পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

WB Weather Report: 24 ঘণ্টার মধ্যে বর্ষার প্রবেশ বঙ্গে! আজও বৃষ্টির পূর্বাভাস ; চলবে তাপপ্রবাহও

উত্তরবঙ্গে বর্ষা ঢুকলেও দক্ষিণবঙ্গে কবে ঢুকবে বর্ষা? এই প্রশ্নের উত্তরে এখনও নিশ্চিত নয় আবহাওয়া দফতর। আজ কোন কোন জেলায় বৃষ্টিতে ভিজবে সঙ্গে তাপপ্রবাহ কোথায় কোথায় রয়েছে তা জানাল হাওয়া অফিস ৷

By

Published : Jun 12, 2023, 6:55 AM IST

WB Weather Report
24 ঘণ্টার মধ্যে বর্ষার প্রবেশ বঙ্গে

কলকাতা, 12 জুন: পাহাড়ে বৃষ্টি আর সমতলে বৃষ্টির আশ্বাস। 'বর্ষা এল বঙ্গে' বলা হলেও তার প্রত্যক্ষ উপস্থিতি এখনও চোখে পড়েনি। যদিও উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি হয়েছে। দক্ষিণবঙ্গে একইসঙ্গে চলবে প্রাক বর্ষার বৃষ্টি এবং তাপপ্রবাহও। আলিপুর আবহাওয়া দফতর বলছে আগামী 24 ঘণ্টার মধ্যে উত্তরবঙ্গে অর্থাৎ বাংলায় বর্ষা পুরোপুরি প্রবেশের সম্ভাবনা রয়েছে। যদিও জলপাইগুড়িতে মৌসুমী বায়ু বা বর্ষা প্রবেশের দিন 7 জুন। সেদিক থেকে বাংলায় এবছর দেরিতে বর্ষার আগমন। উত্তরবঙ্গে বর্ষা ঢুকলেও দক্ষিণবঙ্গে কবে ঢুকবে বর্ষা? এই প্রশ্নের উত্তরে এখনও নিশ্চিত নয় আবহাওয়া দফতর। গতবছরের উদাহরণ টেনে বলা হচ্ছে 18 জুন বর্ষা এসেছিল দক্ষিণবঙ্গে।

উত্তরবঙ্গে ইতিমধ্যে ভালো বৃষ্টি হচ্ছে। রবিবারও তার ব্যতিক্রম হয়নি। আজ, সোমবার বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি চলবে উত্তরবঙ্গে। ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে আলিপুরদুয়ার ও কোচবিহার, জলপাইগুড়ি ৷ আজ থেকে বৃহস্পতিবার এমনই পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস ৷ উত্তরবঙ্গে বর্ষা ঢুকে পড়লেও দক্ষিণবঙ্গে মিশ্র আবহাওয়া। বিক্ষিপ্ত বৃষ্টিতে সাময়িক স্বস্তির পাশাপাশি দহনজ্বালার শঙ্কা শেষ হয়নি। পশ্চিমের জেলাগুলোতে তাপপ্রবাহ চলবে। বাকি জেলাতে গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকবে।

মঙ্গলবার পর্যন্ত তাপপ্রবাহ চলবে পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পূর্ব ও পশ্চিম বর্ধমানে। বাকি জেলা গুলোতেও অস্বস্তিকর আবহাওয়া চলবে এবং গরম বাড়বে। বজ্রবিদ্যুৎ-সহ কোথাও বৃষ্টি হলেও আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে আগামিকাল পর্যন্ত ৷ আগামিকাল বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে নদিয়া, মুর্শিদাবাদ, বীরভূম, পূর্ব বর্ধমান, উত্তর ও দক্ষিণ 24 পরগনা এবং পূর্ব মেদিনীপুরে। আজ কলকাতা, হাওড়া, হুগলি, নদিয়া, মুর্শিদাবাদ, বীরভূম, পূর্ব বর্ধমান, উত্তর ও দক্ষিণ 24 পরগনা ও পূর্ব মেদিনীপুরে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে ৷

আরও পড়ুন:সপ্তাহের শুরুতেই কর্মোন্নতির যোগ কার, জানুন রাশিফলে

কলকাতায় আজ দিনের আকাশ আংশিক মেঘলা। বিকেলে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাতাসে জলীয় বাষ্প থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তিও থাকবে। রবিবারে সর্বোচ্চ তাপমাত্রার পরিসংখ্যানে উষ্ণতম জেলা ঝাড়গ্রাম। সর্বোচ্চ তাপমাত্রা ছিল 41.5 ডিগ্রি সেলসিয়াস। কলকাতায় রবিবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল 29 ডিগ্রি। সর্বোচ্চ তাপমাত্রা ছিল 37 ডিগ্রি। আজ সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা 37 ডিগ্রি এবং 28 ডিগ্রির আশেপাশে থাকবে।

ABOUT THE AUTHOR

...view details