পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

বিশবাঁও জলে ষষ্ঠ বেতন কমিশন, হতাশ সরকারি কর্মীরা

রাজ্য সরকারি কর্মীরা আশা করলেও, ষষ্ঠ বেতন কমিশন প্রয়োগ এখন বিশবাঁও জলে। ফলে, হতাশ কর্মীরা।

By

Published : Mar 5, 2019, 8:07 AM IST

ছবিটি প্রতীকী

কলকাতা, ৫ মার্চ : ষষ্ঠ বেতন কমিশনের ছ'মাস মেয়াদ বৃদ্ধির কার্যকাল শেষ হচ্ছে ২৭ মে। সামনেই বিজ্ঞপ্তি জারি হবে লোকসভা নির্বাচনের। নির্বাচনী বিধি লাগু হওয়ার কারণে আর সম্ভব হবে না ষষ্ঠ বেতন কমিশন কার্যকর করা। ফলে, হতাশ রাজ‍্য সরকারি কর্মচারীরা। কনফেডারেশন অফ স্টেট গভর্নমেন্ট এমপ্লয়িজের সাধারণ সম্পাদক মলয় মুখোপাধ্যায় বলেন, "পে‌ কমিশন কার্যকর করা নিয়ে এরকম টালবাহানা কোনও যুক্তরাষ্ট্রীয় কাঠামোয় হয়নি। যা এখানে চলছে।"

বিগত তিন বছর ধরে পিছিয়ে যাচ্ছে ষষ্ঠ বেতন কমিশন গঠনের প্রক্রিয়া। তবে ২০১৯-এর লোকসভা ভোটের আগে বেতন কমিশন গঠন হবে বলে আশাবাদী ছিলেন অধিকাংশ কর্মী।‌ কিন্তু, ৩১ অক্টোবর বিজ্ঞপ্তি জারি করে কর্মচারীদের সেই আশায় জল ঢেলে দেয় সরকার। জানিয়ে দেওয়া হয়, ফের ছ'মাসের জন্য পিছিয়ে যাচ্ছে ষষ্ঠ বেতন কমিশন কার্যকর প্রক্রিয়া। এতেই ক্ষোভের পারদ চড়ে সরকারি কর্মচারীদের একাংশের মধ্যে। তবুও অপেক্ষায় ছিল সরকারি কর্মচারীদের একাংশ।

তাদের ধারণা ছিল, লোকসভা নির্বাচনের আগেই পে কমিশন কার্যকর হবে। কিন্তু হতাশ কর্মচারীরা। বিজ্ঞপ্তি জারি হয়নি। এদিকে আর কয়েকদিনের মধ্যেই জারি হবে লোকসভা নির্বাচনের বিজ্ঞপ্তি। ফলে, ষষ্ঠ বেতন কমিশন কার্যকর করার বিষয়টি পড়ে যাবে নির্বাচনী বিধির আওতায়। ছ'মাস মেয়াদ বৃদ্ধির পরেও কার্যকর হচ্ছে না ষষ্ঠ বেতন কমিশন। কবে হবে বা আদৌও হবে কি না তা নিয়ে সন্দিহান রাজ্য সরকারি কর্মচারী সংগঠন।

ABOUT THE AUTHOR

...view details