পশ্চিমবঙ্গ

west bengal

Training of Panchayat Members: স্থানীয় প্রশাসনে পঞ্চায়েত প্রতিনিধিদের দক্ষতা বাড়াতে শহরে প্রশিক্ষণ শিবির

By ETV Bharat Bangla Team

Published : Sep 22, 2023, 3:44 PM IST

পঞ্চায়েতে নির্বাচিত জনপ্রতিনিধিদের প্রশিক্ষণ শিবির আয়োজিত হল আইআইএম কলকাতায় ৷ রাজ্যের উদ্যোগে এই শিবিরের আয়োজন হয় ৷

ETV Bharat
পঞ্চায়েত প্রতিনিধিদের প্রশিক্ষণ শিবির

কলকাতা, 22 সেপ্টেম্বর: কয়েক মাস হল রাজ্যে পঞ্চায়েত নির্বাচন সমাপ্ত হয়েছে । ইতিমধ্যেই জেলায় জেলায় ত্রিস্তরীয় পঞ্চায়েত গঠিত হয়েছে । পঞ্চায়েত নির্বাচনে জিতে আসা প্রার্থীরা যাতে সঠিকভাবে মানুষের উন্নয়নের কাজ করতে পারেন, সেই জন্য বেসরকারি সংস্থাকে দিয়ে প্রশিক্ষণের মাধ্যমে জনপ্রতিনিধিদের দক্ষ করে তুলতে চাইছে রাজ্য পঞ্চায়েত দফতর । গত বুধবার থেকে আইআইএম কলকাতাতে এই প্রশিক্ষণ শিবির অনুষ্ঠিত হয়েছে । প্রথম দিন সেখানে উপস্থিত ছিলেন পঞ্চায়েত মন্ত্রী প্রদীপ মজুমদার ।

পঞ্চায়েত দফতর সূত্রে জানা গিয়েছে, রাজ্যে ত্রিস্তরের পঞ্চায়েত সদস্যদের এভাবে বেসরকারি সংস্থার পেশাদারদের মাধ্যমে প্রশিক্ষণ দিয়ে দক্ষ করে তোলার উদ্যোগ এই প্রথম । এই উদ্যোগ সম্পর্কে রাজ্যের পঞ্চায়েত মন্ত্রী প্রদীপ মজুমদার বলেন, "গত কয়েক বছর ধরে পেশাদার একাধিক সংস্থার সঙ্গে আলাপ আলোচনা করে নবনির্বাচিত পঞ্চায়েত সদস্যদের অর্থনৈতিক ব্যবস্থাপনা, টাইম ম্যানেজমেন্ট, অফিস ব্যবস্থাপনার মতো বিষয়গুলিতে টিম ওয়ার্কের প্রশিক্ষণ দিতেই এই শিবিরের আয়োজন করা হয়েছে ।" তাঁর মতে, এই প্রশিক্ষণ শিবির, পঞ্চায়েত স্তরে কাজ করতে গিয়ে জনপ্রতিনিধিদের আত্মবিশ্বাস বাড়াতে সাহায্য করবে । তিনি এও জানান, সাধারণ মানুষের পরিষেবাই আমাদের কাছে অগ্রাধিকার । তাই শুধু প্রশিক্ষণ দেওয়াই নয় এই জনপ্রতিনিধিরা কেমন কাজ করছে, আগামী দিনে নির্দিষ্ট সময় অন্তর তা পর্যালোচনা করা হবে । আইআইএম কলকাতার তরফে এই প্রশিক্ষণ শিবির প্রসঙ্গে প্রতিক্রিয়া দিয়েছেন প্রোগ্রাম ডিরেক্টর রাজেশ ভট্টাচার্য এবং অধ্যাপক ভাস্কর চক্রবর্তী ।

আরও পড়ুন: দরকার নেই জয়েন্ট এন্ট্রান্সের, বিজ্ঞান নিয়ে পড়লেই ইঞ্জিনিয়ারিং পড়ার সুযোগ রাজ্যে

তাঁরা জানিয়েছেন, পঞ্চায়েত স্তরে এ ধরনের প্রশিক্ষণ একদম অভিনব । বিশ্বমানের প্রশিক্ষণ দেওয়া হয়েছে এদের । এর লাভ অবশ্যই আগামিদিনে পরিষেবা প্রদানের ক্ষেত্রে সাধারণ মানুষ পাবে । পরিকল্পনা অনুযায়ী, এরপর 345টি পঞ্চায়েত সমিতির সভাপতিরা আইআইটি খড়গপুরের গ্রামীণ উন্নয়ন এবং উদ্ভাবনী ও টেকসই প্রযুক্তি কেন্দ্রের বিশেষজ্ঞদের সহায়তায় তিন দিনের আবাসিক প্রশিক্ষণের মধ্য দিয়ে যাবে । প্রশিক্ষণের স্থান হবে কল্যাণীর বিআর আম্বেদকর ইনস্টিটিউট অফ পঞ্চায়েত এবং গ্রামীণ উন্নয়ন । পঞ্চায়েত দফতরের আধিকারিকদের সূত্র থেকে জানা গিয়েছে, এই ট্রেনিং প্রোগ্রাম তৈরি হয়েছে গুজরাটের ইনস্টিটিউট অফ রুরাল ম্যানেজমেন্ট আনন্দ এবং কেরালা ইনস্টিটিউট অফ লোকাল অ্যাডমিনিস্ট্রেশনের মতো প্রতিষ্ঠানগুলির পরামর্শ ক্রমে ।

ABOUT THE AUTHOR

...view details