পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Mar 29, 2021, 7:22 PM IST

ETV Bharat / state

UGC-র পরিদর্শন শেষ, SET-এর অনুমোদনের অপেক্ষায় কলেজ সার্ভিস কমিশন

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন থেকে অনুমোদন পেতে কলেজ সার্ভিস কমিশনকে প্রথমে আবেদন করতে হয়। তারপরে সেই আবেদনের ভিত্তিতে UGC-র প্রতিনিধি দল পরিদর্শনে আসে। তারা এসে পরিদর্শন করে সবকিছু ঠিক থাকলে তবেই অনুমোদন দেয়। নিয়ম অনুযায়ী, গতবছরই আবেদন করেছিল কলেজ সার্ভিস কমিশন।

wbcsc
বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন

কলকাতা, ২৯ মার্চ : বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের তরফে প্রতিনিধি দলের পরিদর্শন হয়ে গিয়েছে। সেই প্রতিনিধি দলের কাছে স্টেট এলিজিবিলিটি টেস্ট (SET) পরিচালনার অনুমোদনের আবেদন সহ পরীক্ষা সংক্রান্ত আরও দু‘টি বিষয়ে অনুমোদনের জন্য আবেদন করেছে কলেজ সার্ভিস কমিশন। এখন শুধু বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের থেকে অনুমোদন পাওয়ার অপেক্ষায় রয়েছে কমিশন। অনুমোদন পেলেই প্রকাশিত হবে পরবর্তী এসইটি পরীক্ষার বিজ্ঞপ্তি।

রাজ্যের সরকারি সাহায্যপ্রাপ্ত কলেজগুলিতে সহকারী অধ্যাপক পদে নিয়োগের যোগ্যতা নির্ধারণের পরীক্ষা স্টেট এলিজিবিলিটি টেস্ট (SET) পরিচালনা করে পশ্চিমবঙ্গ কলেজ সার্ভিস কমিশন। ২০১৯ সালে প্রকাশিত বিজ্ঞপ্তির ভিত্তিতে ২০২০ সালের জানুয়ারি মাসে হয়েছিল ২২তম এসইটি পরীক্ষা। প্রতি বছরই যোগ্যতামান নির্ধারণের এই পরীক্ষার জন্য অপেক্ষা করে থাকেন বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। কিন্তু, সাধারণত প্রতি বছর অগাস্ট-সেপ্টেম্বর মাসে নতুন SET পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ হয়ে থাকলেও ২০২০ সালে তা হয়নি। কারণ, প্রতি তিন বছর বছর অন্তর এই পরীক্ষার পরিচালনার জন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের অনুমোদন নিতে হয় কমিশনকে। আর ২০১৭ সালে পাওয়া অনুমোদনের মেয়াদ শেষ হয়ে গিয়েছে। তাই পরবর্তী এসইটি পরীক্ষা নেওয়ার আগে প্রয়োজন UGC-র অনুমোদনের।


আরও পড়ুন- ছত্রধর মাহাত কাণ্ডে রাজ্য পুলিশকে চিঠি দিচ্ছে এনআইএ

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের থেকে অনুমোদন পাওয়ার জন্য কলেজ সার্ভিস কমিশনকে প্রথমে আবেদন করতে হয়। তারপরে সেই আবেদনের ভিত্তিতে UGC-র প্রতিনিধি দল পরিদর্শনে আসে। তারা এসে পরিদর্শন করে সবকিছু ঠিক থাকলে তবেই অনুমোদন দেন দেয় । নিয়ম অনুযায়ী, গত বছরই আবেদন করেছিল কলেজ সার্ভিস কমিশন। কিন্তু, করোনা আবহে গত বছর পরিদর্শনে আসেনি UGC-র প্রতিনিধি দল। কমিশন সূত্রে খবর, অবশেষে পরিদর্শন হয়েছে। চলতি মাসেই UGC-র পাঁচজন সদস্যের প্রতিনিধি দল এসে পরিদর্শন করে গিয়েছে। সবকিছু ঠিক থাকলে দ্রুত অনুমোদন চলে আসতে পারে বলে আশায় রয়েছেন কলেজ সার্ভিস কমিশনের আধিকারিকরা।

এবার UGC-র কাছে পরীক্ষা সংক্রান্ত আরও দুটি বিষয়ে অনুমোদনের জন্য আবেদন করেছে কলেজ সার্ভিস কমিশন। প্রথমত, যে সকল বিষয়ে এসইটি পরীক্ষা নেওয়া হয় তাতে নতুন তিনটি বিষয় অন্তর্ভুক্ত করার আবেদন করা হয়েছে। শেষ এসইটি পরীক্ষা নেওয়া হয়েছিল ৩০টি বিষয়ে। তার সঙ্গে এনভায়রনমেন্টাল সায়েন্স, ম্যানেজমেন্ট ও আরবি, এই তিনটি বিষয় সংযোজন করার আবেদন করা হয়েছে। অর্থাৎ, UGC-র অনুমোদন সাপেক্ষে পরবর্তী এসইটি পরীক্ষা হবে মোট ৩৩টি বিষয়ে। পাশাপাশি, সংশ্লিষ্ট মহলের তরফে কমিশনের কাছে দাবি জানানো হয়েছিল, ইংরেজির পাশাপাশি বাংলাতেও করা হোক এসইটি-এর প্রশ্নপত্র। সেই দাবিকে মান্যতা দিয়ে কলেজ সার্ভিস কমিশনের তরফে বাংলায় প্রশ্নপত্র করার জন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের কাছে আবেদন করা হয়েছে।

পশ্চিমবঙ্গ কলেজ সার্ভিস কমিশন সূত্রে খবর, এখন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের অনুমোদনের অপেক্ষায় রয়েছেন তারা। অনুমোদন পেলেই পরবর্তী অর্থাৎ ২৩তম এসইটি পরীক্ষার বিজ্ঞপ্তি জারি করা হবে।

For All Latest Updates

ABOUT THE AUTHOR

...view details