পশ্চিমবঙ্গ

west bengal

সীমান্তে প্রচুর ফেনসিডিল-মাদকসহ গ্রেপ্তার 3

By

Published : Jun 5, 2020, 5:47 AM IST

ফেনসিডিল ও গাঁজা পাচারের চেষ্টা রুখল BSF। গ্রেপ্তার 3। উদ্ধার ফেনসিডিলের বোতল ও গাঁজা।

arrest
গ্রেপ্তার

কলকাতা, ৫ জুন : ফের বাংলাদেশে কাফ সিরাপ ফেনসিডিল ও গাঁজা পাচারের চেষ্টা। সেই চেষ্টা রুখে দিল BSF। বুধবার রাত থেকে তিনটি পৃথক ঘটনায় উদ্ধার হয়েছে প্রচুর ফেনসিডিলের বোতল। যার বাজারদর প্রায় দেড় লাখ টাকা। একইসঙ্গে উদ্ধার হয়েছে কিছু গাঁজা। এই ঘটনায় 2 ভারতীয় ও এক বাংলাদেশিকে গ্রেপ্তার করেছে BSF।

বুধবার রাতে কৃষ্ণনগর সেক্টরের মধুপুর বর্ডার আউটপোস্টের কাছে এক সন্দেহজনককে সীমান্তের দিকে যেতে দেখেন BSF জওয়ানরা। দ্রুত তাকে আটক করা হয়। জানা যায়, 24 বছরের ওই যুবকের নাম অরিজিৎ বিশ্বাস। সে নদিয়ার ভীমপুর থানা এলাকার কলোনি পাড়ার বাসিন্দা। তার কাছে তল্লাশি চালিয়ে উদ্ধার হয় 19 বোতল ফেনসিডিল।

পরের ঘটনা বহরমপুর সেক্টরের মোহনগঞ্জ বর্ডার আউটপোস্টের কাছে। সেখানে আমবাগানের মধ্যে দিয়ে কয়েকজন দুষ্কৃতীকে সীমান্তের দিকে যেতে দেখেন জওয়ানরা। দূর থেকে তাদের থামতে বলা হয়। কিন্তু অন্ধকারের সুযোগ নিয়ে বেশ কয়েকজন পালিয়ে যায়। ধরা পড়ে যায় তাজমুল শেখ। 40 বছরের ওই ব্যক্তির বাড়ি রানিনগর থানা এলাকার নবিপুরে। তার কাছ থেকে উদ্ধার হয় 209 বোতল ফেনসিডিল ও 800 গ্রাম গাঁজা। এর পরেই গ্রেপ্তার করা হয় তাকে।

এরপরের ঘটনা উত্তর 24 পরগনার। কলকাতা সেক্টরের ডোবারপাড়া বর্ডার আউটপোস্টের কাছে 158 নম্বর ব্যাটেলিয়নের সদস্যরা বাঁশ গাছের আড়াল দিয়ে এক যুবককে সীমান্তের দিকে যেতে দেখেন। দ্রুত তার কাছে পৌঁছে যান জওয়ানরা। আটক করা হয় ওই যুবককে। জানা যায়, তার নাম মহম্মদ আব্দুল্লাহ। বয়স 18 বছর। তার বাড়ি বাংলাদেশের যশোরের গোগায়। তার কাছ থেকে উদ্ধার হয় 50 বোতল ফেনসিডিল। BSF কর্মীদের ধারণা, ওই যুবক ফেনসিডিল নিয়ে সীমান্ত পার হয়ে ওপারে চলে যেত। কিন্তু শেষ রক্ষা হয়নি। সীমান্তরক্ষী বাহিনীর সদস্যরা তাকে গ্রেপ্তার করে পুলিশের হাতে তুলে দিয়েছে।

সীমান্তরক্ষী বাহিনী সূত্রে খবর, রাজ্যের দক্ষিণবঙ্গের অন্যান্য এলাকা মিলিয়ে উদ্ধার করা হয়েছে আরও 641 বোতল ফেনসিডিল। সব মিলিয়ে এক দিনে 919 বোতল ফেনসিডিল উদ্ধার করে BSF। যার ভারতীয় বাজারে মূল্য 1 লাখ 41 হাজার 774 টাকা।

বাংলাদেশের ফেনসিডিলের চাহিদা ব্যাপক। যুব সমাজের অনেকেই এই নেশায় আসক্ত। গোয়েন্দাদের দাবি, বাংলাদেশে যেভাবে মায়ানমার থেকে ইয়াবা পাচার হয়, সেভাবেই ভারত থেকে পাচার হয় ফেনসিডিল। আর বাংলাদেশ থেকে ভারতে পাচার হয় জালনোট। ভারতীয় গোয়েন্দাদের দাবি, ফেনসিডিলের এই চক্র ছড়িয়ে রয়েছে গোটা উত্তর ভারত থেকে শুরু করে দক্ষিণ ভারত সর্বত্র। আসলে বাংলাদেশে এক এক বোতল ফেনসিডিল ভারতীয় দামের থেকে পাঁচ গুণ দামে বিক্রি হয়। সেই কারণেই এই চক্র স্মাগলাররা চালিয়ে যাচ্ছে দীর্ঘদিন ধরে।

ABOUT THE AUTHOR

...view details