পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : May 23, 2023, 9:43 PM IST

Updated : May 24, 2023, 10:12 AM IST

ETV Bharat / state

HS Result 2023: দুপুরেই উচ্চমাধ্যমিকের রেজাল্ট, কোন কোন সাইটে দেখা যাবে জেনে নিন

আর মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা। রাত পোহালেই প্রকাশিত হবে উচ্চমাধ্যমিক পরীক্ষার ফল। এবছরের পরীক্ষার্থীরাই এমন ব্যাচ যারা করোনার কারণে মাধ্যমিক না-দিয়ে একেবারে প্রথম বোর্ডের পরীক্ষায় বসেছে ৷ বুধবার বেলা সাড়ে 12টা নাগাদ ফল প্রকাশ করবে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। জানতে গেলে হাতে রাখতে হবে রোল নম্বর ৷

HS Result 2023
রাত পোহালেই উচ্চমাধ্যমিক রেজাল্ট

কলকাতা, 23 মে: দুপুরেই উচ্চমাধ্যমিকের ফল। পরীক্ষা শেষের 58 দিনের মাথায় প্রকাশিত করা হচ্ছে ফলাফল। দুপুর 12টায় আনুষ্ঠানিকভাবে প্রকাশিত করা হবে উচ্চমাধ্যমিকের ফলাফল। পরবর্তীতে বেলা সাড়ে 12টা থেকে সকল পরীক্ষার্থী অনলাইনে তাদের ফলাফল দেখতে পাবেন। বুধবার অনলাইনে রেজাল্ট জানতে হাতের কাছে থাকতে হবে রোল নম্বর। তবে আগামী 31 তারিখ তারা স্কুল থেকে তাদের মার্কশিট সংগ্রহ করতে পারবেন, বলেই বিজ্ঞপ্তি জারি করা হয়েছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফ থেকে। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের পক্ষ থেকে বেশ কিছু ওয়েবসাইট থেকে এই ফলাফল দেখতে পাওয়া যাবে।

  • সেই ওয়েবসাইটগুলি হল-

wbresults.nic.in, www.indiaresults.com, www.results.shiksha, www.schools9.com, www.fastresult.in

অন্যদিকে, WBCHSE result 2023 মোবাইল ফোনে বিনামূল্যে ডাউনলোড করেও নিজেদের ফলাফল দেখা যাবে। এছাড়াও অ্যাপ ও SMS-র মাধ্যমে জানা যাবে ফল। তবে সবক্ষেত্রেই রোল নম্বর অপরিহার্য বলে জানিয়েছে সংসদ। তাই অনলাইনে ফল দেখতে হাতের কাছে অ্যাডমিট কার্ড রাখার পরামর্শ দেওয়া হয়েছে। চলতি বছরে উচ্চমাধ্যমিক-মাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছিল মার্চ মাসের 13 তারিখ থেকে। শেষ হয়েছিল ওই মাসেরই 27 তারিখে। পরীক্ষা হয়েছিল প্রায় 60টি বিষয়ে।

যারা এই বছর উচ্চমাধ্যমিক পরীক্ষায় বসেছে তারা করোনার জন্য মাধ্যমিক পরীক্ষায় অংশ নিতে পারেনি ৷ যার ফলে রেকর্ড সংখ্যক পরীক্ষার্থী এই বার উচ্চমাধ্যমিক পরীক্ষা দিয়েছিল। অন্যভাবে বলতে গেলে, এই বছর প্রথম বড় পরীক্ষায় অংশ নিয়েছিল তারা। যার জেরে অধিকাংশ পরীক্ষার্থীর মনেই একটা ভয় ছিল। এই বছর উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ছিল 8 লক্ষ 11 হাজার। গত বছরের তুলনায় প্রায় এক লক্ষ বেশি। এই বছর পরীক্ষাকেন্দ্রের সংখ্যা ছিল 2 হাজার 349টি। চলতি বছরের উচ্চমাধ্যমিক পরীক্ষায় নিরাপত্তা দিকে নজর দিতে ব্যবহার করা হয়েছে আরএফডি মেশিন। কোনও পরীক্ষার্থী পরীক্ষা কেন্দ্রের মোবাইল ফোন নিয়ে প্রবেশ করলে তাকে সেই মেশিনের সাহায্যে সনাক্ত করতেন পর্যবেক্ষকরা।

আরও পড়ুন:সিভিল সার্ভিসে প্রথম চারই মেয়ে, টপার ঈশিতা কিশোর; শীর্ষ 25-এ যাদবপুরের পড়ুয়া

Last Updated : May 24, 2023, 10:12 AM IST

ABOUT THE AUTHOR

...view details