পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Aug 12, 2022, 4:52 PM IST

ETV Bharat / state

HC Orders on DA Case মহার্ঘভাতা মামলায় হাইকোর্টের নির্দেশ পুনর্বিবেচনার আর্জি রাজ্যের

সরকারি কর্মচারীদের মহার্ঘভাতা মামলায় হাইকোর্ট যে নির্দেশ দিয়েছিল তা ফের পুনর্বিবেচনার আবেদন জানাল রাজ্য (State Govt Appeals High Court to Review DA Case Order) ৷

HC Orders on DA Case
মহার্ঘভাতা মামলায় হাইকোর্টের নির্দেশকে পুনর্বিবেচনার আবেদন রাজ্যের

কলকাতা, 12 অগস্ট: রাজ্য সরকারি কর্মচারীদের মহার্ঘভাতা (ডিএ) মামলায় হাইকোর্টের দেওয়া নির্দেশ ফের পুনর্বিবেচনার আবেদন জানাল রাজ্য সরকার (State Govt Appeals High Court to Review DA Case Order)। শীঘ্রই শুনানির সম্ভাবনা।

গত 20 মে রাজ্য সরকারি কর্মচারীদের কেন্দ্রীয় হারে 'অল ইন্ডিয়া কনজিউমার প্রাইস ইনডেক্স'-এর নিরিখে মহার্ঘভাতা মিটিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট । পঞ্চম বেতন কমিশনের নির্দেশিত কেন্দ্রীয় মূল্য সূচকের হারেই মহার্ঘভাতা দেওয়ার নির্দেশ দেওয়া হয়। স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনাল কর্মচারীদের কেন্দ্রীয় হারে যে মহার্ঘভাতা দেওয়ার নির্দেশ দিয়েছিল সেটাই বহাল রাখে কলকাতা হাইকোর্ট।

বিচারপতি হরিশ ট্যান্ডন ও বিচারপতি রবীন্দ্রনাথ সামন্তের ডিভিশন বেঞ্চ তিন মাসের মধ্যে রাজ্যকে সমস্ত বকেয়া মহার্ঘভাতা মিটিয়ে দেওয়ার নির্দেশ দেন। হিসাব মতো আগামী 19 অগস্ট সেই সময়সীমা শেষ হচ্ছে। তার আগেই শুক্রবার নির্দেশ পুনর্বিবেচনার আবেদন জানিয়েছে রাজ্য। 2010 সাল পর্যন্ত রাজ্য সরকারি কর্মচারীদের বছরে দু'বার মহার্ঘভাতা দেওয়া হত। তারপর নতুন সরকার ক্ষমতায় আসার পর থেকে রাজ্য সরকার মহার্ঘভাতা দেওয়া বন্ধ করে দেয়।

আরও পড়ুন:ঝাড়খণ্ডের 3 বিধায়ককে বিশেষ আদালতে তোলার নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট

কর্মচারীদের হিসাবে পঞ্চম পে কমিশনের 34 শতাংশ এবং ষষ্ঠ পে কমিশনের 34 শতাংশ মিলিয়ে মোট 68 শতাংশ মহার্ঘভাতা বকেয়া রয়েছে। রাজ্যের যুক্তি ছিল রাজকোষে ঘাটতি থাকায় কর্মচারীদের মহার্ঘভাতা দেওয়া সম্ভব হচ্ছে না। কিন্তু হাইকোর্টের নির্দেশে স্পষ্ট জানায় মহার্ঘভাতা কর্মচারীদের সম্মান জনকভাবে বেঁচে থাকার সঙ্গে জড়িত। রাজ্য সরকারকে যেভাবেই হোক টাকা জোগাড় করে তিন মাসের মধ্যে কর্মচারীদের বকেয়া মহার্ঘভাতা মিটিয়ে দিতে হবে।

ABOUT THE AUTHOR

...view details