পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

রাজ্য বাজেট অস্বচ্ছ, বললেন দেশের প্রাক্তন প্রধান অর্থনৈতিক উপদেষ্টা অশোক লাহিড়ী

রাজ্যে বাজেট প্রস্তাবের সমালোচনায় সরব বিজেপি । বালুরঘাটের বিধায়ক অশোক লাহিড়ীর দাবি রাজ্য বাজেট অস্বচ্ছ । এদিকে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর দাবি রাজ্য বাজেটে উত্তরবঙ্গকে বঞ্চিত করা হয়েছে ।

By

Published : Jul 7, 2021, 10:08 PM IST

BJP
BJP

কলকাতা, 7 জুলাই : রাজ্য সরকারের বাজেট প্রস্তাবকে তারপরেই এই বাজেটকে অস্বচ্ছ বলে অভিহিত করল রাজ্যের প্রধান বিরোধী দল বিজেপি । পরিষদীয় মন্ত্রীর বাজেট ভাষণে পর বিধানসভার সাংবাদিকদের মুখোমুখি হন বিরোধী দলনেতা, শুভেন্দু অধিকারী এবং বিজেপি বিধায়ক এবং দেশের প্রাক্তন প্রধান অর্থনৈতিক উপদেষ্টা, অশোক লাহিড়ী ।

টিকাকরণ নিয়ে রাজ্যের দাবিকে চ্যলেঞ্জ করেন অশোকবাবু । বলেন, "রাজ্য সরকার বাজেট ভাষণে দাবি করছেন যে এই পর্যন্ত তারা রাজ্যের দু কোটি তিরিশ লক্ষ্য মানুষের টিকাকরণ করেছেন। অথচ এর ম্যধ্যে কত টিকা রাজ্য সরকার নিজে কিনেছে আর কত টিকা কেন্দ্রের কাছ থেকে বিনামূল্যে পেয়েছে সেই নিয়ে নিশ্চুপ রাজ্য সরকার। তাই এই দাবি অস্বচ্ছ," অশোকবাবু বলেন।

তিনি আরও বলেন যে সরকার দাবি করেছে যে রাজ্যের জিডিপি বেড়েছে । তিনি বলেন, "কিন্তু আসল কথা হচ্ছে যে রাজ্যের মাথাপিছু আয় কমেছে । এই ক্ষেত্রেও সেই একই অস্বচ্ছতা । "

বাজেট প্রসঙ্গে বিরোধী দলনেতা বলেন , " এইবারের বাজেট ভাষণে উত্তরবঙ্গ সম্পূর্ণভাবে বঞ্চিত । বাজেটে উত্তরবঙ্গ নিয়ে একটাও শব্দ নেই । শব্দ নেই তপশিলি জাতি, উপজাতি সম্পর্কেও । "

আরও পড়ুন : রাজ্যের ঋণের পরিমান বেড়ে দাঁড়াবে 5.35 লাখ কোটি টাকা, বলছে রাজ্য বাজেট

জ্বালানির মূল্যবৃদ্ধি নিয়ে তৃণমূল কংগ্রেসের লাগাতার সমালোচনা নিয়েও সরব হন বিরোধী দলনেতা। তেলের উপর 38 টাকা করে কর নেয় রাজ্য সরকার । বিধান পরিষদের পিছনে অযৌক্তিক খরচ না করে, সেই 38 টাকা থেকে 20 টাকা ছাড় দিক না রাজ্য । তাহলে বিজেপির পরিষদীয় দলের পক্ষ থেকে রাজ্য সরকারকে ধন্যবাদ জানিয়ে বিধাসভাতে প্রস্তাব আনবো । একইসঙ্গে কেন্দ্রীয় সরকারকে অনুরোধ করবে যাতে তারা যে 23 টাকা কর নেন, তার থেকেও যেন কিছু ছাড় দেওয়া হয় । "

ABOUT THE AUTHOR

...view details