পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Sep 10, 2019, 3:52 AM IST

Updated : Sep 12, 2019, 3:29 AM IST

ETV Bharat / state

বাড়িহীন লাহা পরিবার, বাঘের চামড়ায় বাঁচিয়ে রাখল 300 বছরের ইতিহাস !

মেট্রোর কাজের জন্য ছাড়তে হয়েছে বাড়ি । বিপজ্জনক হিসেবে চিহ্নিত হওয়ায় শুরু হয়েছে বাড়ি ভাঙার কাজ । তার আগে বাড়ি থেকে 300 বছরের পুরোনো চিতাবাঘের চামড়া উদ্ধার করে নিয়ে এলেন দিলীপ লাহা ।

বাঘের ছাল

কলকাতা, 10 সেপ্টেম্বর : 11/1 দুর্গা পিতুরি লেন । এই লেনেই একটি বাড়িতে কয়েক শতক ধরে আছে লাহা পরিবার । শনিবার (31 অগাস্ট) প্রথম এই বাড়িতেই ফাটল ধরা পড়ে । তৎক্ষণাৎ বাড়ি ছাড়তে বলে মেট্রো কর্তৃপক্ষ । প্রাণে বাঁচতে বাড়ি ছেড়ে চলে যান সদস্যরা । কয়েক পুরুষ ধরে সংরক্ষিত মূল্যবান জিনিসপত্র কিছুই নিয়ে যেতে পারেননি । আজ মেট্রো কর্তৃপক্ষ অনুমতি দিলে বাড়িতে যান লাহা পরিবারের সদস্য দিলীপ লাহা । সবটা না পারলেও বংশ পরম্পরায় সংরক্ষিত একটি 300 বছরের পুরোনো চিতাবাঘের চামড়া উদ্ধার করে নিয়ে আসেন । তবে, এখনও অনেক মূল্যবান জিনিস বাড়ির মধ্যেই আছে । কলকাতা পৌরনিগম বাড়ি ভেঙে দেওয়ার পর মূল্যবান জিনিসগুলি আর পাবে না ভেবেই ভেঙে পড়েছে লাহা পরিবার ।

চলছে ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজ । তার জেরে ধস নামে বউবাজারের কয়েকটি বাড়িতে । শনিবার বউবাজারের দুর্গা পিতুরি লেনে দিলীপ লাহার বাড়িতে প্রথম ফাটল দেখা যায় । এরপর স্যাঁকরাপাড়া লেনের কয়েকটি বাড়িতেও ফাটল দেখা যায় । ওইদিন রাত থেকে বাড়িগুলির বিভিন্ন অংশ ভেঙে পড়তে শুরু করে । ধসে পড়ে চারটি বাড়ি । বাকি বাড়িগুলি ক্ষতিগ্রস্ত হয় । তৎক্ষণাৎ বাড়িগুলি খালি করতে বলা হয় মেট্রোর তরফে । নির্দেশ অনুযায়ী আর পাঁচজন বাসিন্দার মতো বাড়ি খালি করে দেন দুর্গা পিতুরি লেনের দিলীপ লাহা ও তাঁর পরিবার ।

300 বছরের পুরোনো বাঘের চামড়া আগলে দিলীপ লাহা

গতকাল KMRCL-এর তত্ত্বাবধানে দুর্গা পিতুরি লেনে বিপজ্জনক বাড়িগুলি ভেঙে ফেলার কাজ শুরু হয় । সংশ্লিষ্ট বাড়ির মালিকরা ইতিমধ্যেই নো অবজেকশন (NOC) কাগজে সই করে দিয়েছেন । ১১/১ দুর্গা পিতুরি লেনের লাহা বাড়ি দিয়েই শুরু হয়েছে বাড়ি ভাঙার কাজ । এরপর বাকি বাড়িগুলিও ভাঙা হবে । বাড়ি ভাঙার কাজ শুরু হওয়ার আগে ম্যান লিফটারের মাধ্যমে বাড়িতে ঢুকে কিছু জিনিস নিয়ে আসেন দিলীপ লাহা । এর মধ্যেই ছিল একটি আনুমানিক 300 বছরের পুরোনো চিতাবাঘের চামড়া ।

দেখুন ভিডিয়ো...

দিলীপবাবু জানিয়েছেন, রংপুরের রাজার সঙ্গে তাঁদের পারিবারিক সম্পর্ক ছিল । সেই রাজ পরিবারের তরফে বহু মূল্যবান জিনিস উপহার স্বরূপ পেয়েছেন তাঁর পূর্বপুরুষরা । যার মধ্যে চিতাবাঘের চামড়াটিও রয়েছে । এছাড়াও রয়েছে, বেলজিয়াম গ্লাস সেট থেকে শুরু করে বড় বড় আয়না সহ বহু অ্যান্টিক । দিলীপ লাহা বলেন, "বংশ পরম্পরায় এতদিন যা যা যত্ন করে রেখেছিলাম তা কিছুই আর রাখতে পারলাম না । সর্বস্বান্ত হয়ে গেছি । কোনওমতে বাঘের চামড়া, কয়েকটি রুপোর বাসন ও কিছু নথিপত্র বের করে আনতে পেরেছি ।"

Last Updated : Sep 12, 2019, 3:29 AM IST

ABOUT THE AUTHOR

...view details