পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Oct 29, 2022, 5:31 PM IST

ETV Bharat / state

COVID Vaccines Will Expire: টিকা নিতে নারাজ বহু মানুষ, ভ্যাকসিন নষ্টের আশংকা স্বাস্থ্য দফতরের

মানুষের যেমন বুস্টার ডোজ নেওয়ার প্রবণতা কম ছিল, তেমনই দ্বিতীয় ডোজও নেননি বহু মানুষ । স্বাস্থ্য দফতর সূত্রে খবর, বর্তমানে রাজ্যে প্রায় 6 লক্ষের কাছাকাছি কোভিডের ভ্যাকসিন মজুত রয়েছে (WB Govt fears that COVID Vaccines Will Expire) । আগামী 2-3 মাসের মধ্যেই সমস্ত ভ্যাকসিনের মেয়াদ উত্তীর্ণ হবে । তাই বিরাট অঙ্কের ভ্যাকসিন নষ্টের আশঙ্কা করছে স্বাস্থ্য দফতর (COVID Vaccines Will Expire) ।

Etv Bharat
Etv Bharat

কলকাতা, 29 অক্টোবর: একসময় সারা বিশ্বে জাঁকিয়ে বসেছিল মারণ ভাইরাস কোভিড । তবে দিন এগোতেই সেই প্রকোপ অনেকটা কমেছে । কিন্তু যতই কোভিড আক্রান্তের সংখ্যা কমছে, ততই কমছে মানুষের মধ্যে টিকা নেওয়ার প্রবণতাও । যার ফলে বর্তমানে প্রচুর ভ্যাকসিন জমা রয়েছে স্বাস্থ্য দফতরে । কীভাবে ওই ভ্যাকসিন মানুষকে দেওয়া যায়, তাই এখন ভাবছে স্বাস্থ্যভবন (COVID Vaccines Will Expire Due) ।

একদিকে মানুষের যেমন বুস্টার ডোজ নেওয়ার প্রবণতা কম ছিল, তেমনই দ্বিতীয় ডোজও নেননি বহু মানুষ । স্বাস্থ্য দফতর সূত্রে খবর, বর্তমানে রাজ্যে প্রায় 6 লক্ষের কাছাকাছি কোভিডের ভ্যাকসিন মজুত রয়েছে (WB Govt fears that COVID Vaccines Will Expire)। শুধু কলকাতা জেলায় কোভ্যাক্সিনের 9500 ডোজ মজুত রয়েছে । কোভিশিল্ডেরও 6000 ডোজ মজুত রয়েছে, কোর্বিভ্যাক্সের 220 ডোজ মজুত রয়েছে । আগামী 2-3 মাসের মধ্যেই সমস্ত ভ্যাকসিনের মেয়াদ উত্তীর্ণ হবে । তাই বিরাট অঙ্কের ভ্যাকসিন নষ্টের আশংকা করছে স্বাস্থ্য দফতর । এই পরিস্থিতিতে তাদের পক্ষ থেকে জেলাগুলিকে একটি নির্দেশ দেওয়া হয়েছে । ওই নির্দেশে বলা হয়েছে, বাড়ি বাড়ি গিয়ে এবার মানুষকে টিকা দিতে হবে । যাদের টিকাকরণ বাকি রয়েছে তাঁদের বাড়ি পৌঁছে টিকা দিতে হবে (COVID Vaccines Will Expire Due to Excess in stock) ।

আরও পড়ুন: এবার দুয়ারে ভ্যাকসিন ! তবে মানুষের নয় গরুর

তবে এই ভাবনা কতটা বাস্তবায়িত হতে পারে তা নিয়ে রয়েছে সংশয় । চিকিৎসক অরিন্দম বিশ্বাস বলেন, "মানুষের কাছে এখন উত্তেজনা ও আনন্দের একাধিক বিষয় রয়েছে । দুর্গাপুজো, কালীপুজো ছাড়াও কার বাড়ি থেকে কত টাকা বেরোচ্ছে সেই বিষয়ে মানুষজন খুব উৎসাহিত । এখন যদি তাঁকে বলা হয় টিকা নেওয়ার কথা, তখন সে কোনভাবেই টিকা নেবে না । তাই বাড়িতে গিয়ে যদি টিকাকরণ হয় তাহলে হয়তো কোথাও একটা লাভ হতে পারে । কিন্তু আমাদের রাজ্যে সেই ব্যবস্থা কি রয়েছে যে প্রত্যেকটা বাড়িতে গিয়ে টিকাকরণ করানো যাবে ? আমাদের বাস্তবে ফিরে আসতে হবে । আজ যদি সব নার্সরা চলে যায় টিকা দিতে, তাহলে হাসপাতাল তো বন্ধ হয়ে যাবে । তবে সরকার ও স্বাস্থ্য ভবন যখন ভাবছে তখন সব দিক বিবেচনা করে একটা সিদ্ধান্তে আসবেন এটাই আশা করছি ।"

ABOUT THE AUTHOR

...view details