পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Aug 23, 2020, 11:28 AM IST

Updated : Aug 23, 2020, 12:50 PM IST

ETV Bharat / state

প্রশাসনকে রাজনৈতিক খাঁচা-মুক্ত করতে মমতাকে অনুরোধ ধনকড়ের

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে পাঁচিল তোলা-তা ভেঙে ফেলার ঘটনা নিয়ে কয়েকদিন বারবার সরব হয়েছেন রাজ্যপাল জগদীপ ধনকড় । রাজ্যের আইন-প্রশাসন আজ কোথায়, সেই প্রশ্ন তুলেছেন তিনি । আজ সকালে টুইটারে আবার সরব হন তিনি । টুইটে রাজ্যপাল লেখেন, "মুখ্যমন্ত্রীকে অনুরোধ পুলিশ এবং প্রশাসনকে রাজনৈতিক খাঁচা বা শৃঙ্খল মুক্ত করুন । দুর্ভাগ্যজনক যে, পুলিশ এবং প্রশাসন সবসময় শাসকপক্ষের দরজায় । "

jagdeep
jagdeep

কলকাতা, 23 অগাস্ট : রাজ্যে পুলিশ-প্রশাসন রাজনীতির খাঁচায় বন্দী । মুখ্যমন্ত্রী প্রশাসনকে মুক্ত করুন । রাজ্যের প্রশসান ব্যবস্থার বিরুদ্ধে প্রশ্ন তুলে কড়া ভাষায় আবার আক্রমণ রাজ্যপাল জগদীপ ধনকড়ের । 'পুলিশকর্মীরা রাজনৈতিক কর্মী নন', মনে করিয়ে দিলেন রাজ্যপাল ।

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে পাঁচিল তোলা-তা ভেঙে ফেলার ঘটনা নিয়ে কয়েকদিনে বারবার সরব হয়েছেন রাজ্যপাল জগদীপ ধনকড় । রাজ্যের আইন-প্রশাসন আজ কোথায়, সেই প্রশ্ন তুলেছেন তিনি । শাসকপক্ষের ভূমিকাকেই কার্যত কাঠগড়ায় দাঁড় করিয়েছেন । রাজ্যের প্রশাসন ও পুলিশের ভূমিকা নিয়ে সমালোচনা বারবার ধনকড়ের বক্তব্যে এসেছে । এমনকী বিশ্বভারতীর ঘটনায় তাঁর মাথা হেঁট হয়ে যাচ্ছে, এই কথাও বলেন তিনি ।

তবে বিশ্বভারতীর ঘটনাই প্রথম নয়, তার আগেও রাজ্যের প্রশাসন ব্যবস্থার একাধিকবার সমালোচনা করেছেন তিনি । বিশ্বভারতীর ঘটনা ধনকড়ের সেই বারবার অভিযোগকে আরও একবার উসকে দিয়েছে । আজ সকালে টুইটারে আবার সরব হন রাজ্যপাল ।

টুইটে রাজ্যপাল লেখেন, "মুখ্যমন্ত্রীকে অনুরোধ পুলিশ এবং প্রশাসনকে রাজনৈতিক খাঁচা বা শৃঙ্খল মুক্ত করুন । দুর্ভাগ্যজনক যে, পুলিশ এবং প্রশাসন সবসময় শাসকপক্ষের দরজায় । "

তাঁর আরও উল্লেখ, গণতন্ত্র এবং আইনের ভূমিকায় এক বড় আঘাত । রাজনৈতিক-প্রতিশ্রুত পুলিশ-প্রশাসন মৃত গণতন্ত্রের দৃষ্টান্ত । সরকারী কর্মীরা রাজনৈতিক কর্মী নন ।

রাজ্য-রাজ্যপালের সংঘাত নতুন নয়, দীর্ঘদিনের । মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সমালোচনা করতে পিছ পা হননি ধনকড় । সম্প্রতি শান্তিনিকেতনে হলকর্ষণ অনুষ্ঠানে তাঁকে বলতে শোনা যায়, জেলায় বোমা-কারখানার কারবারি চলছে । আজ টুইটেও সেই কথা উল্লেখ করেন তিনি, "বেআইনিভাবে বোমা-তৈরির কারখানা চলছে । সেখানে আইন-শৃঙ্খলা আশঙ্কাজনক ।"

রাজ্যের প্রশাসনিক কার্যকলাপে যে জদগীপ ধনকড় হতাশ তাও স্পষ্ট হয় তাঁর টুইটে । ধনকড় লেখেন, "কখনও ভাবিনি IAS এবং IPS আধিকারিকরা আত্মসমর্পণ করতে পারেন । তাঁদের কার্যকালপ এখন প্রকাশ্যে । এখন কর্তব্যের ডাকে সাড়া দেওয়ার সময় ।"

Last Updated : Aug 23, 2020, 12:50 PM IST

ABOUT THE AUTHOR

...view details