পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jun 24, 2020, 8:29 AM IST

ETV Bharat / state

কোরোনায় আক্রান্ত গুরুতর রোগীদের নজরদারিতে কুইক রেসপন্স টিম

রাজ্যের স্বাস্থ্য দপ্তর এই কুইক রেসপন্স টিমের বিষয়ে জানায় এবং এই সংক্রান্ত একটি নির্দেশিকাও জারি করে । যাতে বলা হয়েছে, প্রত্যেকটি কোরোনা হাসপাতালে 24x7 কাজ করবে এই টিম । নজর রাখবে ক্রিটিকাল অবস্থায় ভরতি থাকা রোগীদের উপর ।

ফাইল ফোটো
ফাইল ফোটো

কলকাতা, 24 জুন : কোরোনায় আক্রান্ত গুরুতর রোগীদের উপর নজরদারি রাখার জন্য রাজ্যের প্রতিটি কোরোনা হাসপাতালে এবার কুইক রেসপন্স টিম (QRT) গঠনের নির্দেশ দিল রাজ্যের স্বাস্থ্য দপ্তর । QRT-কে 24x7 কাজ করানোর কথা বলা হয়েছে এই নির্দেশে । মঙ্গলবার নির্দেশ জারি করেছে রাজ্যের স্বাস্থ্য দপ্তর ।

কোরোনা উপসর্গ নিয়ে ভরতি থাকা কোনও রোগীর মৃত্যু হলে বা কোরোনা পজ়িটিভ কারও মৃত্যু হলে তাঁর মৃত্যু কোরোনা হয়েছে, এমন বলা যাবে কি না তা নিয়ে বিস্তর বিতর্ক হয়েছে রাজ্যে । কোনও কোরোনায় রোগীর মৃত্যুর কারণ কী, তা যাচাই করে ঘোষণার জন্য অডিট কমিটিও গঠিত হয়েছিল । কিন্তু কোরোনায় রোগীর মৃত্যুর কারণ কমিটির খতিয়ে দেখা নিয়ে ক্ষুব্ধ ছিলেন চিকিৎসকদের একাংশ । কোনও রোগীর কোরোনায় মৃত্যু হলে সংশ্লিষ্ট চিকিৎসক কেন ওই রোগীর মৃত্যুর কারণ হিসেবে কোরোনা রিপোর্টে লিখতে পারবেন না, তা নিয়ে প্রশ্ন তুলেছিলেন তাঁরা । তারপর কোরোনা আক্রান্ত রোগীর মৃত্যুর কারণ কো-মরবিডিটি, না কোরোনাই তা পরিষ্কার করে বলার জন্য অবশেষে রাজ্যের স্বাস্থ্য দপ্তর স্বাস্থ্য সংক্রান্ত বুলেটিনে আলাদা জায়গা উল্লেখ করেছে । গতকাল বুলেটিনে জানানো হয়েছে, এপর্যন্ত কোরোনায় আক্রান্ত হয়ে রাজ্যে 580 জনের মৃত্যু হয়েছে । এর মধ্যে গত 24 ঘণ্টায় 11 জন কোরোনায় রোগীর মৃত্যু হয়েছে ।

এবার কোরোনায় রোগীদের মৃত্যুর হার কমাতে উদ্যোগী হল রাজ্যের স্বাস্থ্য দপ্তর । এর জন্য প্রতিটি কোরোনা হাসপাতালে অবশ্যই যাতে QRT গঠন করা হয়, গতকাল তার নির্দেশ জারি করেছে তারা । নির্দেশে জানানো হয়েছে, কিছু হাসপাতালে CCU অথবা ICU-তে কোরোনায় রোগীদের চিকিৎসার সময় দেখা গেছে, সঠিক সময়ে অত্যন্ত তৎপরতার সঙ্গে যথাযথ কার্যকর ব্যবস্থা গ্রহণ করলে কোরোনায় রোগীর মৃত্যুর হার কমানো যেতে পারে । আর এভাবেই রাজ্যের স্বাস্থ্য দপ্তর কোরোনায় রোগীদের মৃত্যুর হার কমাতে চাইছে । নির্দেশে জানানো হয়েছে, এই QRT-তে থাকবেন একজন অ্যানাসথেসিস্ট, একজন মেডিকেল অফিসার, একজন পোস্ট গ্রাজুয়েট ট্রেনি, একজন হাউজ় স্টাফ এবং একজন CCU-এর প্রশিক্ষণপ্রাপ্ত নার্স । প্রতিটি কোরোনা হাসপাতালের এই QRT-কে 24x7 কার্যকর থাকতে হবে ।

কীভাবে কাজ করবে এই QRT?

সকাল এবং সন্ধ্যার রাউন্ডে কোনও চিকিৎসক যে কোরোনায় রোগীকে ক্রিটিকাল অথবা সিরিয়াস হিসেবে চিহ্নিত করবেন, সেই রোগীর ক্ষেত্রে অত্যন্ত তৎপরতার সঙ্গে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে এই টিম । প্রতিদিন সকাল এবং সন্ধ্যার রাউন্ডের পরে কোন কোন রোগী ক্রিটিকাল অথবা সিরিয়াস রয়েছেন, তাঁদের তালিকা সংশ্লিষ্ট হাসপাতালের মেডিকেল সুপারিনটেনডেন্ট কাম ভাইস প্রিন্সিপাল (MSVP) অথবা সুপারিনটেনডেন্টকে দিতে হবে চিকিৎসককে । এরপর এই তালিকা QRT টিমকে দেবেন সংশ্লিষ্ট হাসপাতালের মেডিকেল সুপারিনটেনডেন্ট কাম ভাইস প্রিন্সিপাল অথবা সুপারিনটেনডেন্ট । ভরতির সময় ইমারজেন্সি বিভাগে কোনও কোরোনায় রোগীকে যদি ইমারজেন্সি মেডিকেল অফিসার সিরিয়াস রোগী হিসেবে চিহ্নিত করেন, তা হলে ওই রোগীর ক্ষেত্রেও অত্যন্ত তৎপরতার সঙ্গে এই টিমকে ব্যবস্থা নিতে হবে । আবার এই টিম যথাযথভাবে কাজ করছে কি না, প্রতিদিন তা নজরদারিতে রাখবেন সংশ্লিষ্ট হাসপাতালের মেডিকেল সুপারিনটেনডেন্ট কাম ভাইস প্রিন্সিপাল অথবা সুপারিনটেনডেন্ট ।

এই সংক্রান্ত আরও খবর : কোরোনায় রাজ্যে নতুন করে আক্রান্ত 370, মৃত 11

ABOUT THE AUTHOR

...view details