পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

কলকাতা পোর্ট ট্রাস্টের নামকরণ রাজা রামমোহন রায়ের নামে করার দাবিতে মিছিল

কয়েকদিন আগে কলকাতা পোর্ট ট্রাস্টের নামকরণ শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের নামে করার কথা ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী । এই সিদ্ধান্তের বিরোধিতা ও পোর্ট ট্রাস্টের নামকরণ রাজা রামমোহন রায়ের নামে করার দাবিতে মিছিল করল পড়ুয়ারা ।

By

Published : Jan 16, 2020, 9:50 AM IST

rally
মিছিল


কলকাতা, 16 জানুয়ারি : কলকাতা পোর্ট ট্রাস্টের নামকরণ রাজা রামমোহন রায়ের নামে করার দাবিতে বুধবার মিছিল করল কলকাতার একাধিক বিশ্ববিদ্যালয় ও কলেজের পড়ুয়ারা । বিবাদি বাগ থেকে কলকাতা পোর্ট ট্রাস্ট পর্যন্ত মিছিল করে তারা। পোর্ট ট্রাস্টের আধিকারিকদের হাতে একটি স্মারকলিপিও তুলে দেওয়া হয় ।কয়েকদিন আগেই কলকাতার পোর্ট ট্রাস্টের নামকরণ শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের নামে করার কথা ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ।

12 জানুয়ারি কলকাতা পোর্ট ট্রাস্টের 150 বছর পূর্তি উপলক্ষ্যে নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে এসেছিলেন নরেন্দ্র মোদি । সেখানেই ঘোষণা করেন, কলকাতা পোর্ট ট্রাস্টের নতুন নাম হবে শ্যামাপ্রসাদ মুখার্জি পোর্ট । এরপরই এর বিরুদ্ধে সরব হয় বিরোধীরা । সোমবার দুপুরে কলকাতা পোর্ট ট্রাস্টের সামনে বিক্ষোভ দেখায় ছাত্র পরিষদের কলকাতা জেলাশাখা

প্রধানমন্ত্রীর ঘোষণার বিরুদ্ধে এবার পথে নামলেন একাধিক কলেজ ও বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা । প্রেসিডেন্সি, যাদবপুর ও কলকাতা বিশ্ববিদ্যালয় অধীনস্থ বিভিন্ন কলেজের পড়ুয়ারা তাতে অংশ নেয় । মিছিল শেষে পড়ুয়াদের তিন সদস্যের একটি প্রতিনিধি দল পোর্ট ট্রাস্টে যায় । আধিকারিকের কাছে স্মারকলিপি জমা দেয় তারা।

বিক্ষোভ কর্মসূচিতে অংশগ্রহণকারী প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া সায়ন চক্রবর্তী বলেন, "শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের নামে কলকাতা বন্দরের নামকরণ করার কথা ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী । শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় বাঙালির কোনও মুখপাত্র নয় । ভারতের স্বাধীনতা সংগ্রামে ব্রিটিশদের পক্ষে দাঁড়িয়েছিলেন তিনি । প্রধানমন্ত্রী একদিকে বন্দরের বেসরকারিকরণ করছেন, বন্দর বেচে দেওয়ার চেষ্টা করছেন অন্যদিকে নামকরণ নিয়ে দরদ দেখাচ্ছেন । এই দুইয়ের মধ্যে অসঙ্গতি রয়েছে । আমরা আজ দাবি করেছি, বন্দরের নামকরণ যদি করতেই হয় তাহলে সেটা ভারত ও বাংলার নবজাগরণের পথিকৃৎ রামমোহন রায়ের নামে হোক । শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের নামে যেন না হয় । "

For All Latest Updates

ABOUT THE AUTHOR

...view details