পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Apr 2, 2019, 1:43 PM IST

ETV Bharat / state

নবান্নে বৈঠক বিবেক দুবের, তৈরি হল ভোটে আইনশৃঙ্খলা রক্ষার স্ট্র্যাটেজি?

আজ রাজ্য পুলিশের DG বীরেন্দ্র এবং ADG (আইনশৃঙ্খলা) সিদ্ধিনাথ গুপ্তার সঙ্গে বৈঠক করেন বিশেষ পুলিশ পর্যবেক্ষক বিবেক দুবে। শান্তিপূর্ণ ভোটের জন্য কী কী পদক্ষেপ নেওয়া প্রয়োজন তা পুলিশ কর্তাদের থেকে বুঝে নেন।

vivek dubey

কলকাতা, 2 এপ্রিল : গতকালই জানিয়েছিলেন, আজ বৈঠক করবেন রাজ্য পুলিশের DG বীরেন্দ্র এবং ADG (আইনশৃঙ্খলা) সিদ্ধিনাথ গুপ্তার সঙ্গে। উচ্চ পর্যায়ের এই বৈঠকে প্রথম তিন দফার ভোটের আইনশৃঙ্খলা সংক্রান্ত নীল নকশা তৈরি হওয়ার সম্ভাবনা। বিশেষ পুলিশ পর্যবেক্ষক বিবেক দুবে আলোচনার মাধ্যমে ঠিক করতে পারেন কত কেন্দ্রীয় বাহিনী প্রয়োজন। রাজ্যের সশস্ত্র বাহিনীর সংখ্যা নিয়েও কথাবার্তা হওয়ার কথা। বিকেলে উত্তরবঙ্গে যাবেন বিবেক।

দিল্লির নির্বাচন সদন এর আগে জামিন অযোগ্য ধারায় পরোয়ানা থাকা ব্যক্তিদের গ্রেপ্তারের জন্য কড়া নির্দেশিকা দিয়েছিল। ফেব্রুয়ারি শুরুতে এরাজ্যে কমিশনের ফুল বেঞ্চ এসে ADG কে (আইনশৃঙ্খলা) নির্দেশ দিয়ে গিয়েছিল, জামিন অযোগ্য ধারায় পরোয়ানা থাকা ব্যক্তিদের দ্রুত গ্রেপ্তার করতে হবে। সেই কাজ অনেকটাই করে ফেলেছে রাজ্য পুলিশ। সূত্র জানাচ্ছে, 80 শতাংশেরও বেশি জামিন অযোগ্য ধারায় থাকা ব্যক্তিদের গ্রেপ্তার করা হয়েছে। সূত্র জানাচ্ছে, রাজ্যের দেওয়া তথ্যে খুশি বিশেষ পুলিশ পর্যবেক্ষক। পাশাপাশি তিনি আজ খোঁজ নিয়েছেন রাজ্যের সশস্ত্র পুলিশের সংখ্যা কত। প্রসঙ্গত গতকাল স্পেশাল পুলিশ অবজ়ারভার একান্ত আলাপচারিতায় জানিয়ে দিয়েছিলেন, সশস্ত্র বাহিনী দেখেই ভোট হবে রাজ্যের প্রতিটি বুথে। সেক্ষেত্রে প্রত্যেকটি বুথে কেন্দ্রীয় বাহিনী থাকবে সে বিষয়ে অবশ্য নিশ্চয়তা দেননি তিনি। কেন্দ্রীয় বাহিনীর সঙ্গে রাজ্যের সশস্ত্র বাহিনীর মেলবন্ধনে তৈরি হবে ভোটের আইনশৃঙ্খলা রক্ষার বিষয়টি। সূত্র জানাচ্ছে, বিবেক আজ রাজ্যের পুলিশ কর্তাদের থেকে বুঝে নেন শান্তিপূর্ণ ভোট করার জন্য কী কী পদক্ষেপ নেওয়া প্রয়োজন।

আজ বিকেলে শিলিগুড়ি যাচ্ছেন বিবেক। সেখানে একেবারে গ্রাউন্ড রিয়েলিটিটা বুঝে নেওয়ার চেষ্টা করবেন তিনি। তারপরেই ঠিক হবে প্রথম তিন দফার ভোটে কত কেন্দ্রীয় বাহিনী আসবে রাজ্যে। সূত্র জানাচ্ছে, গতকাল সর্বদল বৈঠক এবং ভিডিয়ো কনফারেন্সের পর দিল্লির নির্বাচন সদনে রিপোর্ট পাঠিয়েছেন বিবেক দুবে। সেই রিপোর্টে কী আছে তা জানা না গেলেও, ভিডিয়ো কনফারেন্সের পর তিনি জানিয়ে দেন জেলার কাজে তিনি খুশি। আগামীকাল উত্তরবঙ্গ থেকে ফিরবেন বিবেক। বৃহস্পতিবার তিনি রাঁচি চলে যাবেন বলে জানা গেছে।

ABOUT THE AUTHOR

...view details