পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Nov 29, 2020, 1:29 PM IST

ETV Bharat / state

DA মামলায় স্যাটের রায়ের বিরুদ্ধে কলকাতা হাইকোর্টে আবেদন রাজ্য সরকারের

কর্মচারী সংগঠনের তরফের আইনজীবী ফিরদৌস শামিম বলেন, ‘‘DA মামলায় স্যাটের যে রায় কর্মচারী সংগঠনের পক্ষে গিয়েছিল তার বিরুদ্ধে হাইকোর্টে আবেদন করেছে রাজ্য সরকার । আজকেই রাজ্যের তরফে আমাকে এবিষয়ে জানানো হয়েছে ।"

কলকাতা হাইকোর্ট
কলকাতা হাইকোর্ট

কলকাতা 28 নভেম্বর: DA মামলায় স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইবুনালের রায়ের বিরুদ্ধে কলকাতা হাইকোর্টে আবেদন করল রাজ্য সরকার । 2019-এর 26 জুলাই স্যাটের বিচারপতি রঞ্জিত কুমার বাগ এবং বিচারপতি সুবেশ কুমার দাসের ডিভিশন বেঞ্চ ষষ্ঠ বেতন কমিশন নিয়ে রায় দেন ৷ বলা হয়, যদি ষষ্ঠ বেতন কমিশন না হয় তাহলে এক বছরের মধ্যে 2019 সালের এপ্রিল থেকে বকেয়া মহার্ঘ ভাতা সরকারি কর্মীদের মিটিয়ে দিতে হবে ।

কেন্দ্রীয় হারে DA দেওয়ার নির্দেশ দিয়েছিল স্যাট । কিন্তু মাসের পর মাস কেটে গেলেও সরকারি কর্মীদের DA না দেওয়ায় আদালত অবমাননার অভিযোগে স্যাটের দ্বারস্থ হয়েছিল রাজ্য সরকারি কর্মচারী সংগঠনগুলো । পাশাপাশি গত বছর ডিসেম্বরে ফের এই রায় পুনর্বিবেচনার আবেদন জানায় রাজ্য সরকার । তা নিয়ে দীর্ঘ শুনানির পর চলতি বছরের জুলাইয়ে স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইবুনাল তাদের পুরোনো রায় বহাল রাখে । অর্থাৎ কর্মচারীদের বকেয়া মহার্ঘ ভাতা দিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছিল স্যাট । এবার সেই রায়ের বিরুদ্ধে কলকাতা হাইকোর্টে আবেদন করল রাজ্য সরকার ।

এই বিষয়ে কর্মচারী সংগঠনের তরফের আইনজীবী ফিরদৌস শামিম বলেন, ‘‘DA মামলায় স্যাটের যে রায় কর্মচারী সংগঠনের পক্ষে গিয়েছিল তার বিরুদ্ধে হাইকোর্টে আবেদন করেছে রাজ্য সরকার । আজকেই রাজ্যের তরফে আমাকে এবিষয়ে জানানো হয়েছে ।"

2018 সালের 31 অগাস্ট DA রাজ্য সরকারি কর্মচারীদের আইনসঙ্গত অধিকার বলে রায় দিয়েছিল কলকাতা হাইকোর্ট । এবং কয়েকটি বিষয় স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইবুনালকে ঠিক করার নির্দেশ দিয়েছিল তারা । এরপর বারবার রাজ্যের তরফে এই রায় পুনর্বিবেচনার আবেদন জানানো হয় । এবার সেই রায়কে চ্যালেঞ্জ করে কলকাতা হাইকোর্টে আবেদন করেছে রাজ্য সরকার । 3 ডিসেম্বর এই মামলার শুনানি হতে পারে ৷

For All Latest Updates

ABOUT THE AUTHOR

...view details