পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Feb 12, 2020, 10:34 PM IST

Updated : Feb 13, 2020, 8:49 AM IST

ETV Bharat / state

জয়েন্টে ফর্ম ফিল আপের ক্ষেত্রে উচ্চমাধ্যমিকের অ্যাডমিট নিয়ে সমস্যার আশঙ্কা পরীক্ষার্থীদের

সর্বভারতীয় জয়েন্ট অ্যাডভ্যান্সড প্রবেশিকা পরীক্ষার ফর্ম ফিল আপের জন্য প্রয়োজন উচ্চমাধ্যমিক অ্যাডমিট কার্ডের স্ক্যান কপি ৷ এদিকে ওই ফর্ম ফিলাপের শেষ দিনের তিন দিন আগে মিলবে উচ্চমাধ্যমিকের অ্যাডমিট কার্ড ৷ এই কারণে বহু পড়ুয়ার মধ্যে তৈরি হয়েছে আশঙ্কা ৷ অ্যাডমিট পাওয়ার পর শেষ মুহূর্তে ফর্ম ফিল আপের ক্ষেত্রে সমস্যার তৈরির আশঙ্কা করছেন অনেকে ৷

vidyasagar bhaban
বিদ্যাসাগর ভবন

কলকাতা, 12 ফেব্রুয়ারি: 12 মার্চ থেকে শুরু হতে চলেছে 2020 সালের উচ্চমাধ্যমিক পরীক্ষা । আগামী ৩ মার্চ থেকে অ্যাডমিট কার্ড বিলির কাজ শুরু করবে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ । আর তা নিয়েই তৈরি হয়েছে আশঙ্কা ৷ কারণ, এখন চলছে সর্বভারতীয় জয়েন্ট অ্যাডভ্যান্সড প্রবেশিকা পরীক্ষার ফর্ম ফিল আপের প্রক্রিয়া । আর এই ফর্ম ফিল আপের জন্য প্রয়োজন বোর্ডের অ্যাডমিট কার্ড । এখনও পর্যন্ত অ্যাডমিট কার্ড না পাওয়ায় ফর্ম ফিলাপ করতে পারেননি রাজ্যের উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীরা । এদিকে আগামী 6 মার্চ অ্যাডভান্সড পরীক্ষার ফর্ম ফিলাপের শেষ তারিখ । সেক্ষেত্রে অ্যাডমিট পাওয়ার পর শেষ মুহূর্তে ফর্ম ফিল আপের ক্ষেত্রে যদি কোনও সমস্যা দেখা দেয়? যদি অ্যাডমিট কার্ডে কোনও ভুল থাকে? এই সব মিলিয়ে আশঙ্কায় রয়েছেন রাজ্যের বোর্ডের বহু পরীক্ষার্থী ।

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের বিজ্ঞপ্তি

এর আগে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে জানানো হয়েছিল, আগামী 6 মার্চ থেকে শুরু হবে অ্যাডমিট কার্ড বিতরণের কাজ । যদিও পরে আবার একটি বিজ্ঞপ্তি জারি করে সংসদের তরফে জানানো হয়, 6 মার্চের পরিবর্তে 3 মার্চ শুরু হবে অ্যাডমিট কার্ড বিলির কাজ । কিন্তু অভিভাবক থেকে শিক্ষক মহল দু'ইয়েরই বক্তব্য, 3 মার্চ স্কুলের তরফে অ্যাডমিট কার্ড সংগ্রহ করা হবে ৷ তারপর তা পড়ুয়াদের হাতে তুলে দিতে 4 তারিখ হয়ে যাবে । সর্বভারতীয় জয়েন্ট অ্যাডভান্সড প্রবেশিকা পরীক্ষার ফর্ম ফিল আপের জন্য বোর্ডের অ্যাডমিট কার্ডের স্ক্যান কপি আপলোড করতে হয় । অ্যাডমিট কার্ড হাতে পাওয়ার দিন থেকে থেকে ধরলেও জয়েন্ট অ্যাডভান্সড-এর ফর্ম ফিল আপের জন্য মাত্র তিনদিন হাতে থাকবে রাজ্য উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের ৷ শেষ মুহূর্তে এই ফর্ম ফিল আপ করতে গিয়ে একাধিক সমস্যার সম্মুখীন হওয়ার আশঙ্কা করছেন তাঁরা । সেক্ষেত্রে উচ্চমাধ্যমিক সংসদ যেন অ্যাডমিট কার্ড আর কয়েকদিন আগে থেকে দেওয়ার ব্যবস্থা করে সেই আবেদন জানাচ্ছেন তাঁরা ।

এই বিষয়ে পশ্চিমবঙ্গ সরকারি বিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক সৌগত বসু বলেন, "3 তারিখে অ্যাডমিট কার্ড বিলি করবে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ । সেটা ছাত্র-ছাত্রীদের হাতে পেতে 4 তারিখ হয়ে যাবে । জয়েন্ট অ্যাডভ্যান্সড প্রবেশিকা পরীক্ষার ফর্ম ফিল আপের ক্ষেত্রে সেটি 6 তারিখের মধ্যে আপলোড করতে হবে । 4-6 তারিখের মধ্যে প্রত্যন্ত অঞ্চলে সার্ভারের কী অবস্থা হবে কেউ জানেন না । এছাড়াও আরও একটি সমস্যা রয়েছে ৷ পরীক্ষার্থীদের বাড়ির কাছাকাছি সেন্টার নির্বাচন করার বিষয়টিও রয়েছে ৷ ICSC, CBSE-র পরীক্ষার্থীরা আগে অ্যাডমিট কার্ড পাবে ৷ তাই তাঁরা তাঁদের সুবিধা মতো বাছার জন্য পর্যাপ্ত সময় পাবে ৷ যেহেতু তিন দিন আগে রাজ্যের বোর্ডের পরীক্ষার্থীরা অ্যাডমিট কার্ড পাবে তাই তারা সেন্টার বাছার সময় পাবে না ৷ কারণ আগে থেকেই অন্য বোর্ডের পরীক্ষার্থীরা সেগুলো বেছে নেবে ৷ সেক্ষেত্রে হয়তো দেখা যাবে রাজ্যের বোর্ডের পরীক্ষার্থীদের জন্য ওই সেন্টারটি ব্লক হয়ে গেছে । তাঁকে বাড়ি থেকে দূরের সেন্টার নিতে হবে । উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ কেন তিন চারদিন আগে অ্যাডমিট কার্ড ইশু করল না ? তাহলে রাজ্যের বোর্ডের পরীক্ষার্থীরা ৪-৫ দিন বেশি সময় পেতেন ।" যদিও উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি মহুয়া দাসের বক্তব্য, "যথেষ্ট আগে থেকে অ্যাডমিট কার্ড দেওয়া হচ্ছে । ৬ তারিখ জয়েন্ট অ্যাডভ্যান্সড প্রবেশিকা পরীক্ষার ফর্ম ফিল আপের শেষ দিন । পরীক্ষার কতদিন আগে আর অ্যাডমিট দেওয়া হবে? যথেষ্টই আগে দেওয়া হচ্ছে । এর আগে আর দেওয়া সম্ভব নয় । কেউ কোনও অসুবিধার কথা জানায়নি ।"

Last Updated : Feb 13, 2020, 8:49 AM IST

ABOUT THE AUTHOR

...view details