পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Mar 22, 2020, 4:00 AM IST

ETV Bharat / state

কেমন থাকবে জনতা কারফিউয়ের দিন যান চলাচল? দেখুন এক নজরে

কোরোনা মোকাবিলায় আজ জনতা কারফিউ করার ডাক দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাই রাস্তা-ঘাটে লোক কম থাকার সম্ভবনায় নিয়ন্ত্রিত থাকতে যান চলাচল। বাস, ট্রাম, মেট্রো, ফেরি, ট্রেন, ট্যাক্সি, অটো ও অ্যাপ ক্যাব- এক নজরে দেখে নেওয়া যাক কিরকম থাকতে চলেছে পরিষেবা।

janata curfew at kolkata
কেমন থাকবে জনতা কারফিউয়ের দিন যান চলাচল? দেখুন এক নজরে

কলকাতা, ২২ মার্চ : প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ডাকে, আজ সকাল ৭টা থেকে রাত ৯টা পর্যন্ত কোরোনা ভাইরাস মোকাবিলায় চলবে জনতা কারফিউ। তাই রাস্তা-ঘাটে লোক কম থাকার সম্ভবনা। নিয়ন্ত্রিত থাকবে যান চলাচল।

বেঙ্গল ট্যাক্সি অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক বিমল গুহ বলেন, " যেহেতু রাস্তায় তুলানামূলক কম মানুষ থাকবেন তাই স্বাভাবিকভাবে ট্যাক্সিও রাস্তায় কম থাকবে। তবে কোনও যাত্রী হাসপাতাল যেতে চাইলে তাঁকে নিয়ে যেতে হবে। 1000 খানেক হলুদ ট্যাক্সি বেরোবে রাস্তায়।" অন্যদিকে AITUC অনুমোদিত ওয়েস্টবেঙ্গল ট্যাক্সি অপারেশন কমিটির কিশোর শ্রীবাস্তব বলেন যে, "আমাদের তরফ থেকে ট্যাক্সি চালকদের কোনও রকম নির্দেশ দেওয়া হয়নি। তাঁরা জনতা কারফিউতে ট্যাক্সি চালাবেন কি না সেটা সম্পূর্ণ তাঁদের উপর নির্ভর করছে । তবে যেহেতু যাত্রীর সংখ্যা কম থাকবে তাই বেশি ট্যাক্সি নামিয়ে তেমন লাভ হবে না।"

জয়েন্ট কাউন্সিল অফ বাসের সাধারণ সম্পাদক তপন বন্দ্যোপাধ্যায় বলেন, "এটা সম্পূর্ণভাবে চালকদের সিদ্ধান্ত যে তারা রবিবার বাস চালাবেন কিনা। যদি তাঁরা মনে করেন যে তারা কাল বাস চালাবেন তাহলে গাড়ি চলবে, নাহলে চলবে না।" তবে WBSTC-র ম্যানেজিং ডিরেক্টর রাজনবীর সিং কাপুর বলেন যে, "আগামীকাল অন্যান্য দিনের মতোই সরকারি বাস চলাচল করবে।"

অটো ইউনিয়নের সম্পাদক খোকন শীল বলেন, " অটো চালকদের কোনও নির্দেশ দেওয়া হয়নি। চালকরা ঠিক করবেন তাঁরা জনতা কারফিউয়ের সময়ে অটো চালাবেন কিনা। তবে অ্যনান্ন দিনের চেয়ে আজ অনেক কম অটো পরিষেবায় থাকবে।" তবে বাতিল করা হয়েছে একগুচ্ছ দূরপাল্লা ও লোকাল ট্রেন। এদিকে হাওড়া-গোলাবাড়ি-আহিরীটোলা-শোভাবাজার- বাগবাজার রুটে দুটি ফেরি পরিষেবা দেওয়া হবে। হাওড়া-ফেয়ারলি-বাবুঘাট রুটে আরও দুটি ফেরি পরিষেবা দেওয়া হবে বলে সূত্রের খবর । ট্রাম চলাচল থাকবে অন্যান্য রবিবারের মতনই। কিন্তু মেট্রো পরিষেবা অন্যান্য রবিবারে তুলনায় কম থাকবে । প্রতি আধ ঘন্টা অন্তর মিলবে নর্থ-সাউথ মেট্রো ও ইস্ট-ওয়েস্ট-এ স্বাভাবিকের চেয়ে অনেক কম ট্রেন চলাচল করবে।

ওয়েস্ট বেঙ্গল অনলাইন ক্যাব অপারেটিভ গিল্ডের সাধারণ সম্পাদক ইন্দ্রনীল বন্দ্যোপাধ্যায় বলেন , "আজ অনেক কম সংখ্যক গাড়ি পরিষেবা দেবে। কিছু সংখ্যক অ্যাপ ক্যাব চালকরা জানিয়েছেন যে তাঁরা সিস্টেমে লগ-ইন করে নিজেদের বাড়ির কাছাকাছি থাকবেন বুকিং ঢুকলে তবেই তাঁরা বেরোবেন।

ABOUT THE AUTHOR

...view details