পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jul 25, 2019, 1:46 AM IST

ETV Bharat / state

দুই ও চার চাকায় পেট্রল-ডিজ়েল ব্যবহার না হলে সমস্যায় পড়বে মধ্যবিত্তরা : অমিত মিত্র

নীতি আয়োগের পক্ষ থেকে জানানো হয়েছে 12 শতাংশ GST কমিয়ে দেওয়া হবে বিদ্যুৎচালিত দুই চাকা ও চার চাকার গাড়িগুলি ব্যবহারের জন্য । আজ ভিডিয়ো কনফারেন্সের মধ্য দিয়ে জরুরি বৈঠক করবেন নির্মলা সীতারামন । রাজ্য সরকারের পক্ষ থেকে অর্থমন্ত্রী অমিত মিত্র এক লিখিত বার্তায় এর প্রতিবাদ জানিয়ে বলেছেন ধীরে ধীরে রূপায়ণ করার পরিকল্পনা গ্রহণ করার জন্য ।

অমিত মিত্র

কলকাতা, 25 জুলাই : ফের কেন্দ্রীয় সরকারের নির্দেশিকা জারি । 2025 সালের মধ্যে দেশ থেকে দুই চাকা ও চার চাকার গাড়িতে পেট্রল ও ডিজ়েল ব্যবহার করা যাবে না । বিদ্যুতের দ্বারাই পরিচালিত হবে এবার থেকে এই দুই গাড়ি । এই মর্মে নীতি আয়োগের পক্ষ থেকে ভারতের পেট্রলিয়াম মন্ত্রকের কাছে দুই সপ্তাহের মধ্যে চিঠি দিয়ে জানাতে বলা হয়েছে, কীভাবে এই বিদ্যুৎ চালিত গাড়িকে রূপায়ণ করা যায় তার পূর্ণাঙ্গ তথ্য দিতে । অথচ সারা দেশে এখনও পর্যন্ত বিদ্যুৎচালিত গাড়ি চালাতে গেলে যে পরিকাঠামো দরকার তার কোনও পরিসংখ্যান নেই রাজ্য ও কেন্দ্রীয় সরকারের কাছে ।

অমিত মিত্রর পাঠানো বার্তা

নীতি আয়োগের পক্ষ থেকে জানানো হয়েছে 12 শতাংশ GST কমিয়ে দেওয়া হবে বিদ্যুৎচালিত এই গাড়িগুলি ব্যবহারের জন্য । আজ ভিডিয়ো কনফারেন্সের মধ্য দিয়ে জরুরি বৈঠক করবেন নির্মলা সীতারামন । রাজ্য সরকারের পক্ষ থেকে অর্থমন্ত্রী অমিত মিত্র এক লিখিত বার্তায় এর প্রতিবাদ জানিয়ে বলেছেন ধীরে ধীরে রূপায়ণ করার পরিকল্পনা গ্রহণ করার জন্য ।

অমিত মিত্রর পাঠানো বার্তা

পাশাপাশি অমিত মিত্র জানিয়েছেন কেন্দ্রীয় সরকারের এই নীতি প্রণয়ন হলে সব থেকে বড় ধাক্কা পড়বে নিম্ন মধ্যবিত্ত মানুষের উপর । কারণ বেশিরভাগ মানুষই ব্যাঙ্ক লোনের মাধ্যমে দুই চাকা ও চার চাকার যান ব্যবহার করেন । যা ২০২৫ সালের পর ফেলে দেওয়া ছাড়া আর কোনও উপায় থাকবে না । সেই কারণেই রাজ্য সরকারের পক্ষ থেকে কেন্দ্রীয় সরকারের এই নীতিকে কোনওমতেই সমর্থন করা হবে না বলে জানান অমিতবাবু । আজ সকালে ভিডিয়ো কনফারেন্সে যোগ দিয়ে এই বক্তব্য রাখবেন বলে জানান তিনি ।

ABOUT THE AUTHOR

...view details