পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : May 5, 2023, 10:25 PM IST

ETV Bharat / state

Fake Job Candidate: ভুয়ো শংসাপত্র নিয়ে চাকরির ইন্টারভিউ দিতে এসে ধৃত 2 প্রার্থী

দক্ষিণ ২৪ পরগনার জেলার চাকরি প্রার্থীদের শেষ দিনের ইন্টারভিউ চলাকালীন ভুয়ো শংসাপত্র-সহ ধৃত 2 চাকরি প্রার্থী ৷

ETV Bharat
চাকরির ইন্টারভিউ দিতে এসে ধৃত 2 প্রার্থী

চাকরির ইন্টারভিউ দিতে এসে ধৃত 2 প্রার্থী

কলকাতা, 5 মে:ভুয়ো শংসাপত্র নিয়ে চাকরির ইন্টারভিউ দিতে এসে ধৃত 2 অভিযুক্ত ৷ শুক্রবার ছিল দক্ষিণ 24 পরগনার প্রাথমিকের টেট উত্তীর্ণ চাকরিপ্রার্থীদের শেষ দিনের ইন্টারভিউ পর্ব ৷ ইন্টারভিউ দিতে এসেছিলেন সমীর সরকার ও অরবিন্দু মণ্ডল ৷ তাদের শিক্ষাগত যোগ্যতার প্রয়োজনীয় নথি যাচাইয়ের সময় সন্দেহ হওয়ায় আটক করেন পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের আধিকারিকরা । কর্তৃপক্ষ পুলিশকে খবর দেয় ৷ সন্দেহভাজনদের বিরুদ্ধে প্রাথমিক শিক্ষা পর্ষদের পক্ষ থেকে বিধাননগর পূর্ব থানায় অভিযোগ দায়ের করা হয় ৷ অভিযোগের ভিত্তিতে 2 জনকে গ্রেফতার করে পুলিশ । আগামিকাল ধৃতদের বিধাননগর মহকুমা আদালতে তোলা হবে বলে জানা গিয়েছে ।

এই প্রসঙ্গে ওয়েস্ট বেঙ্গল বোর্ড অফ প্রাইমারি এডুকেশনের ডেপুটি সেক্রেটারি ডক্টর পার্থ কর্মকার বলেন, "অরবিন্দু মণ্ডল নামে এক চাকরিপ্রার্থী দক্ষিণ 24 পরগনার রায়দিঘী থানার ডোমকল গ্রামের বাসিন্দা ৷ ইন্টারভিউয়ের সময়ে নথি যাচাই করতে গিয়েই সন্দেহ হয় ৷" তাঁর অভিযোগ, ওই যুবক অন্য একজন চাকরিপ্রার্থীর মার্কশিট ও সার্টিফিকেটের মধ্যে নিজের নাম টাইপ করে জেরক্স করে নিয়ে এসেছে । আসল সার্টিফিকেটটি পূর্ব মেদিনীপুরের বিবেকানন্দ পিটিটিআই ইনস্টিটিউট-এর সার্টিফিকেট । সেই সার্টিফিকেটে নিজের নাম বসিয়ে নিয়ে এসেছে অরবিন্দু । এরপরেই তাকে পুলিশের হাতে তুলে দেওয়া হয়েছে ৷

এদিনই ইন্টারভিউয়ের দ্বিতীয় পর্যায়ে আরও একজন ভুয়ো শংসাপত্র দেখাতে গিয়ে ধরা পড়ে ৷ নদিয়ার আড়ংঘাটার বাসিন্দা সমীর সরকারেরও এদিন ইন্টারভিউ ছিল ৷ সে যে সার্টিফিকেট দেখিয়েছে, সেখানে উল্লেখ করা ছিল 2015-17 সালে সে পাস আউট । পশ্চিম মেদিনীপুরের অলোককেন্দ্র সমবায়ের পিটিটিআই সার্টিফিকেট, মার্কশিট প্রদান করেছে ৷ সার্টিফিকেটের রং থেকে শুরু করে অন্য সব সিকিউরিটি সম্পর্কিত তথ্যগুলি পরীক্ষার পরেই জানা গিয়েছে পুরোটাই মিথ্যে । এরপরেই পিটিটিআই সেলে ওই সার্টিফিকেট পরীক্ষার জন্য পাঠানো হয়। তারা দেখে জানায় সেগুলি ভুয়ো । পুলিশকে বিষয়টি জানানো হয় ।

আরও পড়ুন: প্রাথমিক শিক্ষক নিয়োগে ইন্টারভিউ দিতে এসে ধৃত ভুয়ো চাকরি পরীক্ষার্থী

প্রসঙ্গত, তিন দিন ধরে প্রাথমিকের টেট উত্তীর্ণ চাকরিপ্রার্থীদের নিয়োগের ইন্টারভিউ চলছে ৷ 2014 সালের টেট উত্তীর্ণ প্রার্থীরাই এই ইন্টারভিউতে অংশ নিতে পারবেন । আজ দক্ষিণ 24 পরগনা জেলার ইন্টারভিউয়ের শেষ দিন ছিল । এখনও পর্যন্ত ভুয়ো সার্টিফিকেট নিয়ে চারজন ধরা পড়েছে ।

ABOUT THE AUTHOR

...view details