পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jun 8, 2019, 5:22 PM IST

Updated : Jun 8, 2019, 5:30 PM IST

ETV Bharat / state

মুখ্যমন্ত্রীর হাতে মূর্তি উন্মোচন, পরীক্ষা পিছল বিদ্যাসাগরে

পুনরায় প্রতিস্থাপন হবে বিদ্যাসাগরের মূর্তি । ১১ জুন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিদ্যাসাগর কলেজে গিয়ে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের মূর্তি উন্মোচন করবেন। এর জেরে পিছল বিদ্যাসাগর কলেজে বায়োকেমিস্ট্রির প্র্যাকটিক্যাল পরীক্ষা ।

বিদ্যাসাগর কলেজ

কলকাতা, 8 জুন : পুনরায় প্রতিস্থাপন হবে বিদ্যাসাগরের মূর্তি। ১১ জুন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিদ্যাসাগর কলেজে গিয়ে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের মূর্তি উন্মোচন করবেন । আর তার জেরেই বিদ্যাসাগর কলেজে ১১ জুনের বায়োকেমিস্ট্রির প্র্যাকটিক্যাল পরীক্ষার দিন পরিবর্তন করল কলকাতা বিশ্ববিদ্যালয় । বিজ্ঞপ্তি দিয়ে তা জানানো হয়েছে ।

গতকাল কলকাতা বিশ্ববিদ্যালয়ের কন্ট্রোলার অফ এগজ়ামিনেশনের তরফ থেকে একটি বিজ্ঞপ্তি জারি করা হয় । বিজ্ঞপ্তিতে বলা হয়, বিদ্যাসাগর কলেজে বায়োকেমিস্ট্রি অনার্সের দ্বিতীয় সেমেস্টারের কোর কোর্সের প্র্যাকটিক্যাল পরীক্ষা 11 ও 12 জুনের পরিবর্তে যথাক্রমে 13 ও 14 জুন হবে । পরীক্ষার সময় ও পরীক্ষা সংক্রান্ত অন্য বিষয়গুলি অপরিবর্তিত থাকবে ।

বিদ্যাসাগর কলেজের অধ্যক্ষ গৌতম কুণ্ডু বলেন, "11 জুন এখানে পরীক্ষা হওয়া সম্ভব নয় । ল্যাবে ওই দিন ঢুকতেই পারবে না পড়ুয়ারা । পড়ুয়াদের হেনস্থা করে লাভ নেই । ওদের যাতে হেনস্থার মুখে পড়তে না হয় তাই আমরা বিষয়টি চিঠি দিয়ে বিশ্ববিদ্যালয়কে জানিয়েছিলাম । তারপরেই বিশ্ববিদ্যালয় পরীক্ষার দিন বদলের সিদ্ধান্ত নিয়েছে ।"

এই সংক্রান্ত আরও পড়ুন : মঙ্গলবার বিদ্যাসাগরের মূর্তি উন্মোচন : মমতা

তবে, বিদ্যাসাগর কলেজের অন্য ক্যাম্পাসে থিয়োরি পরীক্ষা রুটিন অনুযায়ী হবে বলে জানিয়েছেন গৌতম কুণ্ডু । তিনি বলেন, "থিয়োরি পরীক্ষাগুলি চলছে শংকর ঘোষ লেনের মেইন বিল্ডিংয়ে । থিয়োরি পরীক্ষা আমাদের যেমন চলছে তেমনই চলবে । প্রাকটিক্যাল পরীক্ষাটা এই বিল্ডিংয়ে হওয়ার জন্যই অসুবিধা হয়েছে ।"

এই সেই বিজ্ঞপ্তি

সপ্তম দফার আগে কলকাতায় অমিত শাহ প্রচারে আসেন । এখানে তিনি ধর্মতলা থেকে কলেজ স্ট্রিট পর্যন্ত মিছিল করেন তিনি । মিছিল কলকাতা বিশ্ববিদ্যালয়ের সামনে আসতেই বিশ্ববিদ্যালয়ের ভিতর থেকে কালো পতাকা দেখানো হয় ও ইট বৃষ্টি শুরু হয় । সেখানে থেকে মিছিল বিদ্যাসাগর কলেজের সামনে যেতেই ধুন্ধুমার বেঁধে যায় । একদল দুষ্কৃতী বিদ্যাসাগর কলেজে ঢুকে বিদ্যাসাগরের মূর্তি ভেঙে দেয় । যা নিয়ে তৃণমূল ও BJP-র মধ্যে মূর্তি ভাঙা নিয়ে চাপানউতোর শুরু হয় । নরেন্দ্র মোদি আহমেদাবাদের সভা থেকে ঘোষণা করেন, স্বস্থানেই বিদ্যাসাগরের মূর্তি স্থাপন হবে । যা শুনে উঠে-পড়ে লাগে তৃণমূল । মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিও স্পষ্ট জানিয়ে দেন, কারোর সাহায্য চাই না । এরপর তিনিও বিদ্যাসাগরের মূর্তি পুনঃস্থাপনের কথা জানান । কথা মতো 11 জুন মূর্তি উন্মোচন হবে ।

Last Updated : Jun 8, 2019, 5:30 PM IST

ABOUT THE AUTHOR

...view details