পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jun 26, 2020, 11:34 PM IST

ETV Bharat / state

কোরোনায় মৃত্যুর হার কমাতে প্রোটোকল মনিটরিং টিম রাজ্যের

COVID-19 মৃত্যুর হার কমানোর জন্য আরও এক পদক্ষেপ করল রাজ্য সরকার । স্বাস্থ্যদপ্তরের তরফে প্রোটোকল মনিটরিং টিম গঠনের নির্দেশ দেওয়া হল । রাজ্যে বিভিন্ন হাসপাতালে গিয়ে পরিস্থিতি খতিয়ে দেখবে এই দল ।

kolkata
kolkata

কোরোনায় মৃত্যুর হার কমাতে প্রোটোকল মনিটরিংটিম রাজ্যের

কলকাতা, 26জুন :COVID-19মৃত্যুর হার কমানোর জন্য রাজ্যেরপ্রতিটি কোরোনা হাসপাতালেQRT (কুইকরেসপন্স টিম) গঠনের নির্দেশ দিয়েছে স্বাস্থ্যদপ্তর । এইবার স্বাস্থ্যদপ্তরের তরফেPMT (প্রোটোকলমনিটরিং টিম) গঠনের নির্দেশ দেওয়া হল । রাজ‍্যেCOVID-19-এ মৃত্যু প্রতিরোধ করতে বিভিন্নহাসপাতালে পরিদর্শনে যাবে এই প্রতিনিধি দল ।


রাজ‍্যেCOVID-19-এ মৃত্যুর হার কমানোর উদ্দেশে23জুন নির্দেশিকা জারি করেস্বাস্থ্যদপ্তর । ওই নির্দেশিকায় উল্লেখ করা হয়,কয়েকটি হাসপাতালেCCUঅথবাICU-তেCOVID-19রোগীদের চিকিৎসার সময় গিয়েছে,COVID-19রোগীদেরমৃত্যুর হার অনেকাংশে কমানো যেতে পারে । তার জন্য সঠিক সময়ে অত্যন্ত তৎপরতারসঙ্গে যথাযথ কার্যকর ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন । এর জন্য রাজ‍্যের প্রতিটিCOVID-19হাসপাতালে অবশ্যইQRTগঠন করতে হবে ।

একজন অ্যানেসথেসিস্ট,একজন মেডিকেল অফিসার,একজন পোস্ট গ্রাজুয়েট ট্রেনি,একজন হাউস স্টাফ এবং একজনCCU-এর প্রশিক্ষণপ্রাপ্ত নার্সকে নিয়ে প্রতিটিCOVID-19হাসপাতালে এইQRTগঠনের নির্দেশ দেয় স্বাস্থ্যদপ্তর । এই দলকে24X7কার্যকর রাখার কথাও বলা হয় স্বাস্থ্যদপ্তরেরনির্দেশিকায় ।

QRT
গঠনের নির্দেশের পরCOVID-19-এ মৃত্যুর হার কমানোর লক্ষ্যে এইবারPMTগঠনের নির্দেশ দিয়েছে স্বাস্থ্যদপ্তর । তাদেরপ্রকাশিত নির্দেশিকায় জানানো হয়েছে,হাসপাতালে পরিদর্শনে গিয়েPMTদেখবেCOVID-19-এর চিকিৎসার ক্ষেত্রে প্রোটোকল মানা হচ্ছে কি না । যেসবCOVID-19রোগীর কো-মরবিডিটি রয়েছে,তাঁদের চিকিৎসার ক্ষেত্রে প্রয়োজনীয় ব্যবস্থানেওয়া হচ্ছে কি না । দুইটিPMTগঠনের কথা নির্দেশিকায় জানানো হয়েছে । প্রতিটি দলেরয়েছেন দুইজন করে অধ্যাপক-চিকিৎসক এবং একজন স্বাস্থ্য আধিকারিক । যে হাসপাতালেকোনওCOVID-19রোগীর মৃত্যু হবে,সেই হাসপাতলে এই দল পরিদর্শনে যাবে ।COVID-19রোগীর মৃত্যুর খবর পাওয়ার24ঘণ্টার মধ্যে এই দল যাবে সংশ্লিষ্ট হাসপাতালে ।হাসপাতালে পরিদর্শনে গিয়েPMTমৃত রোগীর চিকিৎসার রেকর্ড দেখবে,। সংশ্লিষ্ট হাসপাতালের আধিকারিকের সঙ্গে কথা বলবে ।চিকিৎসায় কোনও খামতি থেকে গিয়েছে কি না,তা দেখবে ।COVID-19রোগীদের চিকিৎসায় প্রোটোকল যথাযথভাবে মেনে চলারক্ষেত্রে প্রয়োজনে সহায়তা করবে এই দল ।COVID-19রোগীর মৃত্যু প্রতিরোধ করতে চিকিৎসার ক্ষেত্রে কোনওপরিবর্তন আনতে হবে কি না তাও চিহ্নিত করবে এই দল ।

ABOUT THE AUTHOR

...view details