পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Mar 15, 2022, 9:28 PM IST

Updated : Mar 16, 2022, 6:37 AM IST

ETV Bharat / state

COVID Vaccination for 12-14 Years : বুধবার থেকে কলকাতায় শুরু হচ্ছে 12-14 বছর বয়সিদের টিকাকরণ

গোটা দেশের সঙ্গেই কলকাতায়ও শুরু হচ্ছে 12-14 বছর বয়সিদের টিকাকরণ (COVID Vaccination for 12-14 Years Age Group) । দেওয়া হবে কর্বেভ্যাক্স নামক নতুন টিকা (Corbevax Vaccination to teenagers) ৷ বুধবার 16 মার্চ থেকে শুরু হবে এই টিকাকরণ ৷

Covid Vaccination for 12-14 Years
Covid Vaccination for 12-14 Years

কলকাতা, 15 মার্চ : মঙ্গলবার 12-14 বছরের শিশুদের করোনা টিকা দেওয়ার নির্দেশিকা (COVID Vaccination for 12-14 Years Age Group) প্রকাশ করেছে কেন্দ্র সরকার । বুধবার অর্থাৎ 16 মার্চ থেকে শুরু হবে এই টিকাকরণ ।

গোটা দেশের সঙ্গেই বুধবার থেকে কলকাতায় শুরু হচ্ছে 12-14 বছর বয়সিদের টিকাকরণ । এই বয়সের শিশুদের জন্য শুধুমাত্র কর্বেভ্যাক্স (Corbevax) ভ্যাকসিন ব্যবহার করা হবে । বায়োলজিক্যাল ই-এর ইন্ট্রামাসকুলার ভ্যাকসিন কর্বেভ্যাক্সের দু’টি ডোজ 28 দিনের ব্যবধানে 12-14 বছর বয়সিদের (COVID Vaccination for 12-14 Years Age Group) দেওয়া হবে, জানানো হয়েছে নির্দেশিকায় । সেই নির্দেশ মতো রাজ্যের স্বাস্থ্য দফতরও জানিয়েছে কলকাতায় টিকাকরণ শুরু করতে ।

আরও পড়ুন :Complain On The Mayor's WhatsApp : মেয়রের হোয়াটসঅ্যাপে আসা অভিযোগের নিষ্পত্তিতে নির্দেশিকা জারি কলকাতা পৌরনিগমের

ইতিমধ্যে কেন্দ্রের তরফে প্রায় 88 হাজার টিকা কলকাতা কর্পোরেশনের সেন্ট্রাল স্টোরে এসে পৌঁছেছে । কলকাতা কর্পোরেশন সূত্রে খবর, মঙ্গলবার এই টিকাকরণ নিয়ে সমস্ত জেলার স্বাস্থ্য আধিকারিকদের সঙ্গে বৈঠক চলছে । তাঁরা অনুমতি দিলেই আগামিকাল থেকেই কলকাতায় এই টিকাকরণ শুরু হবে । তবে পুরোদমে টিকাকরণ শুরু হতে আগামী সপ্তাহ লাগবে । এর কারণ চলতি সপ্তাহের শেষে টানা তিনদিন ছুটি । দোল উপলক্ষ্যে 18 মার্চ এবং 19 মার্চ ছুটি ও তার পরের দিন রবিবার । ফলে এই তিন দিন কিছু কাজ করা যাবে না ।

আবার এখন মাধ্যমিক ও উকমাধ্যমিক চলার কারণে স্কুল বন্ধ তাই তাঁদের সঙ্গে যোগাযোগ করতে হবে বলে জানিয়েছেন পৌরসভা সূত্রে । এবারের নির্দেশ অনুসারে যেখানে কর্বেভ্যাক্স ভ্য়াকসিন দেওয়া হবে সেখানে অন্য কোনো ভ্যাকসিন দেওয়া যাবে না । তাই রাজ্য স্বাস্থ্য দফতর অনুমতি দিলেই কাল থেকে প্রাথমিক ভাবে 37টি কোভ্যাকসিন সেন্টারে টিকাকরণ বন্ধ করে কর্বেভ্যাক্স দেওয়া শুরু হবে ।

আরও পড়ুন :HS Examination Routine : ফের বদলাতে পারে উচ্চমাধ্যমিকের নির্ঘণ্ট, ফিরতে পারে পুরনো সূচি

এদিন কলকাতা কর্পোরেশনের স্বাস্থ্য বিভাগের দায়িত্বপ্রাপ্ত মেয়র পারিষদ সদস্য অতীন ঘোষ বলেন, "12 থেকে 14 বছর পর্যন্ত ছেলে মেয়েদের অর্থাৎ 2010-এর মার্চ মাসের আগে জন্মেছে তারা এই নতুন টিকা কর্বেভ্যাক্স পাওয়ার যোগ্য । এই ভ্যাকসিন আবার বেসরকারিভাবে কোথাও পাওয়া যাবে না। ভ্যাকসিন সরকারি প্রতিষ্ঠান থেকেই নিতে হবে । আমাদের 37 টি কোভ্যাকসিন সেন্টার আছে, যেহেতু এখানে তৃতীয় বা দ্বিতীয় ডোজ নেওয়ার ভিড় খুব কম তাই আজ বৈঠকে যদি সিদ্ধান্ত হয় কাল থেকেই আমরা আপাতত এই 37 টি সেন্টারে কর্বেভ্যাক্স টিকা চালু করতে পারব ।"

সামনের সপ্তাহ থেকেই পুরোদমে এই টিকাকরণ সম্ভব বলে জানান তিনি । কারণ স্কুল গুলোর সাথে যোগাযোগ করতে হবে । মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক চলার জন্য স্কুল গুলি এখন বন্ধ । 18 থেকে 20 মার্চ টানা 3 দিন ছুটি থাকছে। তাই যে সমস্ত স্কুলের সাথে যোগাযোগ করতে পারব সেই সমস্ত স্কুলে 12 থেকে 14 বছর বয়সীদের কর্বেভ্যাক্স টিকা দেওয়া শুরু করা হবে বলে বলেন তিনি ৷

Last Updated : Mar 16, 2022, 6:37 AM IST

ABOUT THE AUTHOR

...view details