পশ্চিমবঙ্গ

west bengal

বেআইনি বাইক-ট্যাক্সি রুখতে সক্রিয় হচ্ছে পুলিশ

By

Published : Feb 11, 2020, 11:19 AM IST

শহরজুড়ে এখন দু-একটি আপ ক্যাব সংস্থা বাইক-ট্যাক্সি পরিষেবা চালু করেছে । হাতে গোনা কয়েকটি বাইক ছাড়া হাজার হাজার বাইক-ট্যাক্সি বাণিজ্যিকভাবে পরিষেবা দেওয়ার কোনও রকম আইনগত কাগজ পত্র নেই ।

bike taxi
বেআইনি বাইক ট্যাক্সি

কলকাতা, 11 ফেব্রুয়ারি : এবার বেআইনি বাইক-ট্যাক্সি রুখতে পদক্ষেপ করতে চলেছে রাজ্য পরিবহন দপ্তর । আগেই পুলিশ-প্রশাসন বাইক-ট্যাক্সিগুলির পারমিট যাচাইয়ে তৎপর হয়েছিল । অভিযোগ, পুলিশ-প্রশাসনকে কার্যত বুড়ো আঙুল দেখিয়ে বেআইনি এইসব বাইক-ট্যাক্সি রমরমিয়ে ব্যবসা করে চলেছে শহরে ।

শহরজুড়ে এখন দু-একটি আপ ক্যাব সংস্থা বাইক-ট্যাক্সি পরিষেবা চালু করেছে । হাতে গোনা কয়েকটি বাইক ছাড়া হাজার হাজার বাইক-ট্যাক্সি বাণিজ্যিকভাবে পরিষেবা দেওয়ার কোনও রকম আইনগত কাগজ পত্র নেই । বেশিরভাগ সময়ই কিছু বাড়তি টাকার জন্য কলেজের ছাত্ররা ব্যক্তিগত স্কুটি বা মোটরবাইকে এই কাজের জন্য ব্যবহার করে থাকেন । এই বিষয় বেঙ্গল ট্যাক্সি এসোসিয়েশনের সাধারণ সম্পাদক বিমল গুহ বলেন, "শহর কলকাতায় হাজার হাজার বাইক-ট্যাক্সি রয়েছে ৷ যার মধ্যে শুধু 30 থেকে 40টির প্রয়োজনীয় কাগজপত্র অর্থাৎ পারমিট ও অফার লেটার রয়েছে । বাকিগুলি সবই বেআইনি ।"

তিনি আরও জানান, শুধুমাত্র আইনের বিষয়টাই নয় ৷ বেআইনি বাইকে চেপে যে যাত্রী যাচ্ছেন, তাঁরা যদি কোনও দুর্ঘটনায় পড়েন, সেক্ষেত্রে কোনও রকম বিমার সুবিধা পাবেন না । পরিবহন দপ্তরের এক উচ্চপদস্থ আধিকারিক বলেন, "এই ধরণের পরিষেবা দিতে গেলে বাণিজ্যিক হলুদ নম্বর প্লেট ও পারমিট থাকতে হবে । যেসব বাইক চালকদের কাছে তা থাকবে না তাঁদের বিরুদ্ধে আইন মাফিক ব্যবস্থা নেওয়া হবে ।" পাশাপাশি তিনি বলেন, "বাইক ট্যাক্সি চালাতে গেলে নিয়ম মেনে বাণিজ্যিক পারমিটের জন্য আবেদন করতে হবে ৷ লাইসেন্স করতে হবে ।"

ABOUT THE AUTHOR

...view details