পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

Breastfeeding Center in Kolkata: মহানগরের প্রতি ওয়ার্ডে গড়ে উঠছে শিশুদের স্তন্যপান কেন্দ্র

দুগ্ধ পান করাতে রাস্তাঘাট থেকে বাজার এলাকায় রীতিমতো সমস্যায় পড়তে হয় মায়েদের। শপিং মলে স্তন্য়পান করানোর ব্য়বস্থা থাকলেও সরকারি উদ্যোগে একেবারে প্রতি ওয়ার্ডে এই ব্যবস্থা দেশের কোথাও নেই বলেই জানাচ্ছে কলকাতা পৌরনিগম। কলকাতার যেখানেই যান না-কেন বা রাস্তায় বেরলে সঙ্গে থাকা শিশুর খিদে পেলে সেই ওয়ার্ডের ব্রেস্ট ফিডিং সেন্টারে গিয়ে তিনি স্তন্যপান করাতে পারবেন।

By

Published : Apr 1, 2023, 9:11 PM IST

Updated : Apr 1, 2023, 10:23 PM IST

Etv Bharat
কলকাতা পৌরনিগম

কলকাতা, 1 এপ্রিল:শিশুদের স্তন্যপান করানোর কেন্দ্র তৈরি করছে কলকাতা পৌরনিগম ৷ সদ্যজাত বা শিশুদের খিদে পেলে মাতৃদুগ্ধ পান করাতে রাস্তাঘাট থেকে বাজার এলাকায়, রীতিমতো সমস্যায় পড়তে হয় মায়েদের। সেই কথা ভেবেই এবার অভিনব উদ্য়োগ নিল কলকাতা পৌরনিগম ৷ পৌরনিগম সূত্রে খবর, মহানগরে প্রতি ওয়ার্ডে এবার আলাদা করে স্তন্যপান কেন্দ্র গড়ে তোলা হচ্ছে ৷

বেশ কয়েক বছর আগে বেসরকারি মালিকানাধীন একটি শপিং মলে স্তন্যপান করানো নিয়ে বেশ হই-হট্টগোল হয়। পরে সিদ্ধান্ত হয় শহরের প্রতিটি বড় শপিং মলে থাকবে একটি করে স্তন্যপান করানোর জন্য পৃথক ঘর বা বিশেষ ব্য়বস্থা ৷ গোটা দেশেই মেট্রোপলিটন শহর বা বড় শহরগুলিতে শপিংমলে স্তন্য়পান করানোর ব্য়বস্থা থাকলেও সরকারি উদ্যোগে একেবারে প্রতি ওয়ার্ডে এই ব্যবস্থা দেশের কোথাও নেই বলেই জানাচ্ছেন কলকাতা পৌরনিগমের আধিকারীকরা। এবার সেই ব্যবস্থা করেই দেশের মধ্যে নজির গড়তে চলেছে কলকাতা পৌরনিগম।

জানা গিয়েছে, কলকাতায় পৌরনিগমের উদ্যোগে 144টি ওয়ার্ডেই মহিলাদের জন্য পৃথক শৌচালয় বানানোর সিদ্ধান্ত আগেই নেওয়া হয়েছিল। এবার আরও এক ধাপ এগিয়েছে পরিকল্পনা। শহরের নির্দিষ্ট একটি বা বেশ কয়েকটি জায়গায় নয়, এবার মহিলাদের জন্য 144টি ওয়ার্ডেই তৈরি হচ্ছে 'ব্রেস্ট ফিডিং'-এর জন্য আলাদা কেন্দ্র। ফলে রাস্তাঘাটে আর সমস্যায় পড়তে হবে না মায়েদের। নির্দিষ্ট কেন্দ্রে গিয়েই শিশুকে স্তন্যপান করাতে পারবেন তাঁরা।

কলকাতা পৌরনিগম সূত্রে খবর, 'ব্রেস্ট ফিডিং সেন্টার' তৈরি জন্য পাঁচটি ওয়ার্ডে ইতিমধ্য়েই জমি চিহ্নিত করা হয়েছে। টেন্ডার প্রক্রিয়াও শুরু হয়েছে বলে খবর। বাকি ওয়ার্ডগুলিতে কাউন্সিলরদের নিজেদের ওয়ার্ডে এই কেন্দ্র তৈরি জন্য জমির খোঁজ করতে বলা হয়েছে। পৌরনিগম সূত্রে জানা গিয়েছে, কাউন্সিলররা তাঁদের নিজেদের ওয়ার্ডে জমি চিহ্নিত করলেই সেখানে টেন্ডার ডেকে ব্রেস্ট ফিডিং সেন্টার তৈরির কাজ শুরু করা হবে। দেশের অন্যান্য মেট্রোপলিটন শহরগুলোয় ব্রেস্ট ফিডিং ব্যবস্থা শুধুমাত্র শপিংমলেই আছে। তবে কলকাতা শহরেই প্রথম প্রতিটি এলাকাতেই থাকছে এই সেন্টার।

আরও পড়ুন: মহাবীর জয়ন্তীতে কমানো হয়েছে মেট্রোর সংখ্যা

মহিলাদের স্তন্য়দান কেন্দ্রের পাশাপশি বেশ কয়েকটি জায়গায় বায়ো-টয়লেটও তৈরি করা হচ্ছে। মূলত তাদের স্বাস্থ্যের কথা ভেবেই। প্রথম দফায় 25 টি বায়োটয়লেট বসানো হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নাগরিকরা কতটা ব্যয়ভার বহণ করছে সেটা দেখেই আগামিদিনে এই ধরণের বায়ো-টয়লেটের সংখ্যা আরও বাড়ানো হবে। এই বিষয় কলকাতা পৌরনিগমের এক আধিকারিক জানান, নিউমার্কেট, গড়িয়াহাট, হাতিবাগান এই সমস্ত জায়গায় বড় বড় শপিংমলে ব্রেস্ট ফিডিং সেন্টার আছে। কিন্তু যেখানে মল নেই, সেই এলাকায় কোনও মা তাঁর শিশুকে নিয়ে রাস্তায় বের হলে শিশুর খিদে পেলে বাড়ি ফেরা পর্যন্ত অপেক্ষা করতে বাধ্য হয়। কিন্তু সেই সমস্যার দিন শেষ হবে দ্রুত। তিনি জানান, এবার কলকাতার যেখানেই যান না কেন বা রাস্তায় বেরোলে সঙ্গে থাকা শিশুর খিদে পেলে সেই ওয়ার্ডের ব্রেস্ট ফিডিং সেন্টারে গিয়ে তিনি স্তন্যপান করাতে পারবেন। পরবর্তী সময় এই সেন্টারগুলো ম্যাপেও লোকেট করানো হবে বলে জানান ওই আধিকারীক।

Last Updated : Apr 1, 2023, 10:23 PM IST

ABOUT THE AUTHOR

...view details