পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

College Admission: স্নাতক স্তরে ভর্তির আবেদন শুরু 18 জুলাই থেকে

10 জুন প্রকাশিত হয়েছে চলতি বছরের উচ্চমাধ‍্যমিক পরীক্ষার ফলাফল। এবার স্নাতক স্তরে ভর্তির পালা। উচ্চ শিক্ষা দফতরের তরফে জানানো হয়েছে আগামী 18 জুলাই থেকে প্রতিটি কলেজে অনলাইনে ভর্তির আবেদন করা যাবে (State Govt Announced Rules and Schedule for Admission in College)।

By

Published : Jul 2, 2022, 6:37 PM IST

College Admission
স্নাতক স্তরে ভর্তির আবেদন শুরু

কলকাতা, 2 জুলাই: উচ্চশিক্ষা দফতর নোটিফিকেশনের মাধ্যমে ভর্তির খুঁটিনাটি জানিয়েছে। স্নাতক স্তরে অনলাইনে ভর্তির আবেদন শুরু হবে আগামী 18 জুলাই থেকে, চলবে 5 অগস্ট পর্যন্ত ৷ স্নাতক স্তরে ভর্তির গোটা প্রক্রিয়া 15 সেপ্টেম্বরের মধ্যে শেষ করতে হবে (State Govt Announced Rules and Schedule for Admission in College)।

আবেদন জমা দেওয়ার জন্য লাগছে না কোনও ফি ৷ তবে ভর্তি হয়ে তার ফিজ জমা দিতে হবে অনলাইনেই। এর আগে জানানো হয়েছিল যে সবকটি কলেজে আলাদা-আলাদা করে অনলাইনে ভর্তির ব্যবস্থা না করে এবার থেকে কেন্দ্রীয়ভাবে অর্থাৎ একটি পোর্টালের মাধ্যমেই সমস্ত কলেজে স্নাতকে ভর্তির আবেদন করা যাবে। আর তা এই শিক্ষাবর্ষ থেকেই চালু হাওয়ার কথা ছিল।

তবে পরে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানান, স্নাতক স্তরে কলেজে ভর্তির জন্য যে কেন্দ্রীয় পোর্টালের ঘোষণা করা হয়েছিল তার এখনও পরিকাঠামোগত কিছু কাজ বাকি রয়েছে যা শেষ হতে লেগে যাবে প্রায় পাঁচ থেকে ছয় মাস। তাই তারপরেই চালু হতে পারে ওই পোর্টালটি। তিনি আরও জানিয়েছিলেন যে, এই বিষয় সমস্ত উপাচার্যদের সঙ্গে বৈঠক করেছিলেন তিনি। প্রায় 10 থেকে 12 জন উপাচার্য এই বিষয়ে আশঙ্কা প্রকাশ করেছিলেন। তাই এবার কেন্দ্রীয় পোর্টালে ভর্তির সিদ্ধান্ত স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়।

আরও পড়ুন :71 জন ছাত্রছাত্রী নিয়ে উলটে গেল স্কুলবাস, আহত 15 পড়ুয়া

ABOUT THE AUTHOR

...view details