পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

বর্ধিত বেতন ডিএ আন্দোলনকারীদের দেওয়ার ঘোষণা শুভেন্দুর

Suvendu Adhikari salary to DA litigants: রাজ্যের মন্ত্রী-বিধায়কদের বেতন বৃদ্ধির ঘোষণা আগেই করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পরবর্তীতে সেই সিদ্ধান্তে সিলমোহর দেয় রাজ্য মন্ত্রিসভা। বুধবার এবং বৃহস্পতিবার মিলে সেই বিল পাশ হল বিধানসভায়। মুখ্যমন্ত্রী বাদে বেতন বাড়ল বিধায়ক, প্রতিমন্ত্রী ও পূর্ণমন্ত্রীদের।

By ETV Bharat Bangla Team

Published : Nov 30, 2023, 10:51 PM IST

Etv Bharat
Etv Bharat

বর্ধিত বেতন ডিএ আন্দোলনকারীদের দেওয়ার ঘোষণা শুভেন্দুর

কলকাতা, 30 নভেম্বর: বিধানসভায় পাশ হয়েছে বিধায়ক ও মন্ত্রীদের বেতন বৃদ্ধির বিল। আগেই জানিয়ে দিয়েছিলেন যতদিন পর্যন্ত ডিএ আন্দোলনকারীরা বকেয়া মহার্ঘ ভাতা পাচ্ছেন না, ততদিন পর্যন্ত এই বর্ধিত হারে বেতন নেবেন না বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। বৃহস্পতিবার এই সংক্রান্ত বিল পাসের পর বিরোধী দলনেতা স্পষ্ট ভাষায় জানিয়ে দিলেন, তাঁর বর্ধিত বেতন চেক আকারে আন্দোলনরত সরকারি কর্মচারীদের হাতে তুলে দেবেন। সেই অর্থ তারা মামলার খরচে ব্যবহার করতে পারবেন।

বিধানসভায় এদিন বিরোধী দলনেতা জানান, বিধায়ক মন্ত্রীদের বেতন সরাসরি তাদের ব্যাংক অ্য়াকাউন্টে পৌঁছে যায় ৷ কাজেই এই বর্ধিত বেতন না নিতে চাইলেও তা অগ্রাহ্য করার উপায় নেই। আর সেই কারণেই এই পদক্ষেপ বিরোধী দলনেতার। এদিন শুভেন্দু অধিকারী বলেন, "চাইলে সিটিং অ্যালাউন্স বা ডেইলি অ্যালাউন্স বিল করতে পারি কিন্তু সেলারি কোনওভাবেই উপেক্ষা করা যায় না। সেটা সরাসরি স্যালারি অ্য়াকাউন্টে চলে যায়। আমি আগেই বলেছি পশ্চিমবঙ্গের সরকারি কর্মচারীরা, পেনশনভোগীরা ডিএ পাচ্ছেন না। অবসরপ্রাপ্ত বিধায়কদের বেতন বৃদ্ধি হচ্ছে না, তাদের চিকিৎসার ভাতা বাড়ছে না। যতক্ষণ এদের ভাতা বৃদ্ধি না হচ্ছে বেতন বৃদ্ধির চেক ডিএ মামলায় যারা সুপ্রিম কোর্টে লড়াই করছেন তাদের খরচের জন্য আমি দেব। এই মামলায় তারা জয়ী হলে, এই অর্থ গরিব মানুষের স্বাস্থ্য নিয়ে কাজ করা এনজিওকে দেওয়া হবে।"

প্রসঙ্গত, রাজ্যের মন্ত্রী-বিধায়কদের বেতন বৃদ্ধির ঘোষণা আগেই করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পরবর্তীতে সেই সিদ্ধান্তে সিলমোহর দেয় রাজ্য মন্ত্রিসভা। বুধবার এবং বৃহস্পতিবার মিলে সেই বিল পাশ হল বিধান সভায়। মুখ্যমন্ত্রী বাদে বেতন বাড়ল বিধায়ক, প্রতিমন্ত্রী ও পূর্ণমন্ত্রীদের। প্রত্যেক ক্ষেত্রে 40 হাজার টাকা করে বেতন বাড়ানো হয়েছে। বাংলার বিধায়কদের বেতন আগে ছিল 10 হাজার টাকা। সেখান থেকে বেড়ে নতুন বেতন হয়েছে 50 হাজার টাকা। বিরোধী দলনেতা আগেই জানিয়েছিলেন বর্ধিত বেতনে তাঁর কোনও আগ্রহ নেই। এদিন তিনি নিজের মুখেই জানিয়ে দিলেন বর্ধিত বেতনে তিনি কী করতে চান।

আরও পড়ুন

ABOUT THE AUTHOR

...view details