং কাউন্সেলিং পোর্টাল wbjeeb.nic.in -এ প্রকাশ করা হয়েছে ।

প্রতি বছরের মতো চালু করা হয়েছে দুইটি টোল ফ্রি নম্বর । যেগুলি কাউন্সেলিং প্রক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত চালু থাকবে । টোল ফ্রি নম্বরগুলি হল- 18001023781 ও 18003450050 । WBJEE 2020-র মেধাতালিকাও প্রকাশ করেছে WBJEEB। প্রথম দশের মেধাতালিকায় রমরমা সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশনের (CBSE) । মেধাতালিকা প্রথম থেকে ষষ্ঠ স্থানাধিকারী প্রত্যেকেই CBSE বোর্ডের পড়ুয়া । দশম স্থানে থাকা পড়ুয়াও CBSE বোর্ডের । অর্থাৎ, প্রথম দশের মধ্যে সাতটি স্থান অধিকার করে নিয়েছেন CBSE বোর্ডের পড়ুয়ারা । তারপরেই রয়েছে CISCE বোর্ড । মেধাতালিকায় সপ্তম ও নবম স্থানে রয়েছেন CISCE বোর্ডের দুই পড়ুয়া । শুধুমাত্র অষ্টম স্থানে রয়েছেন রাজ্য উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের এক পড়ুয়া ।

ABOUT THE AUTHOR

...view details