পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jan 30, 2021, 8:51 PM IST

ETV Bharat / state

আগামী সপ্তাহে কোভ্যাকসিন দেওয়ার কাজ শুরু হবে কলকাতায়

'কোভিশিল্ড'র পর 'কোভ্যাকসিন' এসেছে রাজ্যে । তার টিকাকরণ কর্মসূচি শুরু হবে আগামী সপ্তাহ থেকে । জানিয়েছে স্বাস্থ্য দপ্তর ।

আগামী সপ্তাহে শুরু হবে কলকাতায় কোভ্যাকসিন দেওয়ার কাজ
আগামী সপ্তাহে শুরু হবে কলকাতায় কোভ্যাকসিন দেওয়ার কাজ

কলকাতা, 30 জানুয়ারি : ইতিমধ্যেই রাজ্যে কোভিশিল্ড প্রতিষেধক দেওয়া শুরু হয়েছে । রাজ্যের স্বাস্থ্যকর্মীদের এই প্রতিষেধক দেওয়ার কাজ চলছে । এবার রাজ্যে এল কোভ্যাকসিন । 22 জানুয়ারি রাজ্যে এই প্রতিষেধক আসে । তা দেওয়ার কাজ শুরু হবে আগামী সপ্তাহ থেকে । প্রাথমিক পর্যায়ে স্বাস্থ্যকর্মীদের ভ্যাকসিন দেওয়ার কাজ শুরু হবে । আপাতত কলকাতার কয়েকটি মেডিকেল কলেজে কোভ্যাকসিন দেওয়ার জন্য সেন্টার চালু হচ্ছে । তবে এবিষয়ে এখনও পর্যন্ত চূড়ান্ত কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি বলে জানিয়েছেন রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা অজয় কুমার চক্রবর্তী ।

আপৎকালীন পরিস্থিতির জন্য চলতি মাসের 16 তারিখ দেশজুড়ে কোরোনার প্রতিষেধক দেওয়ার কাজ শুরু হয়েছে । দেশের বিভিন্ন প্রান্তে কোভিশিল্ড ও কোভ্যাকসিন দেওয়ার কাজ শুরু হয়েছে । জানুয়ারি মাসের 12 ও 20 তারিখে দুই দফায় রাজ্য কোভিশিল্ড এসেছে । প্রথম দফায় 6 লাখ 89 হাজার এবং দ্বিতীয় দফায় 6 লাখ 99 হাজার প্রতিষেধকের ডোজ় এসেছে রাজ্যে ।

আরও পড়ুন : কাদের জন্য নয় কোভ্যাকসিন, জানাল ভারত বায়োটেক

এদিকে দুই দফায় কোভিশিল্ড আসার পরে 22 জানুয়ারি এরাজ্যে কোভ্যাকসিনের 1 লাখ 13 হাজার ডোজ় এসেছে । বাগবাজারে অবস্থিত রাজ্যের স্বাস্থ্য দপ্তরের স্টোরে রাখা হয়েছে । কোভ্যাকসিন দেওয়ার কাজ শুরু হবে কবে থেকে তা নিয়ে ইতিমধ্যেই স্বাস্থ্য দপ্তরের সংশ্লিষ্ট আধিকারিকরা বৈঠক করেছেন । সূত্রের খবর, কোভ্যাকসিনের 1 লাখ 13 হাজার ডোজ় খুবই কম । এই কারণে প্রাথমিক পর্যায়ে হাতে গোনা কিছু সেন্টারে এই প্রতিষেধক দেওয়া হবে । খুব শীঘ্রই আরও প্রতিষেধক রাজ্যে এসে পৌঁছাবে ।

রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা বলেন, "আগামী সপ্তাহ থেকে কোভ্যাকসিন প্রতিষেধক দেওয়ার কাজ শুরু করার পরিকল্পনা নেওয়া হয়েছে । এর জন্য এসএসকেএম হাসপাতাল, কলকাতা মেডিকেল কলেজ সহ কলকাতার তিন থেকে চারটি মেডিকেল কলেজে প্রতিষেধক দেওয়ার সেন্টার চালু করা হবে । যাঁরা কোভিশিল্ড প্রতিষেধক নিচ্ছেন তাঁদের জন্য এই ভ্যাকসিন প্রযোজ্য নয় ।"

ABOUT THE AUTHOR

...view details