পশ্চিমবঙ্গ

west bengal

যাদবপুরের পড়ুয়াদের অহিংস পথে আন্দোলনের বার্তা ওমর খালিদদের

By

Published : Jan 13, 2020, 10:46 PM IST

তাঁরা জানান CAA, NRC, NPR-র বিরুদ্ধে সংঘবদ্ধ হয়ে আন্দোলন করতে হবে । আর তা অহিংসার মাধ্যমেই করতে হবে ।

image
ওমর খালিদ ও যোগেন্দ্র যাদব

কলকাতা , 13 জানুয়ারি : নাগরিকত্ব সংশোধনী আইন (CAA) ও জাতীয় নাগরিক পঞ্জি (NRC) নিয়ে দেশের বিভিন্ন জায়গায় শুরু হয়েছে আন্দোলন । আজ যাদবপুর বিশ্ববিদ্যালয়ে এর বিরোধিতায় সভার আয়োজন করা হয় । সেখানেই পড়ুয়াদের আন্দোলনে উদ্বুদ্ধ করতে বিশ্ববিদ্যালয়ে আসেন ওমর খালিদ ও যোগেন্দ্র যাদব । তাঁরা দুজনেই এই আন্দোলন অহিংস পথে করার পরামর্শ দিয়েছেন । পাশাপাশি এ সভায় উপস্থিত ছিলেন চিত্র পরিচালক সুমন মুখোপাধ্যায়ও ।

সেখানে বক্তব্য রাখতে গিয়ে ওমর খালিদ বলেন, "ওরা আমাদের আক্রমণ করতে এসেছিল, আমাদের ভাগ করতে এসেছিল । তার বদলে আমাদের সকলকে একত্রিত করে দিয়েছে । তার জন্য নরেন্দ্র মোদিকে ধন্যবাদ । দেশের যুবসমাজ NRC, NPR ও CAA চায় না । আমাদের শিক্ষা ও রোজগার চাই । দেশকে আবার ভাগ করার চেষ্টা করার হচ্ছে । NRC, NPR এবং CAA হল জিন্না, সাবারকরের টু নেশন থিয়োরি । আমাদের একসঙ্গে নরেন্দ্র মোদি ও অমিত শাহকে বলতে হবে, সাবারকার, গোয়ালকর মহম্মদ আলি জিন্নাকে আমরা 21 দশকে আবার জন্ম দিতে দেব না । গুজরাতে যে মডেল করে এসেছেন সেটাই দেশজুড়ে করতে চাইছেন মোদিজি । একটা মডেল দমন করার, গুন্ডামি করার , আতঙ্ক ছড়ানোর, আর একটা মডেল মিথ্যা কথা বলার । আমাদের খুব দুঃখ হয় যে আমাদের প্রধানমন্ত্রী একজন মিথ্যাবাদী । কালকেও তিনি পশ্চিমবঙ্গে এসে বলেছেন এখানে যুব সমাজকে বিভ্রান্ত করা হচ্ছে । তার মানে হচ্ছে আমরা বাচ্চা । মিথ্যা কথা বলে উনি আমাদের মন ভোলানোর চেষ্টা করছেন । শুধুমাত্র তাঁরা ভাবতে পারেননি হিন্দুস্থানের জনগণ এক সুরে এইভাবে তাঁদের বিরোধিতা করবেন ।" পাশাপাশি অহিংস পথে আন্দোলন করার পরামর্শ দিয়ে বলেন " দেশে যে গ্রেডেড সিটিজেনশিপ আনার চেষ্টা করা হচ্ছে তার বিরুদ্ধে আমাদের সংঘবদ্ধভাবে লড়াই করতে হবে । আমরা অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করা শিখেছি, সমান অধিকারের জন্য লড়াই করা শিখেছি । তার জন্যই আমাদের আজ লড়াই করতে হবে । আমরা এই লড়াই সংবিধানকে বাঁচানোর জন্য করছি । তাই এই লড়াই সংবিধানের গণ্ডির মধ্যে থেকেই লড়তে হবে । আমাদের অহিংস হওয়ার কোনো দরকার নেই । আমরা সত্যের সঙ্গে আছি । আমরা অহিংস এবং সত্যাগ্রহ পদ্ধতিতে এই লড়াইয়ে জিতব । "

NRC ও CAA-র চেষ্টা ভারতের জন্য ভালোই হয়েছে বলে মনে করছেন ওমর খালিদ । তিনি বলেন, "দেশে সাম্প্রদায়িকতা, জাতপাতের ভিত্তিতে যে একটা দেওয়াল উঠেগেছিল NRC ও CAA আসার পর একতা দেখা গেছে । এটা আমাদের কাছে সুবর্ণ সুযোগ যে, বিগত 20-30 বছর ধরে ধর্মের ভিত্তিতে আলাদা করার যে নোংরা রাজনীতি হচ্ছিল সেই রাজনীতিকে আমরা পরাজিত করি এবং সেই রাজনীতিকে আমরা কড়া থাপ্পর মারি । "

পাশাপাশি অহিংস পথে আন্দোলন চালিয়ে নিয়ে যাওয়ার প্রসঙ্গে যোগেন্দ্র যাদব বলেন, "ওমরের মতো আমিও বলব, শুধুমাত্র শান্তিপূর্ণ গণতান্ত্রিক উপায়ে বিরোধিতার মাধ্যমে আমরা এগিয়ে যেতে পারব । 'এক হাথত মে তেরঙ্গা, দুসরে মে সংবিধান, মনমে অহিংসা, জনগণমন কা গান'। এটাই ফর্মুলা হতে হবে । আমি জানি, অহিংসা খুব জনপ্রিয় শব্দ হবে না । কিন্তু, আমাদের এভাবেই এগিয়ে যেতে হবে এবং আমি নিশ্চিত আমরা এই লড়াইয়ে জয়ী হব ।

ABOUT THE AUTHOR

...view details