পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

নাছোড় মনোভাব চাকরি পাওয়ার, দু'মাসের শিশু কোলে টেট পরীক্ষা দিলেন মা

TET Examination 2023: দুধের শিশুকে নিয়ে টেট পরীক্ষা দিলেন এক মা ৷ নাছোড় মনোভাব তাঁর ৷ টানাটানির সংসার। স্বামী একটি বেসরকারি সংস্থার সেলস কর্মী। রবিবার আলাদা ব্যবস্থার মধ্যে পরীক্ষা দিয়েছেন তিনি। এদিন যাদবপুর বিদ্যাপীঠ কর্তৃপক্ষের মানবিক মুখ প্রকাশ পেল।

By ETV Bharat Bangla Team

Published : Dec 24, 2023, 10:44 PM IST

Updated : Dec 25, 2023, 2:13 PM IST

দু'মাসের শিশু কোলে টেট পরীক্ষা দিলেন মা
TET Examination 2023

দু'মাসের শিশু কোলে টেট পরীক্ষা দিলেন মা

কলকাতা, 24 ডিসেম্বর: শিক্ষক নিয়োগে দুর্নীতি নিয়ে টালমাটাল চলছে রাজ্যে ৷ তার মধ্যে আজ হল টেট পরীক্ষা ৷ রাজ্যের বিভিন্ন পরীক্ষা কেন্দ্রের মতোই যাদবপুর বিদ্যাপীঠে মাত্র দু'মাসের শিশুকে নিয়ে হাজির হন এক টেট পরীক্ষার্থী। শুরু থেকেই ছিল কঠোর নিরাপত্তা। ব্যাগ, বই তো দূরের কথা সঙ্গে বোর্ড বা প্লাস্টিক ফাইল নিয়ে প্রবেশ করতেই নিষেধ ছিল টেট পরীক্ষাকেন্দ্রে। ভিতরে মেটাল ডিটেক্টর দিয়ে পরীক্ষা করা হয় প্রত্যেক পরীক্ষার্থীকে। তবে এর নিরাপত্তার মাঝেও যাদবপুর বিদ্যাপীঠ কর্তৃপক্ষের মানবিক মুখ প্রকাশ পেল।

পিকনিক গার্ডেন থেকে আসা টেট পরীক্ষার্থী হেনা তবসুমকে সম্পূর্ণ আলাদা ঘরের ব্যবস্থা করে দেন তাঁরা। সেখানে দুধের পুত্রসন্তানকে কোলে করে সামাল দিয়েই প্রশ্নপত্র পড়ে ওএমআর শিট ফিলাপ করেন পিকনিক গার্ডেনের বাসিন্দা। তিনি পরীক্ষাকেন্দ্র থেকে বেরিয়ে জানান, এই প্রথম নয় 2010, 2011 সালে তিনি পরীক্ষা দিয়েছিলেন। টানাটানির সংসার। স্বামী একটি বেসরকারি সংস্থার সেলস কর্মী। এদিকে তাঁর মেধা আছে। আর তাই তার নাছোড় মনোভাব শিক্ষকতার জন্য ৷

অন্তসত্ত্বা অবস্থাতেই তিনি সংসারের কাজের সঙ্গেই পড়াশোনার লড়াই চালিয়েছেন। বলা ভালো টেট পরীক্ষায় বসার প্রস্তুতি সেরেছেন। এরপর সন্তানকে দেখভাল করা, কর্তব্য ও দায়িত্বের সঙ্গে পালন করতে হয়েছে। ছেদ পড়েনি কোথাও। এদিন আলাদা ব্যবস্থার মধ্যে পরীক্ষা দিয়েছেন তিনি। বিনা বাধায় সুষ্ঠুভাবে পরীক্ষা দিতে পেরে খুশি তিনি। অন্যদিকে, আরও নানা ধরনের চরিত্র উঠে এসেছে অন্য পরীক্ষা কেন্দ্রগুলোতে। কেউ অন্তসত্ত্বা অবস্থাতেই এসেছেন পরীক্ষা দিতে। আবার কারও সন্তান মা'কে পরীক্ষা দিতে নিয়ে এসেছেন।

মাকে সঠিক সময় পরীক্ষাকেন্দ্রে পৌঁছে অবশ্য নিজের কাজ থাকায় দ্রুত বেরিয়ে চলে যান তিনি। প্রকাশ্যে এই বিষয় কিছু বলতে চাননি। জানিয়েছে তারা ফুলবাগান এলাকার বাসিন্দা।

আরও পড়ুন:

Last Updated : Dec 25, 2023, 2:13 PM IST

ABOUT THE AUTHOR

...view details