পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Nov 26, 2022, 6:58 PM IST

ETV Bharat / state

Stranger Library: মনের জানালা খুলতে চান ! আপনার জন্য অপেক্ষা করছে 'স্ট্রেঞ্জার লাইব্রেরি'

মনের মধ্যে জমে থাকা 'কথার পাহাড়' উগড়ে দেওয়া যাবে কোনও এক অপরিচিতের সামনে ৷ কলকাতায় (Kolkata) বসেই সেই সুযোগ করে দেবে 'স্ট্রেঞ্জার লাইব্রেরি' (Stranger Library) ৷

Stranger Library will provide Adda Session between strangers in Kolkata
Stranger Library: অপরিচিতকে মনের কথা বলার সুযোগ দেবে 'স্ট্রেঞ্জার লাইব্রেরি' !

কলকাতা, 26 নভেম্বর: "কথা কিছু কিছু বুঝে নিতে হয়, সে তো মুখে বলা যায় না !" জনপ্রিয় বাংলা গানের এই কলি আমাদের অধিকাংশেরই শোনা ৷ তবে, মানুষের মনে এমন অনেক কথা লুকিয়ে থাকে, যা সে চাইলেও অনেক সময় পরম আপনজনের সঙ্গেও ভাগ করে নিতে পারে না ৷ আর সেইসব না বলা কথা জমতে জমতে 'কথার পাহাড়' তৈরি হয় ৷ মনের মধ্যে জমে থাকা এইসব অনেক 'না বলতে পারা কথা' একজন অপরিচিত মানুষের সঙ্গে ভাগ করে নেওয়ার সুযোগ করে দিতেই শহর কলকাতায় (Kolkata) তৈরি হচ্ছে 'স্ট্রেঞ্জার লাইব্রেরি' (Stranger Library) ৷ সহজভাবে বললে, দু'জন একেবারে অপরিচিত মানুষ নিজেদের মনের কথা একে-অপরের সঙ্গে ভাগ করে নিতে পারবেন এই 'অন্যরকমের' পাঠাগারে ৷ শর্ত শুধু একটাই ৷ এই আড্ডার শেষে কেউ, কারও মোবাইল নম্বর নিতে পারবেন না !

মন ও মস্তিষ্ক ৷ দু'টোই বড় জটিল জিনিস ৷ আজ পর্যন্ত বিজ্ঞানী, গবেষকরাও এর তল পাননি ৷ খুশির খবর যেমন সকলের সঙ্গে আমাদের ভাগ করে নিতে ইচ্ছ হয় ৷ আবার অনেক সময় কষ্ট হলে তা মনেই চেপে রাখি আমরা ৷ 'লোকে কী ভাববে' ! শুধুমাত্র এটা ভেবেই বন্ধু বা পরম আপনজনকেও সেকথা আর বলা হয়ে ওঠে না ৷ উপরন্তু, আজকালকার ইঁদুর দৌড়ের জীবনে কার কাছেই বা এত সময় আছে যে অন্যের মনের কথা দু'দণ্ড মন দিয়ে শুনবে !

আরও পড়ুন:ছবির প্রিমিয়ারে বিয়ে সারলেন প্রসেনজিৎ-ঋতুপর্ণা

কিছুটা এই ধরনের 'প্লট' নিয়েই মৃণাল সেন বানিয়েছিলেন তাঁর ছবি 'অন্তরীণ' ৷ যেখানে ডিম্পল কাপাডিয়া টেলিফোনে প্রতিদিন এক 'অপরিচিত ব্যাক্তি' অঞ্জন দত্তের সঙ্গে ভাগ করে নিতেন তাঁর রোজনামচা ! কিন্তু, বাস্তব জীবনে ছোট থেকেই আমরা গুরুজনদের থেকে একটা সাবধানবাণী শুনে বড় হই ৷ সেই সাবধানী সুর বলে, 'অপরিচিত ব্যক্তির থেকে দূরে থাক' ! অথচ, যদি আপনি এমনই কোনও 'অপরিচিত ব্যাক্তি'র সামনে আপনার মনের পরতে পরতে জমে থাকা কথাগুলো তুলে ধরতে পারেন ? তাহলে সেইটুকু সময়ের জন্য অন্তত তিনিই হয়ে উঠতে পারেন আপনার পরম বন্ধু !

মনের জানালা খুলতে চান !

এই অভিনব 'আড্ডা'র আয়োজনের পিছনে যাঁর ভাবনা রয়েছে, তিনি আদতে কলকাতার বাসিন্দা দেবলিনা সাহা ৷ বর্তমানে কর্মসূত্রে দিল্লিতে থাকলেও এই স্ট্রেঞ্জার লাইব্রেরি তিনি কলকাতাতেই প্রথম শুরু করতে চান ৷ দেবলিনা বললেন, "এখন কলকাতার বাইরে থাকলেও এর আগেও যে কাজগুলি করেছি সেগুলি কিন্তু আমি কলকাতা থেকেই প্রথম শুরু করি ৷ তারপর অন্যান্য জায়গায় সেগুলি ছড়িয়ে দেওয়ার চেষ্টা করি ৷ এক্ষেত্রেও একই পরিকল্পনা রয়েছে ৷"

দেবলিনা সাহার 'দ্য ওপেন আমব্রেলা প্রজেক্ট'-এর অন্তর্গত এই 'স্ট্রেঞ্জার লাইব্রেরি' ৷ তিনি বলেন, "দ্য ওপেন আমব্রেলা প্রজেক্ট নামে সোশ্যাল মিডিয়ায় একটি পেজ রয়েছে ৷ যেখানে যোগাযোগ করার নম্বরও দেওয়া থাকবে এবং একটি আবেদনপত্রও থাকবে ৷ আড্ডা দিতে ইচ্ছুক ব্যক্তিদের সেই আবেদনপত্র পূরণ করতে হবে ৷ আপাতত মাসে একটি করে 'আড্ডা সেশন' (Adda Session) রাখা হবে ৷ যে দু'জন আড্ডা মারতে চান, তাঁরা নিজেদের পছন্দ মতো যে কোনও জায়গায় বসতে পারবেন ৷ তা কোনও 'পার্ক' কিংবা 'ক্যাফে' হতে পারে ৷ এই বিষয়ে কাজ অনেকটাই এগিয়েছে ৷ আমার আশা করছি, আগামী মাসেই এই 'স্ট্রেঞ্জার লাইব্রেরি'র প্রথম 'সেশন' আয়োজন করা যাবে ৷"

ABOUT THE AUTHOR

...view details