পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jun 9, 2020, 3:14 PM IST

ETV Bharat / state

জুনের শেষে মাধ্যমিকের ফল প্রকাশের সম্ভাবনা

আনলক 1.0-তে জোরকদমে কাজ শুরু করেছে মধ্যশিক্ষা পর্ষদের কর্মীরা । পর্ষদ সূত্রে খবর, যে গতিতে কাজ চলছে ,তাতে জুন মাসের শেষেই মাধ্যমিকের ফল প্রকাশ হতে পারে ।

পর্ষদ
পর্ষদ

কলকাতা, 9 জুন : লকডাউনের মধ‍্যেই মাধ‍্যমিকের ফল প্রকাশের চেষ্টা করেছিল পশ্চিমবঙ্গ মধ‍্যশিক্ষা পর্ষদ। সেইমতো প্রথমে গ্রিন জ়োন, পরে ধীরে ধীরে অরেঞ্জ, রেড ও কন্টেনমেন্ট জ়োন থেকেও উত্তরপত্র সংগ্রহ করার কাজ শুরু হয়েছিল। কিন্তু, কোরোনা আবহে চলা লকডাউন, গণপরিবহন স্বাভাবিক না হওয়ার মতো একাধিক কারণে সমস্ত উত্তরপত্র সংগ্রহ করা সম্ভব হয়ে ওঠেনি । শেষমেশ 31 মে পরীক্ষকদের কাছ থেকে উত্তরপত্র জমা নেওয়ার জন্য সময়সীমা নির্ধারণ করে দেওয়া হয় । যে প্রক্রিয়ায় পুরো কাজ চলছে, সেই অনুযায়ী জুনের শেষেেই ফল প্রকাশ হতে পারে । মধ‍্যশিক্ষা পর্ষদ সূত্রে এই খবর পাওয়া গেছে ।

31 মে প্রধান পরীক্ষকদের কাছে উত্তরপত্র জমা দেওয়ার জন্য পরীক্ষকদের 48 ঘণ্টা ও উত্তরপত্র জমা পড়ার পর থেকে 48 ঘণ্টার মধ্যে প্রধান পরীক্ষকদের সেগুলি পর্ষদ অফিসে জমা করার নির্দেশ জারি করা হয় । পর্ষদ সূত্রে খবর, 48 ঘন্টা সময় দেওয়ার দিন পর্যন্ত 95 শতাংশ উত্তরপত্র জমা পড়ে গেছিল। বাকি 5 শতাংশের জন্য সময় নির্দিষ্ট করে দেওয়া হয়েছিল। পর্ষদের নির্দেশ মেনে সেই উত্তরপত্র জমা হতে থাকে। জানা গেছে, আর মাত্র 11-12 হাজারের মতো উত্তরপত্র জমা হওয়া বাকি। তাই জুনের শেষের দিকেই ফল প্রকাশ হয়ে যাবে । সেই লক্ষ্যেই জোরকদমে কাজ চলছে মধ‍্যশিক্ষা পর্ষদে।

চলতি বছরের মাধ‍্যমিক পরীক্ষা শুরু হয়েছিল 18 ফেব্রুয়ারি। শেষ হয়েছিল 27 ফেব্রুয়ারি‌। পরীক্ষার্থী সংখ‍্যা ছিল 10 লাখ 15 হাজার 888 জন‌‌। দ্রুত ফল প্রকাশের লক্ষ্যে মূল্যায়ণের কাজ শুরুও করে দিয়েছিল মধ্যশিক্ষা পর্ষদ। তারপর মূল‍্যায়ণ প্রক্রিয়া চললেও মাঝপথেই থমকে যায় উত্তরপত্র ও নম্বর জমা দেওয়ার প্রক্রিয়া। কারণ, কোরোনা সংক্রমণ ও লকডাউন। প্রায় দেড় মাস ধরে উত্তরপত্র সংগ্রহের প্রক্রিয়া বন্ধ থাকায় ফল প্রকাশের প্রক্রিয়াও থমকে ছিল। অবশেষে গত 10 মে থেকে প্রধান পরীক্ষকদের থেকে নম্বর সংগ্রহের প্রক্রিয়া শুরু করে পর্ষদ। কিন্তু, উত্তরপত্র সংগ্রহের প্রক্রিয়া শুরুর পর থেকে প্রায় 20 দিন কেটে যাওয়ার পরও 100 শতাংশ উত্তরপত্র সংগ্রহ করা যায়নি। দ্রুত সেই বাকি থাকা উত্তরপত্রগুলি সংগ্রহ করার উদ্দেশ্যে 31 মে নির্দেশিকা জারি করে মধ‍্যশিক্ষা পর্ষদ। তবে এখনও 100 শতাংশ উত্তরপত্র পর্ষদের কাছে জমা পড়েনি। উত্তরপত্র সংগ্রহ করার পাশাপাশি ফলপ্রকাশ প্রক্রিয়ার পরবর্তী ধাপের কাজগুলিও জোরকদমে চলছে । লকডাউনের মাঝে মধ‍্যশিক্ষা পর্ষদে 25 শতাংশ কর্মী নিয়ে কাজ চলছিল। পরে আনলক 1.0-তে বাড়ানো হয় কর্মীসংখ‍্যা।

অন‍্য বছর মে মাসের তৃতীয় বা চতুর্থ সপ্তাহে মাধ‍্যমিকের ফল প্রকাশ করা হয়। কিন্তু, এবছর সেটা অনেকটাই পিছিয়ে গেছে। তবে, জুনের শেষেই মাধ‍্যমিকের ফলপ্রকাশের সম্ভাবনা প্রবল ।

ABOUT THE AUTHOR

...view details