পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

WB Weather Update: বর্ষা আসছে বাংলায়, গরম থেকে কবে মুক্তি? জানাল হাওয়া অফিস

বঙ্গে বর্ষা প্রায় চলেই এল। তার জেরে একাধিক জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। অন্যদিকে, তাপপ্রবাহের সতর্কতা না-থাকলেও পশ্চিমের জেলাগুলোতে তাপমাত্রা বাড়বে ৷ আজ কোথায় কোথায় বৃষ্টির পূর্বাভাস দিল হাওয়া অফিস তা জেনে নিন...

By

Published : Jun 11, 2023, 6:37 AM IST

Updated : Jun 11, 2023, 7:22 AM IST

WB Weather Update
বর্ষা আসছে বাংলায়

বর্ষা আসছে বাংলায় জানালেন হাওয়া অফিসের আধিকারিক

কলকাতা, 11 জুন: কাঙ্খিত বর্ষা তার নিয়ম মেনে ধীরে ধীরে বঙ্গে প্রবেশ করতে শুরু করেছে। বঙ্গোপসাগর পেরিয়ে ইতিমধ্যেই উত্তর-পূর্ব ভারতে প্রবেশ করেছে ৷ এবার গন্তব্য উত্তরবঙ্গ। যার জেরে সেখানে প্রাক বর্ষার বৃষ্টি শুরু হয়ে গিয়েছে। প্রভাব পড়তে শুরু করেছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গেও। আলিপুর আবহাওয়া দফতরের আধিকারিক গণেশ চন্দ্র দাস জানিয়েছেন, বর্ষা দুয়ারেই।

দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু ইতিমধ্যে উত্তর-পূর্ব ভারতে প্রবেশ করেছে। অসমের ধুবুড়ি পর্যন্ত পৌঁছে গিয়েছে। আগামী 48 ঘণ্টায় উত্তরবঙ্গের সিংহভাগ এবং সিকিমের কিছুটা অংশে বর্ষা প্রবেশের সম্ভাবনা থাকছে। একই সঙ্গে একটি নিম্নচাপ অক্ষরেখা তৈরি হয়েছে। সেটি অবস্থান করছে উত্তর-পূর্ব বঙ্গোপসাগরের উপকূলে এবং তৎসংলগ্ন দক্ষিণ-পূর্ব বাংলাদেশ ও উত্তর মায়ানমার। এই নিম্নচাপ অঞ্চলের জন্য প্রচুর মেঘের সঞ্চার হয়েছে। আগামী 24 ঘণ্টায় এই মেঘ মায়ানমার এবং বাংলাদেশের দিকে চলে যাবে। পশ্চিমবাংলার দিকে আসার কোনও সম্ভাবনা নেই। ফলে আজ এবং আগামিকাল মোটামুটি দক্ষিণবঙ্গে আকাশ মেঘলা থাকবে।

আরও পড়ুন:ছুটির দিন কেমন কাটবে জেনে নিন রাশিফলে

এর ফলে আজ, রবিবার মুর্শিদাবাদ, নদিয়া, উত্তর 24 পরগনা, পুরুলিয়া, বাঁকুড়ায় বজ্রবিদ্যুৎ-সহ ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামিকাল বজ্রবিদ্যুৎ-সহ ঝড়-বৃষ্টির সম্ভাবনা থাকছে দুই 24 পরগনা, কলকাতা, হাওড়া, হুগলি, নদিয়া, বীরভূম ও মুর্শিদাবাদে। সোমবার থেকে তাপমাত্রা বাড়বে এবং আকাশ পরিষ্কার হবে। উত্তরবঙ্গে আজ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তার সঙ্গে কোচবিহার, আলিপুরদুয়ারের কোথাও কোথাও আবার ভারী বৃষ্টির সম্ভাবনাও থাকছে। সোমবার থেকে বৃষ্টিপাত বাড়বে উত্তরবঙ্গে। ভারি থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, দার্জিলিং এবং কালিম্পংয়ে।

ভারী বৃষ্টির কারণ আগামী 48 ঘণ্টা দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু প্রবেশ করবে উত্তরবঙ্গে। আজ কলকাতার আকাশ মেঘলা। আজ এবং আগামিকাল ঝড়-বৃষ্টির যথেষ্ট সম্ভাবনা রয়েছে। তাপপ্রবাহের সতর্কতা না-থাকলেও আজ থেকে পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, দুই মেদিনীপুরে তাপমাত্রা বাড়বে। আবার কোনও কোনও জায়গায় তাপপ্রবাহের সম্ভাবনা তৈরি হতে পারে। শনিবার রাজ্যের উষ্ণতম জেলা ছিল পুরুলিয়া ৷ সর্বোচ্চ তাপমাত্রা ছিল 43.3 ডিগ্রি সেলসিয়াস।

আরও পড়ুন:বৃষ্টির হাত ধরে বর্ষার হাতছানি বঙ্গে, তাপপ্রবাহ চলবে

কলকাতা এবং তৎপার্শ্ববর্তী অঞ্চলের সর্বোচ্চ তাপমাত্রা ছিল 32.4 ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে 2 ডিগ্রি কম। সর্বনিম্ন তাপমাত্রা ছিল 23.6 ডিগ্রি যা স্বাভাবিকের চেয়ে 4 ডিগ্রি কম। বাতাসের আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ 96 শতাংশ। আজ রবিবার দিনের আকাশ আংশিক মেঘলা। বজ্রবিদ্যুৎ-সহ ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা 35 ডিগ্রি এবং 27 ডিগ্রির আশেপাশে থাকবে।

Last Updated : Jun 11, 2023, 7:22 AM IST

ABOUT THE AUTHOR

...view details